Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

মাঙ্কিপক্স ভাইরাস প্রতিরোধে বেনাপোল বন্দরে সতর্কতা জারি

আপডেট : ২২ মে ২০২২, ২২:২৬

মাঙ্কিপক্স ভাইরাস প্রতিরোধে বেনাপোল বন্দরে সতর্কতা জারি। ছবি: আজকের পত্রিকা নতুন ভাইরাস মাঙ্কিপক্স প্রতিরোধে বেনাপোল বন্দরের ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগে সতর্কতা জারি করে চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতকারী পাসপোর্টধারী যাত্রীদের মাধ্যমে যাতে এ ভাইরাস না ছড়ায়, সে জন্য তদারকি শুরু করেছেন স্বাস্থ্যকর্মীরা। 

আজ রোববার বিকেলে বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগে মাঙ্কিপক্স ভাইরাস প্রতিরোধে দিক নির্দেশনা দেয় স্বাস্থ্য বিভাগ। 

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল অফিসার লক্ষীন্দার কুমার দে বলেন, ভ্রমণকারী যাত্রীদের কারও মুখ, হাত বা শরীরের কোথাও গুটি বসন্তের মত বা ফুসকুড়ি আছে কি না, জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সন্দেহভাজন কাউকে পাওয়া গেলে আইসোলেশনে রাখার নির্দেশ রয়েছে। 

বেনাপোল বন্দরের উপপরিচালক মামুন কবির তরফদার বলেন, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৫ হাজার পাসপোর্টধারী যাত্রী ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াত করে থাকেন। এসব যাত্রীদের মধ্যে ভারত, ইউরোপ, আমেরিকাসহ বিভিন্ন দেশের যাত্রী রয়েছে। করোনার পাশাপাশি মাঙ্কিপক্স ভাইরাস রোধে কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা। তাঁদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। 

জানা যায়, বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব কমতে শুরু করলেও ইউরোপের বিভিন্ন দেশে দেখা দিয়েছে বিরল এই রোগ মাঙ্কিপক্স। স্পেন, পর্তুগাল ও যুক্তরাষ্ট্রে এরই মধ্যে শনাক্ত হয়েছে ছোঁয়াচে রোগটি। এ ছাড়া যুক্তরাষ্ট্রে একজনের শরীরে দেখা দিয়েছে মাঙ্কিপক্স। ওই ব্যক্তি সম্প্রতি কানাডা ভ্রমণ করেছিলেন। মানবদেহে স্মলপক্সের মতোই প্রতিক্রিয়া তৈরি করে মাঙ্কিপক্স, যা পেশিতে ব্যথা, গলা ফোলা উপসর্গ দিয়ে শুরু হয়ে সাধারণ ফ্লুজনিত জ্বর দেখা দেয়। পরে মুখ ও শরীরে চিকেন পক্সের মতো র‍্যাশ দেখা যায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র। সাধারণত পশ্চিম ও মধ্য আফ্রিকার বিভিন্ন অংশে এই বিরল রোগের প্রকোপ বেশি দেখা যায়। তবে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় এটি মারাত্মক রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন স্বাস্থ্য কর্মকর্তারা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফ্রিজ কিনে ১০ লাখ টাকা জিতলেন সাগরিকা

    মসজিদ কমিটি নিয়ে দ্বন্দ্বে ঘুমন্ত ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা

    তিন গ্রামের ৫ হাজার বাড়ি পদ্মার ভাঙনের মুখে

    চুয়াডাঙ্গায় জাতীয় ফল কাঁঠাল উৎসব উদ্‌যাপিত

    বগুড়ায় বিএনপি নেতার বাড়িতে হামলার অভিযোগ

    সোহেল চৌধুরী হত্যা: আশীষ চৌধুরীর জামিন প্রশ্নে রুল জারি

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা