Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ইসলাম

মৌসুমি ফল আল্লাহর দান

আপডেট : ২৩ মে ২০২২, ১৫:০৬

ফাইল ছবি ভৌগোলিক বৈচিত্র্যের কারণে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিভিন্ন ফলমূল উৎপাদিত হয়। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। এ দেশে বৈশাখ-জ্যৈষ্ঠ মাসেই সবচেয়ে বেশি মৌসুমি ফলের ফলন হয়। আম, জাম, কাঁঠাল, তরমুজ, লিচুসহ আরও কত ফল। এসব মহান আল্লাহর একান্ত অনুগ্রহ। তিনি বলেন, ‘আমি ভূমিকে বিস্তৃত করেছি ও তাতে পর্বতমালা স্থাপন করেছি এবং তাতে নয়নাভিরাম সর্ব প্রকার উদ্ভিদ উৎপন্ন করেছি। আর আমি আকাশ থেকে কল্যাণময় বৃষ্টি বর্ষণ করি এবং এর দ্বারা উদ্যান ও পরিপক্ব শস্যরাজি উৎপন্ন করি, যেগুলোর ফল ও ফসল আহরণ করা হয়।’ (সুরা কাফ: ৭-৯)

জান্নাতের নেয়ামতের বর্ণনা দিয়ে পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বিভিন্ন ফলের কথা বলেছেন। গ্রীষ্মের প্রচণ্ড গরমে মানুষ যখন অস্থির হয়ে ওঠে, তখন মহান আল্লাহ বিভিন্ন স্বাদের ফলের মাধ্যমে তাদের স্বস্তি দেন। তাই এসব ফল নিঃসন্দেহে জান্নাতি নেয়ামত। চিকিৎসাবিজ্ঞানের ভাষ্য মতে, মৌসুমি ফল অসংখ্য রোগবালাই থেকে মুক্তি লাভের মাধ্যম। রয়েছে আরও অসংখ্য উপকারিতা। তাই এসব নেয়ামতের জন্য তাঁর কাছে আমাদের কৃতজ্ঞতা জানানো উচিত। কৃতজ্ঞতার কারণে আল্লাহ নেয়ামত বাড়িয়ে দেন এবং অকৃতজ্ঞতার কারণে নেয়ামত কমিয়ে দেন।

তাই ফলমূল খাওয়ার সময় আল্লাহকে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করতে হবে। মহানবী (সা.) ফল খাওয়ার সময় একটি দোয়ার মাধ্যমে আল্লাহকে স্মরণ করতেন। দোয়াটি হলো—‘আল্লাহুম্মা বারিকলানা ফি ছামারিনা; ওয়া বারিকলানা ফি মাদিনাতিনা; ওয়া বারিকলানা ফি সা-ইনা ওয়া ফি মুদ্দিনা’ অর্থাৎ, ‘হে আল্লাহ, আমাদের ফলসমূহে আমাদের জন্য বরকত দিন; আমাদের শহরে আমাদের জন্য বরকত দিন; আমাদের জন্য আমাদের ‘সা’ এবং আমাদের ‘মুদ্দ’ (ফলমূল ও শস্য)-এ বরকত দিন। (হিসনুল হাসিন)

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মহাসড়কে অবৈধ পার্কিং যানজটে অতিষ্ঠ মানুষ

    করোনা বাড়লেও মাস্কে অনীহা

    বন্যার ক্ষত ৫০ কিমি সড়কে

    পশুহাটে মিলেমিশে চাঁদাবাজি

    পাহাড়ে সেনা ক্যাম্প সম্প্রসারণের দাবি

    তিন দিনেও মামলা নেয়নি থানা-পুলিশ

    নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল

    পাটুরিয়ায় লোকাল পরিবহনে আসা যাত্রীর চাপ বাড়ছে

    গরু মোটাতাজায় অনিয়ম যাচাইয়ে র‍্যাবের অভিযান

    ক্যাটল ট্রেনে প্রায় এক হাজার গরু-ছাগল আসল ঢাকায়

    ইংল্যান্ডের নতুন ধারার ক্রিকেটকে চ্যালেঞ্জ জানালেন স্টিভ স্মিথ

    সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীকে সংঘবদ্ধ ধর্ষণ, প্রেমিকসহ গ্রেপ্তার ৪