Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

মির্জাপুরে ধানকাটা শ্রমিকের সংকট, বিপাকে কৃষকেরা

আপডেট : ০৯ মে ২০২২, ১৪:০১

মির্জাপুরে ধানকাটা শ্রমিকের সংকট, বিপাকে কৃষকেরা মির্জাপুরে ধান কাটা শ্রমিকের সংকট দেখা দিয়েছে। চলতি মৌসুমে ইরি-বোরো আবাদের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটে ধান কাটতে পারছেন না কৃষকেরা। তিনবেলা খাবারসহ একজন শ্রমিকে ১ হাজার থেকে ১ হাজার ৫০ টাকা মজুরি দিতে হচ্ছে। তবে স্থানীয় কৃষি অফিস সূত্র জানিয়েছে, ধান কাটা এখনো পুরোপুরি ধান কাটা শুরু হয়নি। ধান কাটা শুরু হলে শ্রমিকদের পাশাপাশি এ উপজেলায় ২৫টি হারভেস্টর মেশিনও ধান কাটায় অংশ নেবে। তখন এই শ্রমিক সংকট আর থাকবে না।

মির্জাপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ২০ হাজার ১০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং স্থানীয় কৃষি অফিসের নিয়মিত পরামর্শ পাওয়ায় ফলনও ভালো হয়েছে। ইতিমধ্যে নিচু এলাকার বীজ পানিতে আবাদ করা ধান পেকেছে। কিন্তু শ্রমিক সংকটের কারণে তা কাটতে পারছেন না।

বছরের এ সময়ে উত্তর বঙ্গসহ বিভিন্ন এলাকা থেকে ধান কাটা শ্রমিক মির্জাপুরের বিভিন্ন এলাকায় আসেন। কিন্তু তাঁরা এখনো আসেননি। এ ছাড়া স্থানীয় কৃষি শ্রমিকও মিলছে না। এ অবস্থায় নিচু জমির পাকা ধান কাটতে পারছেন না এলাকার কৃষকেরা।

মির্জাপুর পৌরসভার বাওয়ার কুমারজানী গ্রামের বাসিন্দা মো. শফিকুল ইসলাম ও জামাল মিয়া জানান, তাঁদের নিচু এলাকায় আবাদ করা জমির ধান পেকেছে। কিন্তু শ্রমিকের অভাবে সে ধান কাটতে পারছেন না। যদিও দু-একজন শ্রমিক মেলে তাঁর মজুরিও হাজার টাকা থেকে ১ হাজার ৫০ টাকা পর্যন্ত দিতে হয়। এ ছাড়া তিন বেলা খাবার ও পান-বিড়ি দিতে হয়।

একই ধরনের কথা জানান, এ উপজেলার বানাইল ইউনিয়নের মাঝালিয়া গ্রামের কৃষক মুক্তিযোদ্ধা আব্দুল কাদের মিয়া। কাদের মিয়া আরও জানান, ধান কাটা মেশিন এখনো এলাকায় নামেনি। ফলে ধান পাকলেও শ্রমিক সংকটে তা কাটা যাচ্ছে না।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় পাল জানান, কিছু কিছু জমির ধান পাকলেও এ উপজেলায় পুরোদমে ধান কাটা ও মাড়াই শুরু হতে আরও প্রায় সপ্তাহ দু-এক সময় লাগবে। তিনি জানান আরও, গত কয়েক বছরে সরকারিভাবে এ উপজেলায় ২৫ টির মতো হারভেস্টর মেশিন দেওয়া হয়েছে। সেগুলো এখন হাওর এলাকায় ধান কাটার কাজে নিয়োজিত রয়েছে। কয়েক দিনের মধ্যে সে মেশিনগুলোও কয়েক দিনের মধ্যে মির্জাপুরে এসে পৌঁছাবে। তখন ধান কাটা মাড়ায়ে কোনো সমস্যা আর থাকবে হবে না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঢাকার খামারগুলোই এখন হাট

    ৮-১০ ঘণ্টাই থাকে না বিদ্যুৎ

    পিয়ন ছাড়া কেউ নেই অপেক্ষায় সেবাপ্রার্থী

    এখন ব্যস্ততা কামারদের

    সড়কের বুকে ভয়ংকর ক্ষত

    ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ জনজীবন

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল