Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রীর সরাসরি সাক্ষাতের তালিকায় বাইডেন, ফুমিও, মোদি

আপডেট : ২২ মে ২০২২, ১২:১৪

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ। ছবি: টুইটার অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবেনিজ বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সরাসরি সাক্ষাৎ করবেন। বার্তা সংস্থা এএফপি আজ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

গতকাল শনিবার অস্ট্রেলিয়ার জাতীয় নির্বাচনে তাঁর দল লেবার পার্টি বেসরকারিভাবে জয়ী হওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, ‘এই নির্বাচন বিশ্বকে এমন বার্তা পাঠাতে সক্ষম হয়েছে যে, সরকার পরিবর্তন হচ্ছে।’ লেবার পার্টির ৫৯ বছর বয়সী এই নেতা কার্বন নিঃসরণের প্রতিশ্রুতি দিয়ে বলেন, ‘আমাদের রাষ্ট্রীয় নীতিতে কিছু পরিবর্তন আসবে, বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিষয়ে আমাদের বিশ্বের সঙ্গে সম্পৃক্ত হতে হবে।’ 

আগামীকাল সোমবার আলবেনিজ ও তাঁর দলের সদস্যরা শপথ নেবেন বলেও জানিয়েছেন তিনি। নবনির্বাচিত প্রধানমন্ত্রী আলবেনিজ জানান, শপথ নেওয়ার পরের দিন তিনি কোয়াড গ্রুপের টোকিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। কোয়াড অস্ট্রেলিয়া, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত একটি সংগঠন। কোয়াডের সম্মেলনে এ তিন দেশের শীর্ষ নেতাদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ হবে আলবেনিজের। 

গতকাল শনিবার অনুষ্ঠিত নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবেনিজ। প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই ঐক্যের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বিবিসি জানিয়েছে, গতকাল শনিবার (২১ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয় অস্ট্রেলিয়ায়। প্রায় ৭০ লাখ মানুষ এ দিন ভোট দেন। শেষ খবর পাওয়া পর্যন্ত লেবার পার্টি ৭২টি আসন পেয়েছে। দেশটির সংসদে নিম্নকক্ষে আসনসংখ্যা ১৫১টি। সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য দরকার আরও চারটি আসন। অন্যদিকে বর্তমান প্রধানমন্ত্রী স্কট মরিসনের নেতৃত্বাধীন জোট পেয়েছে ৫১টি আসন। 

এদিকে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, অ্যান্থনি আলবেনিজ সংখ্যাগরিষ্ঠতা পাবেন কি না তা এখনো স্পষ্ট নয়। কারণ ভোট গণনা এখনো চলছে। তবে দেরিতে হলেও শনিবার সন্ধ্যায় পরাজয় মেনে নিয়েছেন স্কট মরিসন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পশ্চিমা নিষেধাজ্ঞার বাইরে রাশিয়ার সমরাস্ত্র শিল্প ও ব্যবসায়ীরা

    ২০টি এফ–৩৫ যুদ্ধবিমান কিনতে চায় গ্রিস 

    ইসরায়েলের ১৪তম প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ

    রাশিয়াকে ‘উল্লেখযোগ্য এবং সরাসরি হুমকি’ ঘোষণা করল ন্যাটো

    আগামী নির্বাচনে লড়বেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

    রাশিয়াকে এড়িয়ে পোল্যান্ডে স্থায়ী ঘাঁটি করতে চায় যুক্তরাষ্ট্র

    ব্রহ্মপুত্র গিলে খাচ্ছে বসতভিটা

    ফুটবলে চতুর্থ জার্সির উত্থানের নেপথ্যে অ্যাডিডাস

    বাবা-মায়ের ওপর অভিমানে স্কুলছাত্রীর আত্মহত্যা

    ইস্টার্ন ব্যাংকের এএমডি হলেন আহমেদ শাহীন

    মাজারের পুকুর থেকে দেহবিহীন মাথা উদ্ধার

    ১৬ বছর পরেও আলোর মুখ দেখা হলো না ঈশ্বরগঞ্জ আ. লীগের