Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ঘিওরের পথে পথে সোনালুর অভ্যর্থনা

আপডেট : ১৫ মে ২০২২, ০৯:২২

মানিকগঞ্জে রাস্তার ধারে শোভা ছড়াচ্ছে সোনালু। ছবি: আজকের পত্রিকা মানিকগঞ্জের ঘিওর থানার মোড় থেকে বরংগাইলের পথে যত দূর যাবেন, তত দূর পাবেন হলুদ ফুলের সংবর্ধনা। প্রায় সাত কিলোমিটার সড়কের দুই পাশে সারি সারি সোনালু গাছ। ঝরা ফুলের গালিচা মাড়িয়ে যেতে পারবেন পুরো পথ। মাথাটা একটু তুলে আকাশের দিকে তাকাবেন তো চোখ জুড়িয়ে যাবে থোকায় থোকায় ঝুলে থাকা সোনালু ফুলের বাহারে। কী অপরূপ শোভা! মন ছুঁয়ে যায় যে কারও।

শুধু এই রাস্তা কেন গ্রীষ্মের এই সময়ে দেশজুড়ে চোখে পড়ে সোনালুর হাসি। তবে মানিকগঞ্জের ঘিওরে যেন তা একটু বেশিই। উপজেলা পরিষদ চত্বর, বানিয়াজুরী, রাথুরা-তরা রাস্তা, জাবরা, বালিয়াখোড়া, সিংজুরী, তেরশ্রী রাস্তা, সরকারি ডিগ্রি কলেজের পেছনের রাস্তা, পঞ্চরাস্তা মোড়, বরটিয়া ইউনিয়ন পরিষদ সড়ক, নালী-কেল্লাই সড়কের দুপাশে, ঢাকা-আরিচা মহাসড়কের জোকা-পুখুরিয়া রাস্তা, বাষ্টিয়া খেলার মাঠ, পয়লা গ্রামীণ রাস্তা, ভোর বাজার, আশাপুর বাজারসহ বিভিন্ন এলাকায় সোনালুর দোল দেখে মনে হয় এ যেন প্রকৃতির হলুদাভ উষ্ণ অভ্যর্থনা।

সোনালু দেখতে যেমন সুন্দর তেমনি তার নামেও আছে বাহার। এ ফুলকে কেউ ডাকেন সোনাইল। কেউ বলেন সোঁদাল। আবার কেউ চেনেন বাঁদর লাঠি নামেই। মানিকগঞ্জে বাঁদর লাঠি নামেই বেশি পরিচিত এটি। স্থানীয়ভাবে যে নামেই চেনেন না কেন, ইংরেজিতে সোনালুকে বলা হয় ‘গোল্ডেন শাওয়ার ট্রি’। বৈজ্ঞানিক নাম কেসিয়া ফিসটুলা।

ফুলটির আদিনিবাস পূর্ব এশিয়া। এ গাছের ফল বেশ লম্বা, লাঠির মতো গোল। গাঢ় সবুজ রঙের পাতাগুলো যৌগিক, মসৃণ ও ডিম্বাকৃতির। ফুল এক থেকে দেড় ইঞ্চি পর্যন্ত চওড়া হয়। গ্রীষ্মে প্রকৃতিতে প্রাণের সজীবতা নিয়ে যেসব ফুল ফোটে, তার মধ্যে সোনালু উল্লেখযোগ্য। কিশোরীর কানের দুলের মতো বৈশাখী হাওয়ায় দুলতে থাকা থোকা থোকা ফুলের কারণে এ গাছ সহজে দৃষ্টি এড়ায় না কারও।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঢাকার খামারগুলোই এখন হাট

    ৮-১০ ঘণ্টাই থাকে না বিদ্যুৎ

    পিয়ন ছাড়া কেউ নেই অপেক্ষায় সেবাপ্রার্থী

    এখন ব্যস্ততা কামারদের

    সড়কের বুকে ভয়ংকর ক্ষত

    ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ জনজীবন

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল