Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

‘পরিমাপ নিশ্চিতে ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ সময়ের দাবি’

আপডেট : ২৪ মে ২০২২, ১৩:০৫

কুমিল্লায় মেট্রোলজি দিবস উপলক্ষে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গতকাল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। ছবি: আজকের পত্রিকা বিএসটিআই কুমিল্লা কার্যালয়ের উপপরিচালক খোদেজা খাতুন বলেছেন, ‘শিল্প কারখানায় উৎপাদিত ও বিপণন কাজে ব্যবহৃত যন্ত্রপাতির সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতে ডিজিটাল প্রযুক্তির প্রয়োগ এখন সময়ের দাবি।’

গতকাল সোমবার মেট্রোলজি দিবস উপলক্ষে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে কুমিল্লা জেলা প্রশাসন ও বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।

খোদেজা খাতুন আরও বলেন, ‘ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে উৎপাদন থেকে শুরু করে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ অনুযায়ী ভোক্তা সাধারণ যাতে সঠিক মানসম্পন্ন পণ্য সঠিক পরিমাণে পেতে পারেন সে জন্য পণ্যের মোড়ক জাতকরণ নিবন্ধন সনদ গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়া পণ্যের মোড়কে নিট ওজনের পাশে লোগোর ব্যবহার এবং নিট ওজন ও সর্বোচ্চ খুচরা মূল্য লেখা বাধ্যতামূলক করা হয়েছে। এ ছাড়াও রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে পণ্যের গুণগত মান ও ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের ফলে দেশের অর্থনীতিকেও সমৃদ্ধি করবে বলে তিনি জানান।’

‘ডিজিটাল যুগে পরিমাপ’ এই প্রতিপাদ্য সামনে রেখে দিবসটি উপলক্ষে সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি লক্ষ্যে এ আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

সভার প্রধান অতিথি মোহাম্মদ কামরুল হাসান বলেন, ভোক্তা সাধারণের সঠিক ওজনে ও মানে পণ্য পেতে পারে তার জন্য বিএসটিআই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বিএসটিআইয়ের বর্তমানে সক্ষমতা অনেক বাড়ছে। গুণগত মানসম্মত পণ্য বাজারজাতকরণের ক্ষেত্রে ব্যবসায়ীদের বিএসটিআইয়ের নির্দেশনা অন্তরে ধারণ করতে হবে।

বিএসটিআই কুমিল্লা কার্যালয়ের উপপরিচালক খোদেজা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কুমিল্লা জেলা সভাপতি ও বুড়িচং উপজেলা পরিষদ চেয়ারম্যান আখলাক হায়দার ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে সহকারী অধ্যাপক ডক্টর ওয়ালি উল্লাহ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ১১ শ কেজি ‘বিগ বস’র দাম ১৫ লাখ টাকা

    শিক্ষক-সংকটে পাঠদান ব্যাহত

    ফের দায়িত্বে বিতর্কিত ঠিকাদার

    বিপজ্জনক পণ্য পরিবহন করছে না শিপিং এজেন্টরা

    গরুর চর্মরোগ, দুশ্চিন্তা খামারির

    রেলক্রসের ওভারপাসে বরাদ্দ বাড়ল ১৫০ কোটি টাকা

    ঢাবির ‘ক’ ইউনিটের ফল সোমবার

    কাওরানবাজার থেকে সরানো হচ্ছে কাঁচাবাজার

    বাবরসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আরও শুনানি ১৮ জুলাই

    রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জাতীয় পার্টির ঈদ শুভেচ্ছা

    কোরবানির পশুর হাট কাঁপাবে রং বাহাদুর

    রাস্তা বন্ধ করায় ৪ পরিবার বিপাকে