Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

নামছে বন্যার পানি, ভেসে উঠছে সড়ক

আপডেট : ২২ মে ২০২২, ১৩:৪৯

ধীরে ধীরে নামছে বন্যার পানি। ছবি: আজকের পত্রিকা টানা এক সপ্তাহ পানিবন্দী জীবন আর সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় বিপাকে পড়েছেন ছাতক উপজেলার  ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভার মানুষ। প্রত্যন্ত অঞ্চলে বন্যা কবলিত এলাকায় সরকারি সহযোগিতা না পৌঁছায় দুর্ভোগের মাত্রা বেড়েছে। তবে উপজেলার বিভিন্ন এলাকায় প্রধানমন্ত্রীর উপহারের পাশাপাশি সামাজিক সংগঠনগুলো ত্রাণ বিতরণ করতে দেখা গেছে। 

স্থানীয় সূত্রে জানা যায়, সুরমা, চেলা ও পিয়াইন নদীর পানি কমলেও এখনো বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত কয়েক দিনের তুলনায় ছাতকে বৃষ্টিপাত কমলেও ভারতের মেঘালয়ে বৃষ্টি ও উজানের পাহাড়ি ঢলে ছাতকে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না। বন্যা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হওয়ার কারণে পানিবন্দী পরিবারের লোকজন বেকার হয়ে পড়েছেন। পাশাপাশি গবাদিপশু নিয়েও পড়েছেন চরম বিপাকে। উঁচু ও শুকনো স্থানে রাখা হয়েছে গবাদিপশু। এ ছাড়া যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় কাজে কর্মেও যেতে পারছেন না কেউ। ফলে বানভাসি মানুষেরা মানবেতর জীবনযাপন করছেন। 
 
জহর আলী নামের কৃষক জানান, প্রধানমন্ত্রীর দেওয়া ঘরে তিনি থাকতেন। গত মঙ্গলবার থেকে ঘর ছেড়ে একটি মহিলা মাদ্রাসা আশ্রয় নিয়েছেন। বন্যার পানি ধীর গতিতে কমতে থাকায় বাড়ি যেতে পারছেন না। তবে, আজ রোববার তিনি বাড়ি যেতে পারবেন বলে আশাবাদী। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান জানান, বন্যার পানি নেমে যাওয়ায় দেখা যাচ্ছে সড়ক। গতকাল শনিবার বিকেলে কিছু যানবাহন চললেও আজ রোববার ছাতক-গোবিন্দগঞ্জ সড়কে যান চলাচল পুরোদমে শুরু হয়েছে। আবার বন্যার পানি না নামায় ছাতক সদরের সঙ্গে ১৩ ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হচ্ছে না। পানি কমতে শুরু করলেও বন্যায় তলিয়ে যাওয়া দু'শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রয়েছে। ধীরে ধীরে সব এলাকায় বিদ্যুৎ সংযোগ চালু করা হচ্ছে। উপজেলার বিভিন্ন বন্যা কবলিত এলাকায় শুকনো খাবারসহ প্রধানমন্ত্রীর উপহার বানভাসিদের মধ্যে বিতরণ করা হচ্ছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    শাল্লার বানভাসিদের এখন ঘরে ফেরার যুদ্ধ

    ‘খাইয়া বাঁচমু, না ঋণের কিস্তি দিমু’

    জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ১

    বড়লেখায় নৌকা ডুবে নিখোঁজ ব্যক্তির মরদেহ উদ্ধার  

    আজকের পত্রিকার বর্ষপূর্তিতে বন্যার্তদের খাবার ও ওষুধ বিতরণ

    মাজারের পুকুর থেকে দেহবিহীন মাথা উদ্ধার

    মুকসুদপুরে ইউসিবি ব্যাংকের ২১৮ তম শাখার যাত্রা শুরু 

    শিক্ষক হত্যা: অভিযুক্ত জিতু ও তাঁর বাবার খোঁজ নেয়নি কেউ 

    ঈদের আগে বেতন-বোনাস পরিশোধে জাপা চেয়ারম্যানের অনুরোধ 

    মেঘনা নদীতে লঞ্চঘাট থেকে ১৮০০ লিটার চোরাই ডিজেল জব্দ

    বীর মুক্তিযোদ্ধার মেয়ের ৫ কোটি টাকার মানহানি মামলা

    ঢাবির ‘ঘ’ ইউনিটের ফলাফল মঙ্গলবার