Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করল ব্র্যাক ব্যাংক

আপডেট : ১৮ মে ২০২২, ২১:০২

৭৫০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক দেশব্যাপী চলমান সম্প্রসারণ কার্যক্রমের অংশ হিসেবে ৭৫০টি এজেন্ট ব্যাংকিং আউটলেট চালুর মাইলফলক অর্জন করেছে ব্র্যাক ব্যাংক। ১৬ মে আশুলিয়ার পবনারটেক এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধনের মাধ্যমে ব্যাংকটি এ মাইলফলক অর্জন করে। 

এ উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ব্যাংকের হেড অব এজেন্ট ব্যাংকিং মো. নাজমুল হাসান, গণকবাড়ী ব্রাঞ্চের ম্যানেজার মাঈনুদ্দীন আহাম্মেদ, এসএমই ব্যাংকিংয়ের গাজীপুরের রিজিওনাল হেড, মিজানুর রহমান মিজান, এজেন্ট ব্যাংকিংয়ের ঢাকা রিজিওনের কো-অর্ডিনেটর গাজী জুনায়েত হোসেন। 

৭৭ ভাগ আউটলেট নিয়ে এজেন্ট ব্যাংকিংয়ের গ্রামীণ এলাকায় শীর্ষে ব্র্যাক ব্যাংক। এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ১ লাখ ৭৫ হাজার গ্রাহককে সেবার আওতায় নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এখন এজেন্ট ব্যাংকিংয়ে প্রতি মাসে ১ লাখ ৭৪ হাজার লেনদেন সম্পন্ন হয়, যার মোট পরিমাণ ১ হাজার ৫০০ কোটি টাকা। 

অ্যাকাউন্ট খোলা, নগদ জমা ও উত্তোলন, ঋণ গ্রহণ, ঋণ পরিশোধ, বিদেশ থেকে পাঠানো টাকা গ্রহণ, ইউটিলিটি বিল প্রদানসহ সব ধরনের ব্যাংকিং সেবা পাওয়া যাচ্ছে এজেন্ট ব্যাংকিং আউটলেটে। এ ছাড়া ডিপিএস, এফডিআর, দৈনন্দিন লেনদেন, ফান্ড ট্রান্সফার, করপোরেট বিল কালেকশন, ক্রেডিট কার্ড বিল, বিমা প্রিমিয়াম, এসএমই লোন বিতরণ ও গ্রহণ, রিটেইল লোনের লিড জেনারেশনসহ যাবতীয় সব সেবা পাওয়া যায়। 

২০১৮ সালের অক্টোবরে এজেন্ট ব্যাংকিং চালু করার পর থেকে এ নেটওয়ার্ক দ্রুত সম্প্রসারণ অব্যাহত রেখেছে ব্র্যাক ব্যাংক। ইতিমধ্যেই দেশের ৬৪টি জেলায় পৌঁছে গেছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ১ হাজার আউটলেট চালুর পরিকল্পনা করা হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চলে মূলধারার ব্যাংকিং সেবাবহির্ভূত মানুষকে সেবা দেওয়ার জন্য এজেন্ট ব্যাংকিংয়ে শীর্ষস্থানীয় হওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে ব্যাংকটি।

‘এজেন্ট অ্যাপ’-এর মাধ্যমে এজেন্ট পার্টনাররা/স্টাফরা আউটলেটের বাইরেও গ্রাহকের ঘরে ঘরে গিয়ে ব্যাংকিং সেবা প্রদান করতে পারছেন, যা এ খাতে ব্র্যাক ব্যাংককে অন্যদের থেকে এগিয়ে রেখেছে। এজেন্ট পয়েন্টে টাকা জমা দেওয়ামাত্র তা অ্যাকাউন্টে জমা হয় এবং তা ৩৭৩টি এটিএম, ১৮৭টি শাখা ও অনলাইন ব্যাংকিং ‘আস্থা অ্যাপ’-এর সাহায্যে তোলা যায়। শাখায় যেসব গ্রাহক অ্যাকাউন্ট খুলেছেন তাঁরা বায়োমেট্রিক ভেরিফিকেশন্স সম্পন্ন করে এজেন্ট আউটলেটেও সেবা গ্রহণ করতে পারবেন। 

এ মাইলফলক অর্জন সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসেন বলেন, ‘ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষদের ব্র্যাক ব্যাংক আনুষ্ঠানিক আর্থিক বলয়ের আওতায় নিয়ে আসার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছে। ব্যাংকিং সেবার বাইরে থাকা একটি বিশাল জনগোষ্ঠীকে ব্যাংকিংয়ের মূলধারায় অন্তর্ভুক্ত করতে ভূমিকা পালন করছে এজেন্ট ব্যাংকিং। এজেন্ট ব্যাংকিং উত্তরোত্তর নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করছে এবং অর্থনীতি বিশেষ করে গ্রামীণ অর্থনীতির উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখছে। আগামী বছরগুলোতে দেশের প্রতিটি প্রান্তে এজেন্ট ব্যাংকিংয়ের নেটওয়ার্ক ছড়িয়ে দিতে আমরা সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখব।’   

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইস্টার্ন ব্যাংকের এএমডি হলেন আহমেদ শাহীন

    দেশের অন্যতম সেরা ব্যাংকের স্বীকৃতি পেল এক্সিম ব্যাংক

    পরপর দুবার শীর্ষ টেকসই ব্যাংকের স্বীকৃতি পেল ব্যাংক এশিয়া

    বাংলাদেশ রেলওয়েকে ট্রলি উপহার দিল ইসলামী ব্যাংক

    ফেডারেল ইনস্যুরেন্স কোম্পানির ৩৪ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

    টেকসই আর্থিক প্রতিষ্ঠানের স্বীকৃতি পেল বাংলাদেশ ফাইন্যান্স

    বড়লেখায় নৌকা ডুবে নিখোঁজ ব্যক্তির মরদেহ উদ্ধার  

    অন্যের পক্ষে কোরবানি করার বিধান

    ঈদের আগে পদ্মা সেতুতে চলছে না মোটরসাইকেল

    হিজবুল্লাহর ৩টি ড্রোন ভূপাতিত করার দাবি ইসরায়েলের

    ঢাবির ‘ক’ ইউনিটের ফল সোমবার

    কাওরানবাজার থেকে সরানো হচ্ছে কাঁচাবাজার