Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

যেভাবে এমবাপ্পে পিএসজিতেই থেকে গেলেন

আপডেট : ২৩ মে ২০২২, ১০:৫০

নাসের আল খেলাইফি ও কিলিয়ান এমবাপ্পে ইউরোপীয় দলবদল মানেই অনিশ্চয়তা আর রোমাঞ্চ। এবার একটু আগেভাগেই যেন হয়ে গেল দলবদলের সবচেয়ে বড় নাটকের মঞ্চায়ন। লিগ শেষ হওয়ার আগেই কিলিয়ান এমবাপ্পের দলবদল নিয়ে ধ্রুপদি এক ইউটার্ন দেখল ফুটবল বিশ্ব। রিয়াল মাদ্রিদে যাওয়ার সিদ্ধান্ত বাতিল করে ৩ বছরের চুক্তিতে প্যারিস সেন্ট জার্মেইতেই (পিএসজি) থেকে গেলেন এমবাপ্পে।

এই ফরাসি তারকার প্রথম রিয়ালে যাওয়ার সম্ভাবনা তৈরি হয় ২০১৭ সালে। এরপর ২০২১ সালেও রিয়াল চেয়েছিলেন এমবাপ্পেকে তাঁর স্বপ্নের ক্লাবে নিয়ে যেতে। সেবারও পিএসজির সঙ্গে পেরে ওঠেনি ‘লস ব্লাঙ্কোস’রা। হলো না এবারও। পিএসজিতে নতুন শুরুর যাত্রায় লিগ ওয়ানে মৌসুমের শেষ ম্যাচ দারুণ এক হ্যাটট্রিকও করেছেন এমবাপ্পে।

বারবার বাঁক নেওয়া এমবাপ্পে-নাটক
আগস্ট ২০১৭:
মোনাকো থেকে রিয়ালে যাওয়ার পথে ছিলেন এমবাপ্পে। তবে ১৮০ মিলিয়ন ইউরোতে তাঁকে রীতিমতো ছিনিয়ে নিয়ে আসে পিএসজি।

সেপ্টেম্বর ২০১৭: এমবাপ্পে বলেন, ‘আমার মনে হয় পিএসজিতে আমি রিয়ালের চেয়ে বেশি ম্যাচ খেলার সুযোগ পাব।’

নভেম্বর ২০১৯: মোনাকোর সাবেক সহসভাপতি ভাদিম ভাসিলিভ বলেন, পিএসজিতে গেলেও এমবাপ্পের ভবিষ্যৎ মূলত রিয়ালেই। তবে আগে নিজ দেশে নায়ক হতে চান এমবাপ্পে।

এপ্রিল ২০২১: দলবদল শুরু হওয়ার আগেই একাধিক সংবাদমাধ্যম জানায়, পিএসজি ছেড়ে এমবাপ্পে মাদ্রিদেই আসছেন। এমবাপ্পের রিয়ালে আসার কথা জানান রিয়াল সভাপতিও।

জুন ২০২১: এমবাপ্পেকে ধরে রাখার ব্যাপারে অনড় অবস্থানে যায় পিএসজি। ক্লাবের মালিক নাসের আল খেলাইফি বলেন, এমবাপ্পে বিক্রির জন্য নয়।

আগস্ট ২০২১: মাসজুড়ে রিয়ালের খেলোয়াড়, কোচদের প্রশংসায় ভাসেন এমবাপ্পে। একেবারে শেষ দিনে গিয়ে ২০০ মিলিয়ন ইউরো প্রস্তাব দেয় রিয়াল। সেটি প্রত্যাখ্যান করে পিএসজি।

অক্টোবর ২০২১: এমবাপ্পে জানান, তিনি রিয়ালে যেতে চেয়েছিলেন। এমনকি চুক্তি নবায়ন করতে না চাওয়ার কথাও বলেন তিনি।

জানুয়ারি ২০২২: ফ্রি এজেন্ট হওয়ার ৬ মাস আগেই রিয়ালের সঙ্গে দর-কষাকষি শুরু। মৌসুমপ্রতি ৫০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দেয় রিয়াল।

এপ্রিল ২০২২: চুক্তি নবায়নে আকর্ষণীয় প্রস্তাব দেয় পিএসজি। একাধিক সংবাদমাধ্যম জানায়, এমবাপ্পে চুক্তি নবায়ন করতে পারেন।

মে ২০২২: মাসের শুরুতে পাল্লাটা হেলে থাকে রিয়ালের দিকেই। এমবাপ্পেকে এ সময় মাদ্রিদেও দেখা যায়। ১৫ মে এমবাপ্পে জানান, খুব শিগগির চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তিনি। ২০ মে সকাল থেকে বাতাসের মুখ পিএসজির দিকে ঘুরে যেতে শুরু করে। সন্ধ্যার পর থেকে আসতে থাকে গরম খবর—রিয়ালে নয়, পিএসজিতেই চুক্তি বাড়াচ্ছেন এমবাপ্পে। এমবাপ্পে জানিয়ে দেন, ২০২৫ পর্যন্ত প্যারিসেই থাকছেন তিনি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মহাসড়কে অবৈধ পার্কিং যানজটে অতিষ্ঠ মানুষ

    করোনা বাড়লেও মাস্কে অনীহা

    বন্যার ক্ষত ৫০ কিমি সড়কে

    পশুহাটে মিলেমিশে চাঁদাবাজি

    পাহাড়ে সেনা ক্যাম্প সম্প্রসারণের দাবি

    তিন দিনেও মামলা নেয়নি থানা-পুলিশ

    দায়িত্ব নিলেন কুসিকের নবনির্বাচিত মেয়র রিফাত

    রেলস্টেশনে যাত্রীদের ভিড়, ট্রেনের ছাদে উঠলেই লাঠিপেটা

    মোহাম্মদপুরে ছুরিকাঘাতে আহত যুবকের মৃত্যু

    পদ্মায় জেলের জালে সাড়ে ৩১ কেজির বাগাড়, ৩৯ হাজার ৩৭৫ টাকায় বিক্রি 

    নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল

    পাটুরিয়ায় লোকাল পরিবহনে আসা যাত্রীর চাপ বাড়ছে