Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

শান্তি রক্ষা মিশনের কার্যক্রম দেখতে বিদেশ যেতে চায় সংসদীয় কমিটি

আপডেট : ১১ মে ২০২২, ২০:৫৫

 জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম দেখতে বিদেশ যেতে চায় প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সুপারিশের কারণে করোনা পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই–আগস্টের যেকোনো সুবিধাজনক সময়ে মিশন এলাকায় সফরের পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে কোথাও ও কবে সফর হবে তা এখনো চূড়ান্ত হয়নি।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এর আগেও গত দশম ও চলতি একাদশ সংসদে একাধিকবার শান্তি রক্ষা মিশন পরিদর্শনে গিয়েছিল সংসদীয় কমিটি। 

জানা গেছে, গত বছরের শেষ দিকে মিশন এলাকাগুলো পরিদর্শনের ব্যবস্থা করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছিল সংসদীয় কমিটি। গত ডিসেম্বরে অনুষ্ঠিত কমিটির বৈঠকে মন্ত্রণালয় জানিয়েছিল, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম সরেজমিন পরিদর্শনের বিষয়ে কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। তবে এখন পর্যন্ত এই সফর হয়নি। 

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে ওই সফরের বিষয়ে আবার আলোচনা হয়। কমিটির সদস্য মোতাহার হোসেন এ বিষয়ে আলোচনা তুলেছিলেন। পরে কমিটি আবারও সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নিকটতম সুবিধাজনক সময়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে কর্মরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম পরিদর্শনের সফরসূচি নির্ধারণ করতে বলে। 

বুধবারের বৈঠকে আগের বৈঠকের অগ্রগতি তুলে ধরে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারা বলেছে, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে, করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে আগামী জুলাই–আগস্ট মাসের যেকোনো সুবিধাজনক সময়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এলাকা সফর সম্পন্ন করার পরিকল্পনা প্রক্রিয়াধীন আছে। ফিল্ড মিশনের সঙ্গে সমন্বয় করে বিস্তারিত সফর পরিকল্পনা শিগগির পাঠানো হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নির্ধারিত সময়ের আগেই পদ্মা সেতুর খরচ উঠে আসবে: সংসদে প্রধানমন্ত্রী

    ‘পুলিশ এখন জনকল্যাণে নয়, আওয়ামী লীগের নিরাপত্তা কল্যাণে নিয়োজিত’

    শিক্ষায় চরম নৈরাজ্য চলছে: সংসদে বিরোধী দলের এমপিদের ক্ষোভ

    উচ্চ আদালতে জামিন জালিয়াতির অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে: সংসদে আইনমন্ত্রী

    সংসদে রাঙ্গা-হারুন বাহাস

    সংসদে মুফতির আবির্ভাব ঘটেছে, হারুনকে ইঙ্গিত করে হুইপ স্বপন

    বাড়ছে যমুনা নদীর পানি, প্লাবিত হচ্ছে চরাঞ্চল

    ‘হ্যালো বিমা কমিকস’ প্রকাশ করল মেটলাইফ

    চট্টগ্রামের খুলশীতে স্বপ্ন’র ২২৪তম আউটলেট

    বিশ্বে কার আইকিউ সবচেয়ে বেশি

    গণতন্ত্রের জন্য বাংলাদেশকে এক জায়গায় দাঁড়াতে হবে: শামসুজ্জামান দুদু

    প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে ৩০ লাখ টাকা দিয়েছে ইবিএল