Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

কচুয়ায় বাসের ভেতর বিনা পয়সায় কম্পিউটার প্রশিক্ষণ

আপডেট : ২৪ মে ২০২২, ১৩:২৮

চাঁদপুরের কচুয়ায় বাসের ভেতর প্রত্যেকের আসনের সামনে থাকা কম্পিউটারের প্রশিক্ষণ নিচ্ছেন শিক্ষিত যুবক-যুবতীরা। তাঁদের কাজ দেখছেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা। কচুয়া উপজেলা চত্বরে। ছবি: আজকের পত্রিকা চাঁদপুরের কচুয়ায় এসি বাসে বেকার যুবক ও নারীদের প্রশিক্ষণের আয়োজন করেছে যুব উন্নয়ন অধিদপ্তর। ‘টেকনোলজি এমপাওয়ারমেন্ট সেন্টার অন হুইলস ফর আন্ডার প্রিভিলেজড রুরাল ইয়ং পিপল অব বাংলাদেশ (টেকাব)’ শীর্ষক কারিগরি সহায়তা ৪৪ দিনব্যাপী এই প্রশিক্ষণ দিচ্ছে অধিদপ্তর।

কচুয়ায় এসি বাসে ৪৪ দিনব্যাপী কম্পিউটার প্রশিক্ষণে ৩টি শিফটে ৪০ জন প্রশিক্ষণার্থীকে কোর্স করা হচ্ছে। বাসের ভেতর প্রত্যেকের আসনের সামনে একটি কম্পিউটার রয়েছে। সেই আসনে বসেই প্রশিক্ষণ নিচ্ছেন শিক্ষিত তরুণ-তরুণীরা। এমন দৃশ্য চোখে পড়ে কচুয়া উপজেলা চত্বরের এসি বাসে।

প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ বাস্তবায়ন ও ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত দেশে রূপান্তর করতে গ্রামের শিক্ষিত যুবক-যুবতীদের স্বাবলম্বী করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। বেকার যুবক ও নারীদের দক্ষ, স্বাবলম্বী এবং আত্মকর্মী হিসেবে গড়ে তুলতে এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে আয়োজকেরা।

প্রশিক্ষণার্থীরা জানান, যুব উন্নয়ন অধিদপ্তরের এমন উদ্যোগে তাঁরা খুশি। বিনা পয়সায় তাঁরা কম্পিউটারের প্রশিক্ষণ পাচ্ছেন। প্রশিক্ষণ শেষে তাঁদের সার্টিফিকেটসহ বিভিন্ন উপকরণ দেওয়া হবে। পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে বেকারত্ব দূরীকরণ হবে বলেও জানান তাঁরা।

কম্পিউটার প্রশিক্ষক মো. জসিম উদ্দিন বলেন, ‘সরকার যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে শিক্ষিত বেকার যুবক-যুবতীদের কম্পিউটার প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছে। এতে পিছিয়ে পড়া বেকার যুবক-যুবতীরা এই প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী হতে পারবেন। পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ গঠনে অগ্রণী ভূমিকা রাখবেন এই প্রশিক্ষণার্থীরা।’

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মুহাম্মদ মাহবুব উল আলম আজকের পত্রিকাকে বলেন, ‘গ্রামের বিভিন্ন প্রান্তে থেকে আগত যুবক ছেলেমেয়েদের এমএস অফিস, গ্রাফিক ডিজাইন, ইন্টারনেট আউট সাইডসহ নানা ধরনের প্রোগ্রাম শেখানো হচ্ছে। এ ছাড়া প্রশিক্ষণপ্রাপ্তরা সনদ দেখিয়ে ব্যাংক থেকে অল্প সুদে ঋণও তুলতে পারবেন। যা দিয়ে গ্রামের অবহেলিত যুবসমাজের বেকার সমস্যা দূরসহ প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ১১ শ কেজি ‘বিগ বস’র দাম ১৫ লাখ টাকা

    শিক্ষক-সংকটে পাঠদান ব্যাহত

    ফের দায়িত্বে বিতর্কিত ঠিকাদার

    বিপজ্জনক পণ্য পরিবহন করছে না শিপিং এজেন্টরা

    গরুর চর্মরোগ, দুশ্চিন্তা খামারির

    রেলক্রসের ওভারপাসে বরাদ্দ বাড়ল ১৫০ কোটি টাকা

    জড়িতদের গ্রেপ্তার দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ

    আগাম আমন রোপণের ধুম

    গিনেস বুকে নাফিস

    কাউনিয়ার ৩৭ মণের সুলতান দাম ১২ লাখ টাকা

    ব্রহ্মপুত্র গিলে খাচ্ছে বসতভিটা

    ফুটবলে চতুর্থ জার্সির উত্থানের নেপথ্যে অ্যাডিডাস