Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

বাবুগঞ্জে থামানো যাচ্ছে না অবৈধভাবে বালু তোলা

আপডেট : ২৪ মে ২০২২, ১৩:৫৭

বাবুগঞ্জে পাংশা গ্রামের হায়দার আলীর পুকুরে ড্রেজার। ছবি: আজকের পত্রিকা বাবুগঞ্জে খাল ও পুকুরে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এর ফলে বসতবাড়ি, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়ছে। গত রোববার প্রশাসনের পক্ষ থেকে বালু তোলা বন্ধে একটি অভিযান পরিচালনা করা হলেও কাউকে আটক করা সম্ভব হয়নি।

স্থানীয় প্রযুক্তিতে তৈরি এসব ড্রেজার দিয়ে গ্রামাঞ্চলের খাল, বিল ও পুকুর থেকে যত্রতত্র ভূগর্ভস্থ বালু উত্তোলন করায় আতঙ্কে রয়েছেন এলাকাবাসী। বছরের পর বছর ধরে ড্রেজার মালিকেরা এ অবৈধ কাজটি করছেন।এলাকাবাসী বিভিন্ন সময় প্রশাসন ও জনপ্রতিনিধিদের বিষয়টি জানালেও তা কাজে আসছে না বলেও অভিযোগ রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বিভিন্ন স্থানে এভাবে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। ড্রেজার মালিকেরা ঘুরে ঘুরে গ্রামের পরিত্যক্ত খাল, ডোবা ও পুকুর থেকে বালু তুলছেন। উপজেলার মাধবপাশা ইউনিয়নের লাফাদি ও ফুলতলার মাঝামাঝি গাইনার খালে ড্রেজার বসিয়েছে হিরা ও মন্টু নামের দুই ব্যক্তি বালু উত্তোলন করছে।

একই ইউনিয়নের পাংশা গ্রামের হায়দার আলীর পুকুর থেকে স্থানীয় কাজী পারভেজের নেতৃত্বে একটি চক্র বালু উত্তোলন করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এদিকে খবর পেয়ে গত রোববার রাতে পাংশা গ্রামের ড্রেজারের পাই ভেঙে দিয়ে আসেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমান।

ড্রেজার দিয়ে বালু উত্তোলন করার ব্যাপারে জানতে চাইলে বালু উত্তোলনকারী হিরা বলেন, ‘আমরা অবৈধভাবে বালু উত্তোলন করছি না। বৈধভাবে ভাবেই বালু উত্তোলন করছি।’

কাজী পারভেজের বিষয়টি অস্বীকার করে বলেন, ‘আমি কারও ড্রেজার দরকার হইলে ড্রেজার সরবরাহ করি।’

সম্প্রতি এসব ড্রেজার দিয়ে বালু উত্তোলনের ফলে বিভিন্ন এলাকায় সড়ক ও বসতবাড়ি দেবে যাওয়ার বেশ কয়েকটি অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে মাধবপাশা ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান জানান, তিনি বিষয়টি সম্পর্কে অবগত নন। জেনে তিনি খুব শিগগিরই।

বাবুগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মিজানুর রহমান বলেন, ‘পাংশা গ্রামে অভিযান চালিয়ে কাউকে না পেয়ে ড্রেজারের পাইপ ভেঙে দেওয়া হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বেড়িবাঁধে অবাধে ঘর নির্মাণ

    চুরি ঠেকাতে রাত জেগে পাহারা

    ‘ম্যানেজ করে’ মাছ শিকার

    গরুর চর্মরোগ, দুশ্চিন্তা খামারির

    রেলক্রসের ওভারপাসে বরাদ্দ বাড়ল ১৫০ কোটি টাকা

    বয়সে ছোট আঁচলের মানবতার দৃষ্টান্ত

    বন্যায় পানিবন্দী ১০ হাজার মানুষ, শহর রক্ষা বাঁধের দাবি

    আজকের পত্রিকার বর্ষপূর্তিতে বন্যার্তদের খাবার ও ওষুধ বিতরণ

    ‘এবারের বন্যায় আমগো সবকিছু শেষ কইরা দিল’

    গ্রেপ্তার এড়াতে কোনো ধরনের সামাজিক অনুষ্ঠানে যেতেন না রজব আলী

    বন্যায় ম্লান ঈদের প্রস্তুতি

    ‘দাপ্তরিক পরিচয় গোপন করলে সরকারি অফিসের কেউ কথাই বলবে না’