Alexa
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সেকশন

epaper
 

বঙ্গবন্ধু কেমিক্যাল মেটেরোলজি অলিম্পিয়াডে ১ম শাবিপ্রবির রিফাত

আপডেট : ২২ মে ২০২২, ২০:০৮

প্রথম স্থান অর্জনকারী আবদুল্লাহ বিন মুরাদ রিফাত। ছবি: সংগৃহীত  বঙ্গবন্ধু কেমিক্যাল মেটেরোলজি অলিম্পিয়াড-২০২২ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী আবদুল্লাহ বিন মুরাদ রিফাত। গতকাল শনিবার বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস মিলনায়তনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। 

প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের জয়ত্রী সরকার এবং একই বিভাগের অনিক মজুমদার। 

প্রতিযোগিতা সম্পর্কে রিফাত বলেন, ‘আমার বিভাগের মাধ্যমে আমি প্রথম এই প্রতিযোগিতা সম্পর্কে জানতে পারি। এরপর প্রথম ও দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হয়ে ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করি। ফাইনাল রাউন্ডের পরীক্ষা পদ্ধতি খুবই চমৎকার ছিল। আমাদের অনেকগুলো ল্যাব পরিদর্শন করানো হয় এবং বিভিন্ন এক্সপেরিমেন্ট ও ইকুইপমেন্টের সঙ্গে পরিচয় করানো হয়। সিইপিতে পড়ার কিছু কোর্স এবং ল্যাব আমাকে এ প্রতিযোগিতায় কিছুটা হলেও সহযোগিতা করেছে। 

মূলত বিজ্ঞানের সকল শাখার সঙ্গে মেটেরোলজি ওতপ্রোতভাবে জড়িত। এ জন্য মেজারমেন্ট রিলেটেড বিভিন্ন ইকুইপমেন্টের সঙ্গে পরিচিত থাকা প্রয়োজন। একই সঙ্গে বাস্তব জীবনে নির্ভুল মেজারমেন্টের গুরুত্ব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে এ ধরনের প্রতিযোগিতার গুরুত্ব অনেক বেশি। 

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। ছবি: আজকের পত্রিকা শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের ব্যাপক চর্চার সঙ্গে বিশেষত রাসায়নিক পরিমাপ বিষয়ে প্রতিযোগিতা এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস (বিআরআইসিএম) দেশব্যাপী স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে ‘বঙ্গবন্ধু কেমিক্যাল মেটেরোলজি অলিম্পিয়াড-২০২২’ এর আয়োজন করা হয়। 

উল্লেখ্য, প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে চূড়ান্ত পর্বে তিনটি গ্রুপ থেকে ৩ জন করে নির্বাচিত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের যথাক্রমে একটি করে ল্যাপটপ, ট্যাব ও ই-বুক রিডার প্রদান করা হয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বন্যার কারণে স্নাতক ১ম বর্ষে ভর্তির সময় বেড়েছে

    ফাজিল পরীক্ষার ফল প্রকাশ

    জাপানি ল্যাংগুয়েজ প্রফিসিয়েন্সি টেস্টিং কার্যক্রম শুরু করতে ড্যাফোডিল ও কাইকম গ্রুপের চুক্তি 

    ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭ শতাংশ 

    সোমবার ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ

    বাদ নয়, নতুন শিক্ষাক্রমে চার ধর্মের জন্য রয়েছে চারটি বই: এনসিটিবি

    ‘পুলিশ এখন জনকল্যাণে নয়, আওয়ামী লীগের নিরাপত্তা কল্যাণে নিয়োজিত’

    সোহেল চৌধুরী হত্যা: আশীষ চৌধুরীর জামিন প্রশ্নে রুল জারি

    বাইডেনের চোখে সব নষ্টের গোড়া পুতিন

    ব্র্যাক ব্যাংক ও জেডটিই করপোরেশনের মধ্যে চুক্তি

    বড় কোনো পরিবর্তন ছাড়াই জাতীয় সংসদে বাজেট পাস

    ‘বিপজ্জনক পণ্য’ পরিবহনে অনীহা, দেশে কাঁচামাল সংকটের আশঙ্কা