Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

প্রাইভেট কারকে বিলাস পণ্যের তালিকা থেকে বাদ দেওয়ার দাবি

আপডেট : ১২ মে ২০২২, ২০:৪৭

প্রাইভেট কারে নগদ মার্জিন বাড়িয়ে ৭৫ শতাংশ করার সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা। ছবি: আজকের পত্রিকা মোটরকার আমদানি ঋণপত্র স্থাপনের (এলসি) ক্ষেত্রে নগদ মার্জিন বাড়িয়ে ৭৫ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ সিদ্ধান্ত কার্যকর হলে ব্যবসা গোটাতে বাধ্য হবে এ খাতের অধিকাংশ ব্যবসায়ী। এ সিদ্ধান্তের ফলে চাপের মুখে পড়বে নতুন ও রিকন্ডিশন্ড গাড়ি বিক্রির বাজার। করোনার ক্ষতি পুষিয়ে ওঠার আগে বাংলাদেশ ব্যাংকের আকস্মিক এ সিদ্ধান্তের কারণে সংকুচিত হয়ে পড়বে গাড়ির ব্যবসা।

আজ বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউতে) সংবাদ সম্মেলনে এসব কথা বলেন গাড়ি ব্যবসায়ীরা। এ সময় তাঁরা ব্যক্তিগত গাড়িকে বিলাসবহুল পণ্যের তালিকা থেকে বাদ দেওয়ার দাবি জানান। 

সংবাদ সম্মেলনে বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বলেন, ‘আগে মানুষ ঈদ সামনে রেখে গাড়ি কিনত। বিগত বছরগুলোর তুলনায় এবার ঈদে গাড়ি বিক্রি হয়েছে কম। মূলত ডলারের দাম বাড়ার কারণে গাড়ির দাম অনেক বেড়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলার আগেই বাংলাদেশ ব্যাংক নতুন করে এলসি মার্জিন ২০ শতাংশ থেকে ৭৫ শতাংশে উন্নীত করায় এখন আমদানিকারকদের বাধ্য হয়ে গাড়ি আমদানি কমিয়ে দিতে হবে। মার্জিন বাড়লে আগের যারা ১০টি গাড়ি আনতে পারত তারা এই বিনিয়োগে এখন দুটি গাড়ি আমদানি করতে পারবে। এতে গাড়ি ব্যবসা খাতের পরিসর আরও কমে আসবে। অধিকাংশ ব্যবসায়ীরা ব্যবসা গুটিয়ে ফেলতে বাধ্য হবে।’ 

বক্তারা বলেন, গাড়ি এখন আর বিলাসবহুল পণ্যের মধ্যে পড়ে না। নীতিনির্ধারকদের এটা বুঝতে হবে। একজন মধ্যবিত্ত মানুষও তাঁর প্রয়োজনে গাড়ি কেনেন। তাই এটা এখন আর বিলাসবহুল পণ্য নয়। 

তাঁরা জানান, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পরে গাড়ি বিক্রি কিছুটা বেড়েছিল। তবে এই বিক্রির পরিমাণ করোনা পূর্ববর্তী সময়ের অবস্থায় পৌঁছায়নি। এর মধ্যে বাংলাদেশ ব্যাংক মোটরকার আমদানি ঋণপত্র স্থাপনের (এলসি) ক্ষেত্রে নগদ মার্জিন বাড়িয়ে ৭৫ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়ায় গাড়ি ব্যবসায়ীরা নতুন করে চাপের মুখে পড়বে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন—বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইমপোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) সাবেক সহসভাপতি মো. রায়হান আজাদ, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মোখলেছুর রহমানসহ বয়েস কয়েকজন গারই ব্যবসায়ী।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সিটিজেন্স ব্যাংক পিএলসি’র বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন

    দেশের অন্যতম সেরা ব্যাংকের স্বীকৃতি পেল এক্সিম ব্যাংক

    পরপর দুবার শীর্ষ টেকসই ব্যাংকের স্বীকৃতি পেল ব্যাংক এশিয়া

    টেকসই আর্থিক প্রতিষ্ঠানের স্বীকৃতি পেল বাংলাদেশ ফাইন্যান্স

    চামড়া ব্যবসায়ীদের ঋণে বিশেষ সুবিধা

    কলম্বো বন্দরের সরকারি টার্মিনালে অগ্রাধিকার পাবে বাংলাদেশি জাহাজ

    ডিএমপিতে তিন থানার ওসিসহ ১৭ কর্মকর্তার বদলি

    কারাগারে দল গঠনের পর মহাসড়কে ডাকাতি করতেন তাঁরা

    প্রথম স্ত্রীকে কুপিয়ে হত্যা, দ্বিতীয় স্ত্রীসহ যুবক গ্রেপ্তার 

    আ.লীগ জনগণের সেবক হয়ে থাকতে চায়: কাদের

    সিধু মুসওয়ালা হত্যাকাণ্ডের অন্যতম শুটারসহ গ্রেপ্তার ২