Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

সান্তাহার থেকে বন্ধ হওয়া দুটি ট্রেন চালুর দাবি

আপডেট : ১৯ মে ২০২২, ১৬:২৬

সান্তাহার থেকে বন্ধ হয়ে যাওয়া দুটি ট্রেন চালুর দাবি জানিয়েছেন এলাকাবাসীরা। ফাইল ছবি বগুড়ার আদমদীঘি উপজেলার রেলওয়ে জংশন স্টেশন সান্তাহার থেকে বন্ধ হয়ে যাওয়া দুটি ট্রেন চালুর দাবি জানিয়েছেন এলাকাবাসী। সান্তাহার-লালমনিরহাট এবং সান্তাহার-পঞ্চগড় রুটে ট্রেন দুটি চলত। একটি মেইল ট্রেন হিসেবে অপরটি লোকাল ট্রেন হিসেবে চলাচল করত। 

সান্তাহার রেলওয়ে জংশন স্টেশন সূত্রে জানা গেছে, পদ্মরাগ কমিউটার (২১ আপ ও ২২ ডাউন), বগুড়া কমিউটার (১৯ আপ ও ২০ ডাউন) ও লোকাল (৪৮১ আপ ও ৪৮২ ডাউন) নামে ৩ জোড়া ট্রেন সান্তাহার জংশন থেকে লালমনিরহাট রুটে চলাচল করত। অন্য দুই জোড়া ট্রেনের মধ্যে কমিউটার মেইল (৭ আপ ও ৮ ডাউন), সান্তাহার-পঞ্চগড় (নতুন নামকরণ বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশন) ও কলেজ ট্রেন নামে পরিচিত লোকাল (৪৯১ আপ ও ৪৯২ ডাউন) ট্রেন সান্তাহার বোনারপাড়া রুটে চলাচল করত। কিন্তু প্রায় ছয় বছর আগে একটি ও দুই বছর আগে আরও একটি ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এতে চরম দুর্ভোগে পড়েছেন ওই সব রুটে চলাচলকারী যাত্রীরা। একদিকে যেমন অন্য ট্রেনে বাড়তি চাপ বেড়েছে, অন্যদিকে বিকল্প হিসেবে চলাচল করতে গিয়ে বেশি ভাড়া গুনতে হচ্ছে নিম্ন আয়ের যাত্রীদের। 

প্রায় ছয় বছর আগে ২০১৬ সালে হঠাৎ করেই সান্তাহার-লালমনিরহাটগামী লোকাল ট্রেনটি (৪৮১ আপ ও ৪৮২ ডাউন) বন্ধ করে দেওয়া হয়। তার চার বছর পর ২০২০ সালে করোনা সংক্রমণ শুরু হলে সব ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও কলেজ ট্রেন নামে সান্তাহার-পঞ্চগড় রুটে ট্রেনটি আর চালু হয়নি। ট্রেন দুটি ১০টি করে বগি নিয়ে চলাচল করত। প্রতিটি বগিতে ৭০ জনের বসার ব্যবস্থা থাকলেও প্রকৃতপক্ষে অতিরিক্ত যাত্রী নিয়ে যাতায়াত করত। ফলে ট্রেন দুটি বন্ধ হয়ে যাওয়ায় কয়েক হাজার যাত্রী ভোগান্তিতে পড়েছে। 

সান্তাহার রেলওয়েতে কর্মরত এক রেল কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিভিন্ন সময়ে বেসরকারি বাণিজ্যিক সংস্থা ট্রেন দুটি লিজ নিয়ে পরিচালনা করত। তারা ট্রেনের টিকিট বিক্রি ও টিকিট চেকিংয়ের ব্যবস্থা করত। সময় শেষে লিজ বাতিল হয়ে গেলে আবার বাংলাদেশ রেলওয়ের বাণিজ্যিক ব্যবস্থাপনায় টিকিট বিক্রি, চেকিং ও সংগ্রহ করা হতো। কিন্তু করোনাকালে লকডাউনের সময় গত ৫ এপ্রিল থেকে ১৬৬ দিন বন্ধ থাকার পর সব ধরনের ট্রেন চালু হলেও ৭ আপ ও ৮ ডাউন ট্রেন এখনো চালু হয়নি। 

সান্তাহারের আইনজীবী তুহিন ইসলাম বলেন, ‘দুটি ট্রেন চলাচল বন্ধ থাকার কারণে ট্রেনে চলাচলকারী যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। একদিকে যেমন অন্য ট্রেনে বাড়তি চাপ বেড়েছে, অন্যদিকে বিকল্প হিসেবে চলাচল করতে গিয়ে বেশি ভাড়া গুনতে হচ্ছে নিম্ন আয়ের যাত্রীদের। তাই অন্য ট্রেনে বাড়তি চাপ কমাতে এবং নিম্ন আয়ের মানুষদের জন্য ট্রেন দুটি আবারও চালু করা দাবি জানাচ্ছি।’ 

বগুড়ার একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন আদমদীঘির আমজাদ মল্লিক। তিনি বলেন, প্রতিদিন আদমদীঘি থেকে বগুড়ায় গিয়ে অফিস করতে হয়। আদমদীঘি থেকে ৩৮ কিলোমিটার দূরে বগুড়ায় যেতে বাসে ভাড়া গুনতে হয় ৭০ টাকা। আর ট্রেনের ভাড়া মেইলে ১৫ টাকা এবং লোকালে মাত্র ১০ টাকা। 

আমজাদ মল্লিক আরও বলেন, ‘ট্রেনযাত্রা নিরাপদ এবং খরচও অনেক কম। এ কারণে আমি সব সময় ট্রেনেই কর্মস্থলে যাতায়াত করতাম।’ 

সান্তাহার সচেতন নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক রবীন্দ্র প্রসাদ গুপ্তা বলেন, নিম্ন আয়ের মানুষের যাতায়াতের স্বার্থে রেলওয়ে কর্তৃপক্ষের উচিত লোকাল ও মেইল ট্রেন আরও বাড়ানো। কিন্তু তা না করে উল্টো তারা বন্ধ করে রেখেছে। আশা করছি, বন্ধ থাকা দুটি ট্রেনের পাশাপাশি আরও একাধিক মেইল ও লোকাল ট্রেন চলাচলের উদ্যোগ নেওয়া হবে। 

এ বিষয়ে সান্তাহার জংশনের স্টেশন মাস্টার রেজাউল করিম ডালিম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমি যত দূর জেনেছি, জনবল বিশেষ করে চালকের সংকটের কারণে ট্রেন দুটি বন্ধ রাখা হয়েছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    ছাত্রলীগে মাদকসেবীর কোনো স্থান নেই: খাদ্যমন্ত্রী

    দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় মা-মেয়ের পর ‍শিশুর মৃত্যু

    ৫০ ফুট প্রশস্ত হচ্ছে বকশীবাজারের উমেশ দত্ত সড়ক

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল