Alexa
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সেকশন

epaper
 

আইইএলটিএস নিয়ে জিজ্ঞাসা

আপডেট : ২৩ মে ২০২২, ১৪:৫১

 আইইএলটিএস পরীক্ষা কীভাবে দিতে হয় বা এর জন্য কীভাবে প্রস্তুতি নিতে হয়, এমন সব প্রশ্নের উত্তর খুব সহজেই মেলে। কিন্তু শিক্ষার্থীদের মনে আরও কিছু প্রশ্ন থেকে যায়, যেগুলো অন্যদের কাছে খুব সাধারণ মনে হলেও, কারও থেকে জেনে নেওয়াটা ভুল কিছু নয়। তাই শিক্ষার্থীদের মনে আসা সব প্রশ্নের উত্তর দিচ্ছেন আইইএলটিএসে ৮ পাওয়া মাহফুয খলিল মাহিন।

প্রশ্ন: আইইএলটিএস কেন দেবেন? 
উত্তর: আইইএলটিএস ১৪০টির বেশি দেশে ১১ হাজারের বেশি সংগঠনের দ্বারা স্বীকৃত। এই পরীক্ষার মাধ্যমে মূলত ইংরেজিতে আপনার দক্ষতা কতটুকু, সেটি যাচাই করা হয়।

প্রশ্ন: কোথায় আইইএলটিএস পরীক্ষা হয়?
উত্তর: বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল ও আইডিপির আয়োজনে আইইএলটিএস পরীক্ষা দেওয়া যায়। নির্ধারিত পরীক্ষা ভেন্যুতে গিয়ে পরীক্ষা দিতে হয়। প্রতি মাসে ৩টি করে বছরে মোট ৩৬টি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আপনাকে পরীক্ষা দেওয়ার অন্তত দুই মাস আগে রেজিস্ট্রেশন করতে হবে। পরীক্ষার রেজিস্ট্রেশন ফি ১৮ হাজার ৭৫০ টাকা। সারা বিশ্বে একই প্রশ্নপত্র ও অভিন্ন নিয়মে পরিচালিত হয়। এসএমএসের মাধ্যমে পরীক্ষার সময়, স্থান, নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য জানিয়ে দেওয়া হবে। পরীক্ষা দেওয়ার জন্য সাম্প্রতিক সময়ের পাসপোর্ট ও দুই কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি লাগবে।

প্রশ্ন: আইইএলটিএস কয় ধরনের হয়?
উত্তর: আইইএলটিএস পরীক্ষা দুই ধরনের হয়—একাডেমিক ও জেনারেল ট্রেনিং। যাঁরা উচ্চশিক্ষার জন্য বিদেশে যেতে ইচ্ছুক, তাঁদের একাডেমিক পরীক্ষা দিতে হয়। আর মাইগ্রেশন, ট্রেনিং ও প্রফেশনালদের জন্য জেনারেল।

প্রশ্ন: আইইএলটিএস দেওয়ার শিক্ষাগত যোগ্যতা ও বয়স কী?
উত্তর: যে কেউ এ পরীক্ষায় অংশ নিতে পারবে। এ পরীক্ষা দেওয়ার জন্য কোনো শিক্ষাগত যোগ্যতার দরকার নেই। এখানে বয়সেরও কোনো বাধ্যবাধকতা নেই। তবে সাধারণত ১৬ বছরের নিচে, অর্থাৎ প্রার্থীকে ১৬ বছর কিংবা তার বেশি হওয়া প্রয়োজন।

প্রশ্ন: আইইএলটিএসে কয়টি দক্ষতা যাচাই করা হয় এবং কী কী? 
উত্তর: মোট ৪টি দক্ষতা যাচাই করা হয়। এগুলো হলো: লিসেনিং, স্পিকিং, রাইটিং ও রিডিং।

প্রশ্ন: সব সেকশনের পরীক্ষাগুলো কি একই দিনে হয়? 
উত্তর: লিসেনিং, রিডিং ও রাইটিং সেকশনগুলো একই দিনে হয়ে থাকে। আর স্পিকিং সেকশনটি আগে-পরে বা একই দিনেই হতে পারে। তবে স্পিকিংয়ের তারিখ, সময় ও স্থান আপনাকে আগেই জানিয়ে দেওয়া হবে।

প্রশ্ন: রিডিং ও রাইটিং পরীক্ষার আগে কি কোনো বিরতি থাকে? 
উত্তর: না। লিসেনিং, রিডিং ও রাইটিং পরীক্ষার মধ্যে কোনো বিরতি নেই। তিন সেকশনে একটানা প্রায় ২ ঘণ্টা ৪৫ মিনিট পরীক্ষা হয়ে থাকে। তাই পরীক্ষা শুরুর আগে যাবতীয় কাজ সেরে নিন।

প্রশ্ন: পরীক্ষায় কি কলম ব্যবহার করা যাবে? 
উত্তর: হ্যাঁ, আপনি রাইটিং পরীক্ষায় কলম বা পেনসিল ব্যবহার করতে পারবেন। তবে লিসেনিং ও রিডিংয়ে অবশ্যই পেনসিল ব্যবহার করতে হবে। আর হ্যাঁ, ইরেজার সঙ্গে নিতে ভুলবেন না।

প্রশ্ন: একজন কতবার আইইএলটিএস দিতে পারবে? 
উত্তর: যতবার ইচ্ছে পরীক্ষা দিতে পারবেন। এতে কোনো সীমাবদ্ধতা নেই। তবে আপনার রেজাল্টের মেয়াদ সার্টিফিকেট ইস্যুর দিন থেকে দুই বছর পর্যন্ত। এর মাঝেই এই ফল দিয়ে আবেদন করতে হবে।

প্রশ্ন: পরীক্ষায় কি হাতঘড়ি ব্যবহার করা যাবে?
উত্তর: না, যাবে না। আপনি কোনো সেকশনেই ঘড়ি ব্যবহার করতে পারবেন না। তবে চিন্তার কোনো কারণ নেই, পরীক্ষাকেন্দ্রে ঘড়ি দেওয়া থাকবে। সেখান থেকেই সময় দেখে নিতে পারবেন।

প্রশ্ন: কেউ কালার ব্লাইন্ড হলে কী করবে? 
উত্তর: পরীক্ষা শুরুর আগে অবশ্যই পরীক্ষাকেন্দ্রে যোগাযোগ করুন এবং সমস্যার কথা বলুন। তারা পরীক্ষার মধ্যে আপনার জন্য আলাদা রঙের পৃষ্ঠা বা ছবি সংযোজিত করবে। শুধু কালার ব্লাইন্ড না, কারও যদি এডিএইচডি, ডিসলেক্সিয়া থাকে, তার জন্যও এ ব্যবস্থা নেওয়া হবে।

প্রশ্ন: আইইএলটিএস পরীক্ষার ফলাফল দিতে কত দিন সময় নেয়? 
উত্তর: আপনার পরীক্ষা শেষ হওয়ার ১৩ দিন পর, অর্থাৎ ১৪ দিনের মধ্যেই পরীক্ষার ফলাফল এসএমএস বা অনলাইনে প্রকাশ করা হবে।

প্রশ্ন: পরীক্ষার ফলাফল পুনর্বিবেচনার জন্য আবেদন করা যাবে? 
উত্তর: হ্যাঁ, যাবে। সে জন্য আপনাকে নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে। আপনি সবগুলো সেকশন বা এক বা একাধিক সেকশন যেগুলোতেই করেন না কেন, ফি একই থাকবে, ১০০ ডলার। আপনি আবেদন করতে চাইলে আপনাকে প্রথমে স্থানীয় পরীক্ষাকেন্দ্র যেখানে আপনার কেন্দ্র ছিল, সেখানে যোগাযোগ করতে হবে এবং সেখান থেকে একটি ফরম পূরণ করতে হবে। আবেদন করার ৬-৮ সপ্তাহের মধ্যেই আপনার ফলাফল পেয়ে যাবেন। যদি আপনার স্কোর পরিবর্তন হয় বা বৃদ্ধি পায়, তাহলে আপনার আবেদনের টাকা ফেরত পাবেন। অন্যথায় আবার পরীক্ষা দিতে হবে।

প্রশ্ন: কেউ যদি দুইবার পরীক্ষা দেয়, সে ক্ষেত্রে কোন স্কোর গণ্য করা হবে? 
উত্তর: আপনি যতবারই পরীক্ষা দেন না কেন, সর্বোচ্চ স্কোরটাই নিতে পারবেন, যদি মেয়াদ থাকে।

প্রশ্ন: আইইএলটিএসে কীভাবে স্কোর নির্ধারণ করা হয়?
উত্তর: রিডিং, লিসেনিং, রাইটিং এবং স্পিকিং—এ চারটি বিষয়ের ওপর পৃথক পরীক্ষা হয়। সবগুলো পরীক্ষায় আপনি কত পেলেন তা যোগ করে মোট নম্বরকে ৪ দিয়ে ভাগ করা হয়।

প্রশ্ন: আইইএলটিএসে কত স্কোর প্রয়োজন?
উত্তর: এ পরীক্ষার সর্বোচ্চ স্কোর ৯। বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য বিশ্ববিদ্যালয়ভেদে একেক স্কোর চাওয়া হয়। তবে স্নাতকের জন্য সর্বনিম্ন স্কোর ৫.৫। কিন্তু পিএইচডি বা মাস্টার্স করতে যেতে চাইলে, আপনার অন্তত ৭ থাকা লাগবে।

প্রশ্ন: কোন কোন দেশ আইইএলটিএস স্কোর গ্রহণ করে? 
উত্তর: অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের ১৪০টি দেশ এই স্কোর গ্রহণ করে।

মাহফুয খলিল মাহিন, আইইএলটিএসে ৮ পাওয়া শিক্ষার্থী

অনুলিখন: মুসাররাত আবির

আইইএলটিএস সম্পর্কিত পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    তদন্ত প্রতিবেদন আটকে সিআইডির প্রতিবেদনে

    ধানের লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা

    ভোগান্তির চার কিলোমিটার

    টেকসই কৃষির জন্য নতুন প্রকল্প

    টেস্টে উন্নতি না করেও টাকার পাহাড়ে বিসিবি

    অস্কার কমিটিতে ভারতীয় তারকা

    নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর খরচ উঠে আসবে: সংসদে প্রধানমন্ত্রী

    ‘পুলিশ এখন জনকল্যাণে নয়, আওয়ামী লীগের নিরাপত্তা কল্যাণে নিয়োজিত’

    সোহেল চৌধুরী হত্যা: আশীষ চৌধুরীর জামিন প্রশ্নে রুল জারি

    বাইডেনের চোখে সব নষ্টের গোড়া পুতিন

    ব্র্যাক ব্যাংক ও জেডটিই করপোরেশনের মধ্যে চুক্তি

    বড় কোনো পরিবর্তন ছাড়াই জাতীয় সংসদে বাজেট পাস