Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে গুগল

আপডেট : ০৫ মে ২০২২, ২০:৩৩

থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে গুগল থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে সার্চ জায়ান্ট গুগল। র‍্যাক্সিয়াম গত পাঁচ বছর ধরে সিঙ্গেল প্যানেল মাইক্রোএলইডি ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করছে। র‍্যাক্সিয়াম প্রযুক্তি দুনিয়ায় থ্রিডি গ্লাস ছাড়াই থ্রিডি অনুভূতি দিতে পারে—এমন ডিসপ্লে তৈরির কারণে আলোচিত।

গুগলের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম নিওউইন জানায়, র‍্যাক্সিয়াম যেসব প্রযুক্তি তৈরি করেছে সেগুলো পরবর্তী প্রজন্মের প্রযুক্তিতে ব্যবহার করা হবে। যেমন—ক্ষুদ্রাকৃতি, সাশ্রয়ী এবং শক্তিশালী হাই রেজুলেশন সম্পন্ন ডিসপ্লে নির্মাণ করেছে র‍্যাক্সিয়াম। মূলত এআর ও ভিআর অ্যাপ্লিকেশনের জন্য মাইক্রোএলইডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠানটি কিনল গুগল। তবে প্রতিষ্ঠানটি কিনতে কী পরিমাণ খরচ হয়েছে তা জানা যায়নি।

ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্টভিত্তিক প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম এখন থেকে গুগলের ডিভাইস ও পরিষেবা দলে যোগ দিয়ে তাদের কাজ চালিয়ে যাবে এবং ভবিষ্যতের গুগল হার্ডওয়্যার পণ্যগুলোকে সমন্বিত করতে কাজ করবে। গুগলের প্রকাশিত ঘোষণাটি খুব সংক্ষিপ্ত ছিল এবং র‍্যাক্সিয়াম টিম এখন কী কাজ করবে, সে সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি তারা।

থ্রিডি ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান র‍্যাক্সিয়াম কিনেছে গুগল র‍্যাক্সিয়ামের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্যমতে, বাজারে থাকা অন্য প্রতিষ্ঠানগুলো থ্রিডি ডিসপ্লে তৈরিতে যে প্রযুক্তি ব্যবহার করে, তার চেয়ে তাদের প্রযুক্তি ৩০০ গুণ ছোট, ১০০০ গুণ উজ্জ্বল। শুধু তাই নয়, এই প্রযুক্তিতে ব্যাটারি ক্ষয় হয় ৫০ শতাংশ কম। তারা মাইক্রোএলইডি তৈরি করে। মাইক্রোএলইডি হলো এমন এক প্রযুক্তি, যা তুলনামূলক অনেক ছোট ও শক্তিশালী ডিসপ্লে চিপ দিয়ে তৈরি। এটি অনেকটা ওএলইডির মতো। ব্যাকলাইটের পরিবর্তে মাইক্রোএলইডিতে প্রতিটি পিক্সেল থেকে নিজস্ব আলো নির্গত হয়। আর এই আলোক উৎসগুলো যত কাছাকাছি হয়, ততই এটি ত্রিমাত্রিক অনুভূতি তৈরি করে। ফলে একটি দ্বিমাত্রিক বা টু ডাইমেনশনাল অবজেক্টও ত্রিমাত্রিক অনুভূতি তৈরি করতে পারে। আজকের থ্রিডি দুনিয়া মূলত এই প্রযুক্তির ক্রম বিকাশের ওপরই দাঁড়িয়ে আছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম

    গেমিংয়ের জন্য নতুন হেডফোন ও মনিটর আনছে সনি

    রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি, দায়িত্বে বড় ছেলে

    প্রবৃদ্ধি কমায় ৩০০ কর্মী ছাঁটাই করেছে নেটফ্লিক্স

    পরীক্ষামূলকভাবে ‘নোট’ ফিচার চালু করছে টুইটার

    গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা 

    বিজিবির অভিযানে জুন মাসে ১৩১ কোটি টাকার মাদক ও অবৈধ পণ্য জব্দ

    নড়াইলে শিক্ষককে জুতার মালা পরানোর ঘটনায় সদর থানার ওসি প্রত্যাহার

    শিক্ষক হত্যা ও লাঞ্ছনার প্রতিবাদে কোম্পানীগঞ্জে মানববন্ধন

    ২২ দিনের মধ্যে পরিবারের তিনজনের মৃত্যু

    জড়িতদের গ্রেপ্তার দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ

    আগাম আমন রোপণের ধুম