Alexa
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সেকশন

epaper
 

বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছভাবে কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা করবে ইউজিসি

আপডেট : ২২ মে ২০২২, ১৯:০৭

বিশ্ববিদ্যালয়ে স্বচ্ছভাবে কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অভিন্ন নীতিমালা করবে ইউজিসি দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগের ক্ষেত্রে একটি ন্যূনতম যোগ্যতা নির্ধারণের অভিন্ন নির্দেশিকার খসড়া তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। 

আজ রোববার ইউজিসিতে ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ নির্দেশিকা-২০২২’ এর খসড়া চূড়ান্তকরণে আন্তবিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী নেতৃবৃন্দের সঙ্গে পর্যালোচনা সভা আজ ইউজিসিতে অনুষ্ঠিত হয়। সভায় অভিন্ন নির্দেশিকার খসড়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়। 

সভায় অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেন, ‘প্রথমবারের মতো ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে জনবল নিয়োগে অভিন্ন নির্দেশিকার খসড়া প্রণয়ন করেছে। এর মাধ্যমে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনবল নিয়োগে একটি নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করে দেওয়া হবে। এই মানদণ্ড অনুসরণ করে জনবল নিয়োগ দেওয়া হলে বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হবে।’ 

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) ও এ সংক্রান্ত কমিটির আহ্বায়ক প্রফেসর ড. দিল আফরোজা বেগম এর সভাপতিত্বে সভায় ইউজিসি ও সংশ্লিষ্ট কমিটির সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. মোস্তাফিজার রহমান, বাংলাদেশ আন্তবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সভাপতি মো. আমিরুল ইসলাম, মহাসচিব মীর মো. মোর্শেদুর রহমান, বাংলাদেশ আন্তবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সভাপতি মহিউদ্দিন খন্দকার ও মহাসচিব মো. হাসানুজ্জামান এবং বাংলাদেশ আন্তবিশ্ববিদ্যালয় কর্মচারী ফেডারেশনের সহসভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরামসহ উপস্থিত ছিলেন। 

এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়োগ ও পদোন্নতি/পদোন্নয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে ইউজিসি যা ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন দিয়েছে। ইউজিসি নির্দেশিকাটি প্রতিটি বিশ্ববিদ্যালয়কে অনুসরণের জন্য প্রেরণ করেছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শিক্ষক উৎপল হত্যার বিচারসহ ৩ দফা দাবি বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের

    এসএসসির তারিখ পরিবর্তনে আড়াই লাখ প্রার্থীর নিয়োগ পরীক্ষা স্থগিত

    রেলওয়েতে শূন্য পদ ২২৭০৪, পিএসসিতে চাহিদা পাঠিয়েছে মন্ত্রণালয়

    নিয়োগের জন্য নির্বাচিত ১১ হাজার ৭৬৯ শিক্ষক

    বিশ্ব র‍্যাঙ্কিংয়ে নজর দেওয়ায় বুয়েট, ঢাবি অনেক এগিয়েছে: শিক্ষামন্ত্রী

    জুলাইয়ের মধ্যেই প্রাথমিকের ৪৫ হাজার শিক্ষক নিয়োগ: প্রতিমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন আবরার ফাহাদের ছোট ভাই

    সবাইকে পদ্মা সেতু নিয়ে ব্যস্ত রেখেছে সরকার: নুর

    নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর খরচ উঠে আসবে: সংসদে প্রধানমন্ত্রী

    ‘পুলিশ এখন জনকল্যাণে নয়, আওয়ামী লীগের নিরাপত্তা কল্যাণে নিয়োজিত’

    সোহেল চৌধুরী হত্যা: আশীষ চৌধুরীর জামিন প্রশ্নে রুল জারি

    বাইডেনের চোখে সব নষ্টের গোড়া পুতিন