Alexa
বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২

সেকশন

epaper
 

বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহযোগিতায় আগ্রহী যুক্তরাষ্ট্র

আপডেট : ১৮ মে ২০২২, ২২:৪৯

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রতিনিধিদের সঙ্গে আজ বুধবার অনুষ্ঠিত আলোচনা সভায় ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের প্রতিনিধি দল। ছবি: আজকের পত্রিকা আমেরিকান দূতাবাস বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহযোগিতা দিতে আগ্রহী। আজ বুধবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃপক্ষের সঙ্গে এক আলোচনা সভায় এ আগ্রহ প্রকাশ করে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের প্রতিনিধি দল। 

সভায় ঢাকায় মার্কিন দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স অ্যাটাশে শার্লিনা হোসাইন-মরগ্যান বলেন, ‘মার্কিন দূতাবাস বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সহযোগিতা প্রদানে আগ্রহী। বিশ্ববিদ্যালয়ের পাঠক্রম হালনাগাদ, শিক্ষার্থীদের নেতৃত্বের বিকাশ, সফট স্কিলস, যোগাযোগ ও ইংরেজি ভাষাগত দক্ষতা বৃদ্ধি এবং দক্ষ মানবসম্পদ তৈরিতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠান ও ব্যক্তির পরামর্শ গ্রহণ করতে পারে বাংলাদেশ।’ 

এ বিষয়ে ইউজিসির অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, ‘দেশে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করা এবং উচ্চশিক্ষা সেবা ডিজিটাল করতে ইউজিসি নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। এরই পরিপ্রেক্ষিতে ব্লেন্ডেড লার্নিং নীতিমালা প্রণয়ন, অনলাইন অ্যাসেসমেন্ট গাইডলাইন, আউটকাম বেইজড এডুকেশন টেমপ্লেট প্রণয়ন করা হয়েছে। উচ্চশিক্ষা ও গুণগত গবেষণা, দক্ষ মানবসম্পদ তৈরি এবং শিক্ষার্থীদের সফট স্কিলস বৃদ্ধির বিষয়ে মার্কিন দূতাবাস সহযোগিতা করতে পারে।’ 

মার্কিন দূতাবাস কর্তৃক ফুলব্রাইট স্কলারশিপ পুনঃপ্রবর্তনের অংশ হিসেবে আয়োজিত এ সভায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে শিল্পপ্রতিষ্ঠানের সম্পর্ক জোরদার, নারীর ক্ষমতায়ন, চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী শিক্ষা কারিকুলাম প্রণয়ন এবং স্কলারশিপের সুযোগ বৃদ্ধিসহ উচ্চশিক্ষার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। 

সভায় অন্যদের মধ্যে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ, ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন অ্যান্ড ট্রেনিং বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, ইউএস ফুলব্রাইট স্পেশালিস্ট ড. শ্যারন হার্ট, ঢাকায় মার্কিন দূতাবাসের কালচারাল অ্যাফেয়ার্স স্পেশালিস্ট রায়হানা সুলতানা, ইংলিশ ল্যাংগুয়েজ প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বন্যার কারণে স্নাতক ১ম বর্ষে ভর্তির সময় বেড়েছে

    ফাজিল পরীক্ষার ফল প্রকাশ

    জাপানি ল্যাংগুয়েজ প্রফিসিয়েন্সি টেস্টিং কার্যক্রম শুরু করতে ড্যাফোডিল ও কাইকম গ্রুপের চুক্তি 

    ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭ শতাংশ 

    বাদ নয়, নতুন শিক্ষাক্রমে চার ধর্মের জন্য রয়েছে চারটি বই: এনসিটিবি

    পঞ্চম শ্রেণিতে পড়তে লিখতে পারে মাত্র ২৭% শিক্ষার্থী: ব্র্যাকের গবেষণা

    বন্যাকবলিত এলাকায় আলোক হেলথ কেয়ারের ফ্রি মেডিকেল ক্যাম্প

    ব্যাংক এশিয়ার ৫৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান

    খেলা শেষে নদীতে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু

    সরকারি খাতে ঋণ বাড়িয়ে বেসরকারিতে কমাল বাংলাদেশ ব্যাংক

    সাংবাদিকের প্রেমে পড়ে স্ত্রীকে ছেড়েছেন বায়ার্ন কোচ

    কলম্বো বন্দরের সরকারি টার্মিনালে অগ্রাধিকার পাবে বাংলাদেশি জাহাজ