Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

বাংলাদেশ-ভারত মানুষে মানুষে সম্পর্ক উন্নয়নের প্রয়োজন রয়েছে: তথ্যমন্ত্রী

আপডেট : ১৫ মে ২০২২, ২১:৫০

ঢাকার ভারতীয় হাইকমিশনে বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: আজকের পত্রিকা  বাংলাদেশ ও ভারতের মধ্যকার মানুষে মানুষে সম্পর্ক আরও উন্নয়নের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বাংলাদেশ যুব প্রতিনিধিদলের সূচনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আজ রোববার সন্ধ্যায় ঢাকার ভারতীয় হাইকমিশনে বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২-এর সূচনা হয়। সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

ড. হাছান মাহমুদ ও হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বাংলাদেশ যুব প্রতিনিধিদল ২০২২ এর পোর্টাল ও লোগো উদ্বোধন করেন। পোর্টালটি আজ রোববার থেকে ৩০ জুন ২০২২ পর্যন্ত আবেদন গ্রহণের জন্য সক্রিয় থাকবে। সূচনা অনুষ্ঠানে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের প্রায় ১০০ জন সাবেক সদস্য এবং অন্যান্য ইয়ুথ আইকন উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠান আয়োজনে ও সাংস্কৃতিক অংশে বেশ কয়েকজন সাবেক সদস্য অংশ নেন।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক ঘনিষ্ঠ। স্বাধীনতাযুদ্ধের সময়ে আমাদের ১ কোটি মানুষকে আশ্রয় দিয়েছিল ভারত। ভারত আমাদের যেভাবে সাহায্য করেছে, তা রক্ত দিয়ে লেখা। আমাদের এ সম্পর্ক দুই দেশের প্রধানমন্ত্রীর কারণে অন্য উচ্চতায় গিয়েছে। কিন্তু মানুষে মানুষে যে সম্পর্ক সেটি আরও উন্নয়নের প্রয়োজন রয়েছে। আর মানুষে মানুষে সম্পর্ক উন্নয়নে যুব প্রতিনিধিদলের মতো উদ্যোগের স্বাগত জানান তিনি। 

এই আন্তর্জাতিক যুব বিনিময় কর্মসূচিটি ভারত ও বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়াবিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে স্বাক্ষরিত একটি যুব সহযোগিতাবিষয়ক সমঝোতা স্মারকের অংশ। করোনা মহামারির কারণে গত দুই বছরে তরুণদের জন্য এ ধরনের কোনো বিনিময় কর্মসূচি আয়োজন সম্ভব হয়নি।

তাই এটি একটি বিশেষ মুহূর্ত, কারণ এ বছর বাংলাদেশের সঙ্গে যুববিনিময় কর্মসূচি আবারও শুরু হচ্ছে। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাসবিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলিতে ভ্রমণের জন্য আয়োজিত এই সফরে বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে।

সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে বৈচিত্র্যময় ও সেরা প্রতিভা নির্বাচন নিশ্চিত করার জন্য ভারতীয় হাইকমিশন কর্তৃক বাংলাদেশের আটটি বিভাগে একটি উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন প্রক্রিয়া পরিচালিত হবে। পূর্ববর্তী বাংলাদেশ যুব প্রতিনিধিদলের বিশিষ্ট সাবেক প্রতিনিধিরাও নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকবে।

আবেদন করতে ইচ্ছুক তরুণেরা ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে আবেদনকারীদের জীবনবৃত্তান্ত পূরণ করতে হবে এবং অত্যাবশ্যকীয় হিসেবে নির্মিত একটি ফেসবুক ভিডিওর লিংক শেয়ার করতে হবে। ফেসবুক ভিডিওটির দৈর্ঘ্য ১২০ সেকেন্ডের বেশি হওয়া যাবে না এবং এর মাধ্যমে আবেদনকারীরা তাদের পরিচিতির পাশাপাশি এই কর্মসূচিতে তারা কেন অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য তা তুলে ধরতে পারবেন। এ বিষয়ে বিস্তারিত তথ্য রয়েছে বাংলাদেশ যুব প্রতিনিধিদলের ফেসবুক পেজে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    যারা দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করতে চায় তাদের বর্জন করুন: রথযাত্রায় তথ্যমন্ত্রী

    শাক দিয়ে মাছ ঢাকার অপচেষ্টা চালাচ্ছে ইউনূস সেন্টার: তথ্যমন্ত্রী

    বিএনপির রাজনীতি পদ্মা নদীর মাঝখানে ডুবে গেছে: তথ্যমন্ত্রী

    ১৯৯৬ সালের ফারাক্কা চুক্তি শুভংকরের ফাঁকি: খন্দকার মোশাররফ

    অভিনন্দন না জানিয়ে বিএনপি পদ্মা সেতুর বিরোধিতা স্বীকার করে নিয়েছে: তথ্যমন্ত্রী

    মানুষের উল্লাসে বিএনপির মন খারাপ: তথ্যমন্ত্রী

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা