Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

সেনাবাহিনীতে ভর্তির বয়সসীমা বৃদ্ধি করছে রাশিয়া

আপডেট : ২১ মে ২০২২, ২১:৩৬

কুচকাওয়াজরত রুশ সেনাবাহিনীর একটি অংশ। ছবি: রয়টার্স এবার সেনাবাহিনীতে ভর্তির বয়সসীমা বৃদ্ধি করছে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের প্রায় তিন মাস পেরিয়ে গেলেও যুদ্ধে কাঙ্ক্ষিত ফলাফল লাভ করতে না পারায় সেখানে সৈন্যসংখ্যা বৃদ্ধিতে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটি। নতুন সিদ্ধান্ত অনুসারে এখন থেকে ৪৫ বছর বয়সী রুশ নাগরিক এবং ৩০ বছরের বেশি বয়সী বিদেশি নাগরিক রাশিয়ার সেনাবাহিনীতে ভর্তি হতে পারবে। 

শনিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার ওয়েবসাইটে এই বিষয়টি জানানো হয়। 

স্টেট ডুমার ওয়েবসাইটে বলা হয়েছে, ‘উচ্চমাত্রার নির্ভুল লক্ষ্যমাত্রার অস্ত্রের ব্যবহার, সামরিক অস্ত্র ও সরঞ্জাম পরিচালনার লক্ষ্যে দারুণভাবে দক্ষ লোকবল প্রয়োজন। আমাদের অভিজ্ঞতা বলছে, ৪০ থেকে ৪৫ বছরের মধ্যেই এমন দক্ষ জনশক্তি পাওয়া সম্ভব।’ 

রাশিয়ার বর্তমান নিয়ম অনুসারে, ১৮ থেকে ৪০ বছর বয়সী রুশ এবং ১৮ থেকে ৩০ বছর বয়সী বিদেশি নাগরিক রাশিয়ার সেনাবাহিনীতে যোগ দিতে পারেন। 

রাশিয়া ইউক্রেনে বিপর্যয়ের মধ্যে রয়েছে উল্লেখ করে মার্কিন জেনারেল বেন হজেস বলেছেন, ‘রাশিয়ানরা পরিষ্কারভাবে বিপদের মধ্যে রয়েছে। তাদের সর্বশেষ এই উদ্যোগ প্রমাণ করে যে তাদের লোকবল কম পড়েছে।’ 

এদিকে ৮৬ দিন ধরে চলা যুদ্ধে রাশিয়া বেশ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলে দাবি ইউক্রেনের। অপরদিকে, রাশিয়ার দাবি তারা যুদ্ধের প্রথম ধাপ সমাপ্ত করেছে। দেশটি পরে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে মনোনিবেশ করেছে। এরই মধ্যে রাশিয়া ইউক্রেনের অন্যতম গুরুত্বপূর্ণ শহর মারিউপোলের দখল নিয়েছে। এ ছাড়া, খেরসনসহ আরও বেশ কয়েকটি শহরে তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হয়েছে বলেও দাবি করেছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সম্প্রতি বেসামরিক স্থাপনায় হামলা বেড়েছে: ইউক্রেন

    রাশিয়ার বেলগোরোদ শহরে বিস্ফোরণ, নিহত ৩

    দনবাসের লিসিশানস্ক শহর নিয়ন্ত্রণে নেওয়ার দাবি রাশিয়ার

    লিসিশানস্কে আক্রমণ জোরদার করেছে রুশ সমর্থিত যোদ্ধারা

    আলবেনিয়ায় নৌ ঘাঁটি করবে ন্যাটো 

    ওদেসায় রুশ হামলায় নিহত বেড়ে ২১

    জড়িতদের গ্রেপ্তার দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ

    আগাম আমন রোপণের ধুম

    গিনেস বুকে নাফিস

    কাউনিয়ার ৩৭ মণের সুলতান দাম ১২ লাখ টাকা

    ব্রহ্মপুত্র গিলে খাচ্ছে বসতভিটা

    ফুটবলে চতুর্থ জার্সির উত্থানের নেপথ্যে অ্যাডিডাস