Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি সমর্থন করি না: আইনমন্ত্রী

আপডেট : ২১ মে ২০২২, ১৯:০৫

আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি সমর্থন করেন না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ শনিবার মামলাজট নিরসনে গভর্নমেন্ট প্লিডার (জিপি) ও পাবলিক প্রসিকিউটরদের (পিপি) সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা জানান। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে আইনসচিব মো. গোলাম সারওয়ার সভাপতিত্ব করেন। 

আইনমন্ত্রী বলেন, ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (নিরাপত্তা আইন) করার পর এর কিছু অপব্যবহার যে হয়নি, তা নয়। প্রযুক্তির উন্নয়নের সঙ্গে কিছু সমস্যারও সৃষ্টি হয়েছে—যেমন সাইবার ক্রাইম। সাইবার ক্রাইমের মতো অপরাধ মোকাবিলা করার জন্যই আমরা ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করেছি। আগে দেখা যেত, এই আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেপ্তার করা হতো। আমি সেখানেও বলেছি, এই মামলা করার সঙ্গে সঙ্গে যেন কাউকে গ্রেপ্তার করা না হয়। আদালত যদি মনে করেন, তাহলে সে রকম ব্যবস্থা নিবে। আর যদি মনে করেন, সমন দিলেই যথেষ্ট, তাহলে সমন দিবেন। তবে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিল করে ফেলতে হবে, আমি এটা সমর্থন করি না।’ 

মামলাজট কমাতে সময় আবেদন না করতে আইনজীবীদের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, ‘সিপিসি (দেওয়ানি কার্যবিধি) যখন করা হয়েছিল, তখন প্রযুক্তি এত উন্নত হয়নি। প্রযুক্তির কারণে এখন আমেরিকায় খবর পাঠাতে সময় লাগে কয়েক সেকেন্ড। আমার মনে হয়, অমুকটার জন্য ৪৫ দিন সময় দিতে হবে, অমুকটার জন্য ৬০ দিন সময় দিতে হবে এগুলোর আর প্রয়োজন নেই।’ 

মন্ত্রী বলেন, আদালতের খরচ বাড়ানো হবে। খরচ বাড়ালে মানুষ চিন্তা করবে যদি তারিখ নিই তাহলে অতিরিক্ত ৫ থেকে ১০ হাজার টাকা লাগবে। তখন আর সময় নিতে চেষ্টা করবে না। আর এটা প্রক্রিয়ার মধ্যে আছে। 

আনিসুল হক বলেন, ‘কেবল আমাদের দেশেই নয়, বিশ্বের অন্যান্য দেশেও মামলাজটের সমস্যা সৃষ্টি হচ্ছে। ৪০ লাখের মতো মামলা আছে বলা হয়, আমাদের জনসংখ্যার বিবেচনায় মামলার এই জট কিন্তু তত বলা যাবে না। তবে বলব, এটাও থাকবে কেন?’ মামলাজট থেকে বেরিয়ে আসার জন্য বিকল্প বিরোধ নিষ্পত্তিতে জোর দেন আইনমন্ত্রী। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    উচ্চ আদালতে জামিন জালিয়াতির অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে: সংসদে আইনমন্ত্রী

    শিক্ষককে জুতার মালা পরানোর বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিট

    জেকেজির সাবরিনাসহ আটজনের বিরুদ্ধে রায় ১৯ জুলাই

    ১২ বিচারপতি করোনায় আক্রান্ত

    ডিজিটাল নিরাপত্তা আইনের সাজাকে ‘ড্রাকোনিয়ান’ উল্লেখ করে জাতিসংঘে প্রতিবেদন

    বিশ্ব অর্থনীতির প্রেক্ষাপটে বাংলাদেশের অবস্থা ভালো আছে: আইনমন্ত্রী 

    মোহাম্মদপুরে ছুরিকাঘাতে আহত যুবকের মৃত্যু

    পদ্মায় জেলের জালে সাড়ে ৩১ কেজির বাগাড়, ৩৯ হাজার ৩৭৫ টাকায় বিক্রি 

    নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল

    পাটুরিয়ায় লোকাল পরিবহনে আসা যাত্রীর চাপ বাড়ছে

    গরু মোটাতাজায় অনিয়ম যাচাইয়ে র‍্যাবের অভিযান

    ক্যাটল ট্রেনে প্রায় এক হাজার গরু-ছাগল এল ঢাকায়