Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

৩৫০টি কচ্ছপের বাচ্চা সাগরে অবমুক্ত

আপডেট : ১২ মে ২০২২, ১৩:০৬

টেকনাফের বাহারছড়া ইউনিয়নের উত্তর শীলখালী সমুদ্রতীরে গতকাল ৩৫০টি কচ্ছপের বাচ্চা অবমুক্ত করা হয়। আজকের পত্রিকা কক্সবাজারের টেকনাফে সাগরে অবমুক্ত করা হয়েছে ৩৫০টি কচ্ছপের বাচ্চা। গতকাল বুধবার দুপুরে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের উত্তর শীলখালী সমুদ্রতীরে ছাড়া হয় এসব কচ্ছপের বাচ্চা। কোডেন নেচার অ্যান্ড লাইফ প্রকল্পের উদ্যোগে এসব কচ্ছপের বাচ্চা ছেড়ে দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শেখ মো. নাজমুল হুদা, শীলখালী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মো. শাফিউল ইসলাম, কোডেক নেচার অ্যান্ড লাইফ প্রকল্পের ডিপিডি নারায়ণ চন্দ্র দাস, এনআরএম ম্যানেজার অসীম বড়ুয়া প্রমুখ।

জানা গেছে, বন ও পরিবেশের সহায়তায় বিপন্ন প্রায় সামুদ্রিক কাছিম সংরক্ষণে কোডেক-নেচার অ্যান্ড লাইফ প্রকল্পের উদ্যোগে এ কার্যক্রম শুরু হয় বেশ কিছুদিন আগে থেকে।

সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যে জেলে সম্প্রদায়সহ স্থানীয় জনসাধারণের সচেতনতা বৃদ্ধির জন্য কোডেক নেচার অ্যান্ড লাইফ প্রকল্প স্থানীয় ভিত্তিতে কাজ করছে। এর পাশাপাশি বাহারছড়া ইউনিয়নে সমুদ্রসৈকতে প্রকল্পের উদ্যোগে কচ্ছপের ডিম থেকে বাচ্চা উৎপাদনের জন্য দুটি হ্যাচারি স্থাপন করা হয়। এ হ্যাচারিগুলো তদারকি করার জন্য সার্বক্ষণিক চারজন গার্ড কাজ করেন। এ পর্যন্ত দুই হ্যাচারি থেকে মোট ২ হাজার ৪০৪টি ডিম সংরক্ষণ করা হয়, যা থেকে ১ হাজার ১৮১টি কাছিমের বাচ্চা সাগরে ছেড়ে দেওয়া হয়। বাকিগুলো হ্যাচারিতে প্রজননের অপেক্ষায় রয়েছে। প্রজনন-পরবর্তী বাচ্চাগুলো সাগরে অবমুক্ত করা হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৮-১০ ঘণ্টাই থাকে না বিদ্যুৎ

    পিয়ন ছাড়া কেউ নেই অপেক্ষায় সেবাপ্রার্থী

    এখন ব্যস্ততা কামারদের

    সড়কের বুকে ভয়ংকর ক্ষত

    ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ জনজীবন

    ‘নতুন কাপড় তো দূরের কথা, পুরান সবই গেছে নষ্ট অইয়া’

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল