মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

ছবিটি কাবুলে তালেবানের প্রেসিডেন্ট প্রাসাদ দখলের নয়

আপডেট : ১৭ আগস্ট ২০২১, ১৬:৫৩

নাইজেরিয়ান সংবাদমাধ্যমটি তাঁদের ফেসবুক পেজে ছবিটি পোস্ট করে বিভ্রান্তিকর তথ্য ছড়ায়। ছবি: সংগৃহীত আফগানিস্তান দখলে নিয়েছে তালেবানরা। একই অঞ্চলের দেশ হওয়ায় বাংলাদেশের মানুষের কাছেও আফগানিস্তানের এই ঘটনা ব্যাপক গুরুত্ব পাচ্ছে। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ছে একের পর এক ছবি ও ভিডিও। সেই ছবি ও ভিডিওগুলো অসংখ্য শেয়ারও হচ্ছে মুহূর্তেই।

এর মধ্যে বিভ্রান্তিকর কিছু ছবি ও ভিডিও পোস্ট করে নেটাগরিকদের ভুল তথ্যও দেওয়া হচ্ছে। আফগানিস্তানের চলমান পরিস্থিতিকে কেন্দ্র করে ফেসবুক ও টুইটারে ছড়িয়ে পড়েছে এমনই একটি ছবি।

ফেসবুকে বিভ্রান্তিকর তথ্যসহ ছবিটি ছড়িয়ে পড়ে। ছবি: সংগৃহীত তিনজন সহচরসহ তালেবানের সহ–প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বেরাদরের একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, এটি কাবুলে তালেবানদের প্রেসিডেন্ট ভবন দখলের ছবি। গত ১৫ আগস্ট একটি নাইজেরীয় সংবাদমাধ্যম তাদের ফেসবুক পেজে ছবিটি পোস্ট করে এমন দাবি করে। এরপর একই তথ্যসহ ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে ছবিটি। 

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে গুগলে অনুসন্ধান করে ছবিটি রাশিয়ান অনলাইন সংবাদমাধ্যম দ্য মস্কো টাইমসের একটি প্রতিবেদনে খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনটি প্রকাশিত হয় গত ১৯ মার্চ। ছবিটি তুলেছিলেন বার্তা সংস্থা এএফপির আলোকচিত্রী আলেকসান্দর জেমালিয়ান।

গত মার্চে  দ্য মস্কো টাইমসের একটি প্রতিবেদনে ছবিটি  খুঁজে পাওয়া যায়। ছবি: সংগৃহীত ওই প্রতিবেদন থেকে জানা যায়, তালেবান সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বেরাদর এবং তালেবান প্রতিনিধি দলের অন্য সদস্যরা একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে মস্কো গিয়েছিলেন।

আফগান সরকার, তালেবান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে শান্তি আলোচনার অংশ হিসেবে গত মার্চে মস্কোতে এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়। মধ্যস্থতাকারীরা আফগানিস্তানের মাটি থেকে অন্য কোনো গোষ্ঠীর সন্ত্রাসী তৎপরতায় প্রশ্রয় না দেওয়ার জন্য তালেবানের প্রতি আহ্বান জানান।

এই সম্মেলনে অংশ নেওয়া রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন এবং পাকিস্তানের প্রতিনিধিরা আফগানিস্তানে সহিংসতা বন্ধ এবং যুদ্ধরত পক্ষগুলোকে রাজনৈতিক–কূটনৈতিক সমঝোতার অনুকূল পরিবেশ তৈরি করার জন্য আহ্বান জানিয়েছিলেন।

আজকের পত্রিকায় প্রকাশিত কাবুলে প্রেসিডেন্ট প্রাসাদ দখল সম্পর্কিত প্রতিবেদনটি পড়ুন এখানে

সিদ্ধান্ত
ফেসবুক ও টুইটারে ছড়িয়ে পড়া মোল্লা আবদুল গনি বেরাদর ও তাঁর সঙ্গে অন্য তালেবান নেতাদের দলগত ছবিটি সম্প্রতি কাবুলে প্রেসিডেন্ট ভবন দখলের নয়। এটি গত মার্চে রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত আফগান সরকার ও তালেবানসহ বহুপক্ষীয় একটি শান্তি আলোচনার ছবি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    মোদির জনসভার ছবি দিয়ে ভারত-বাংলাদেশ সীমান্তে রেড অ্যালার্ট জারির বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    পীরগঞ্জের পূর্ণিমা রাণীর ছবি নয় এটি

    ফ্যাক্টচেক

    কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় মসজিদে হামলার ছবিটি ২০১৬ সালের

    বিশ্বে করোনায় শনাক্ত কমেছে, বেড়েছে মৃত্যু

    গান্ধী পরিবারের হাতে ভরসা কমছে কংগ্রেসের

    তাণ্ডবে আশ্রয় মিলেছিল ধানখেত ও মুসলিম প্রতিবেশীর ঘরে

    ‘স্পিড মানি’র গতি

    স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুপ্রতিবেদন নিয়ে প্রশ্ন

    ছানার পুডিং