Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ভাষা শেখার কার্যকরী অ্যাপ

আপডেট : ১৯ মে ২০২২, ১৩:৩৯

ভাষা শেখার কার্যকরী অ্যাপ আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি শেখার পাশাপাশি একটা তৃতীয় ভাষাও জানা চাই। কারণ বাংলা ও ইংরেজি ছাড়া আর কোনো ভাষা যদি আপনার জানা থাকে, সেটাই হয়তো আপনাকে চাকরিক্ষেত্রে আরও এগিয়ে দেবে। বাইরের বিশ্ববিদ্যালয়ের বৃত্তি পেতে, বিদেশে উচ্চশিক্ষার জন্য, চাকরি বা ব্যবসার জন্য, দোভাষী হিসেবে কাজ করতে অনেকেই তৃতীয় আরেকটি ভাষা শিখছেন। স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, চাইনিজ, রাশিয়ান, জাপানিজ ভাষার আজকাল অনেক কদর। আর এখন তো স্মার্টফোনের মাধ্যমেই ঘরে বসে এসব ভাষা শিখতে পারবেন। চলুন তাহলে ভাষা শেখার কিছু অ্যাপ সম্পর্কে জেনে নেওয়া যাক।

ডুয়োলিঙ্গ
নতুন ভাষা শেখার সবচেয়ে সহজলভ্য, সুবিধাজনক ও বহুল ব্যবহৃত অ্যাপ এই ডুয়োলিঙ্গ। সম্পূর্ণ বিনা মূল্যে ডাউনলোড করতে পারবেন এই অ্যাপ। এটি আপনাকে ছবি, গল্প, কথোপকথন, অডিওক্লিপসের মাধ্যমে গেমের মতো ভাষা শেখাবে। লেসনগুলোও খুব ছোট ছোট। স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, পর্তুগিজ এবং ইংলিশসহ আরও অনেক ভাষা শিখতে সহায়ক হবে ডুয়োলিঙ্গ। একেকটি লেসন শেষে রয়েছে রিওয়ার্ড ও লিডারবোর্ডের ওপরে ওঠার সুবিধা।

বুসুউ
নতুন ভাষা শেখার জন্য অন্যতম জনপ্রিয় অ্যাপ বুসুউ। ইংরেজি, স্প্যানিশ, জার্মান, ফ্রেঞ্চ, ইতালিয়ান, পর্তুগিজ, তুর্কি, পোলিশ, রাশিয়ান, চাইনিজ ও জাপানিজ ভাষা শেখা যাবে এই অ্যাপে। এর মাধ্যমে ভোকাবুলারি ও গ্রামার শেখার পাশাপাশি সেসব দেশের সংস্কৃতি সম্পর্কেও জানতে পারবেন। পছন্দের বিষয়ের পাঠগুলো যেকোনো সময় পড়ার জন্য সংরক্ষণ করা যায় এই অ্যাপে।

মেমরাইজ
নতুন ভাষা শিখে অনুশীলন করার জন্য দারুণ কার্যকর এ অ্যাপটি। বিভিন্ন গেমের মাধ্যমে প্রশ্নের উত্তর দিয়ে এই অ্যাপে সহজেই জিতে নিতে পারেন পয়েন্ট। অ্যাপটি গেম খেলার মাধ্যমে ২০ লাখের বেশি শব্দ ও বাক্য শেখাতে সক্ষম। এর মাধ্যমে ১৫০টির বেশি ভাষা শেখা সম্ভব। এটি আপনাকে অডিও রেকর্ডিং, নতুন শব্দ এবং বাক্যাংশ শেখার মধ্য দিয়ে নতুন একটি ভাষা শেখাবে।

বাবেল
বাবেল অ্যাপটি আপনাকে সহজে ভাষা শেখাবে। নতুন ভাষা শেখার অন্যতম জনপ্রিয় অ্যাপ এটি। ১০ থেকে ১৫ মিনিটের ছোট লেসনে আপনি এই অ্যাপ দিয়ে নতুন ভাষা শেখা শুরু করতে পারবেন। নতুন ও অভিজ্ঞ দুই ধরনের শিক্ষার্থীই এ অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এ ছাড়া এই অ্যাপে শিখে নিতে পারবেন গ্রামারও। ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, পর্তুগিজ, রাশিয়ান, তুর্কি, পোলিশ, ইন্দোনেশিয়ান, ডাচ, ড্যানিশ, সুইডিশ ও নরওয়েজিয়ান ভাষা শেখা যাবে এই অ্যাপের মাধ্যমে। নিজের পছন্দ অনুযায়ী বিষয়ও নির্বাচন করা যায় অ্যাপটিতে। মাসে ৫ ডলারের বিনিময়ে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

হ্যালোটক
ভাষা শুধু শিখে গেলেই হবে না, আরেকজনের সঙ্গে কথা বলার মাধ্যমে তা চর্চাও করতে হবে। আপনার পছন্দের ভাষাটিতে দক্ষ বা সেই ভাষার স্থানীয় কারও সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়ার কাজটি করে দেয় হ্যালোটক। অ্যাপটি ওই ভাষা শিখছেন বা পারেন এমন কারও সঙ্গে সরাসরি কথা বা ভিডিও কলের ব্যবস্থা করে দেবে। এখানে রয়েছে পছন্দ অনুযায়ী সঙ্গী বাছাইয়ের সুবিধা। কোনো মেসেজের ওপর চাপ দিলে তা ট্রান্সলেট করা, অডিও ভার্সন শোনা ও কারেকশনের সুবিধাও আছে এখানে। এই অ্যাপ ব্যবহার করতে চাইলে বিনা মূল্যে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে নামিয়ে নিতে পারবেন।

ট্যানডেম
হ্যালোটকের মতোই আরেকটি অ্যাপ ট্যানডেম। এই অ্যাপে আপনি যে ভাষা শিখছেন, সেই ভাষার মানুষের সঙ্গে কথা বলতে পারবেন। টেক্সট, অডিও ও ভিডিও চ্যাটের মাধ্যমে একে অপরকে নতুন ভাষা শেখানোই এই অ্যাপের লক্ষ্য। এই অ্যাপ আপনাকে এমন ব্যক্তি খুঁজে দেবে, যিনি আপনার ভাষা শিখতে ইচ্ছুক। আর তিনি অবশ্যই আপনি যে ভাষা শিখতে চান, সেই ভাষার মানুষ হবেন। ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, জার্মান, পর্তুগিজ, ইতালিয়ান, চাইনিজ, জাপানিজ, রাশিয়ানসহ মোট ১৫০টি ভাষার মানুষ খুঁজে পাবেন এই অ্যাপে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    দর্শক ভোটে শীর্ষ দশে আছেন যাঁরা

    পল্লবীর ধারাবাহিক সাফল্য

    এক বছরে রেমিট্যান্স কমেছে ১৫%

    মাংস সংরক্ষণে ৫ ভুল নয়

    ঈদের মসলাপাতি

    দানবাক্সের হিসাব-নিকাশ

    দলীয় প্রচেষ্টায় ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ, বললেন মাহমুদউল্লাহ

    চাঁপাইনবাবগঞ্জে সড়ক দুর্ঘটনায় পথচারী নিহত 

    ‘প্রেমিকের ছুরিকাঘাতে’ কলেজছাত্রীর মৃত্যু, আহত ভাই-বাবা

    প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে শিবচরে এক্সপ্রেসওয়েতে মানুষের ঢল

    সঠিক প্রতিষ্ঠানের জন্য কঠোর পরিশ্রম করতে প্রস্তুত জেনারেশন জেড

    হারের পরও সাকিবের অনন্য রেকর্ড