Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

প্যান্ডোরা পেপারসে আরও ৩ বাংলাদেশি

আপডেট : ০৫ মে ২০২২, ২১:২৬

ছবি: আইসিআইজে আবারও ৩ বাংলাদেশির নাম পাওয়া গেল বিশ্বের বহুল আলোচিত প্যান্ডোরা পেপারসে। তাঁরা তিনজন হলেন, হেদায়েত উল্লাহ, সাইফুল্লাহ রুমি এবং শাহিদা বেগম শান্তি। অনুসন্ধানী সাংবাদিকদের আন্তর্জাতিক জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) প্যান্ডোরা পেপারসের তৃতীয় দফায় প্রকাশিত নথি থেকে তাদের নাম পাওয়া গেছে। 

নথিতে থাকা তিন বাংলাদেশি হেদায়েত উল্লাহ থাকেন রাজধানীর বারিধারা ডিওএইচএসের নর্দান রোডে, সাইফুল্লাহ রুমিও থাকেন একই ঠিকানায়। তাঁরা দুজন একই পরিবারের সদস্য। শাহিদা বেগম শান্তি থাকেন সিলেটের শাহজালাল উপশহরে।

আইসিআইজে প্রকাশিত তথ্য অনুসারে হেদায়েত উল্লাহ, সাইফুল্লাহ রুমি দুজনেই হংকংভিত্তিক অফশোর প্রতিষ্ঠান ট্রান্সগ্লোবাল কনসালটিং লিমিটেডের একটি উল্লেখযোগ্য অংশের নিয়ন্ত্রণে রয়েছেন। প্রতিষ্ঠানটির সঙ্গে তাঁরা জড়িত ২০১৮ সালের ১ মার্চ থেকে। অপরদিকে, সিলেটের শাহিদা বেগম শান্তি জড়িত রয়েছেন জেএএস নামক একটি অফশোর প্রতিষ্ঠানের সঙ্গে। তবে তিনি কবে থেকে জড়িত এবং প্রতিষ্ঠানটিতে তাঁর মালিকানা বা ভূমিকা কী সেই বিষয়ে কোনো তথ্য দিতে পারেনি আইসিআইজে। এমনকি তিনি কবে থেকে জড়িত তাও জানায়নি প্রতিষ্ঠানটি। জেএএস সেশেলসে নিবন্ধিত। 

বিদেশি প্রতিষ্ঠানে অবৈধ গোপন বিনিয়োগকারীদের নাম প্রকাশ করে আলোচনায় আসা আইসিআইজে এবারও তাদের ধারাবাহিকতা বজায় রেখেছে। এবার প্রকাশিত নথিতে ৯ হাজারেরও বেশি বিভিন্ন অফশোর প্রতিষ্ঠানের তথ্য প্রকাশ করা হয়েছে। এবারের প্রকাশিত প্রতিষ্ঠানগুলোর অধিকাংশই হংকং, বেলিজ, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, পানামা, সুইজারল্যান্ড এবং দুবাইভিত্তিক। 

এর আগে, আরও দুই দফায় প্যান্ডোরা পেপারসে গোপন তথ্য প্রকাশ করা হয়। ২০২১ সালের ৩ অক্টোবর প্রকাশ করা হয় প্যান্ডোরা পেপারসের প্রথম ধাপের তালিকা, দ্বিতীয় ধাপের তালিকা প্রকাশ করা হয় সেই বছরের ৬ ডিসেম্বর। এই তিন ধাপে প্রকাশিত নথি থেকে দেখা গেছে, অন্তত ১১ জন বাংলাদেশি ও বাংলাদেশের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি বিশ্বের বিভিন্ন অফশোর প্রতিষ্ঠানে অবৈধ বিনিয়োগ করেছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    তবুও বিএনপিকে এত তেল মারা কেন, কত তেল দেখব: গণমাধ্যমের উদ্দেশে প্রধানমন্ত্রী

    অবৈধ অনুপ্রবেশ বন্ধে শিগগিরই বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে যৌথ টহল

    মালদ্বীপে গ্যারেজে আগুন, এক বাংলাদেশিসহ নিহত ১০ 

    বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশ নিয়ে যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী 

    বিএনপির সমাবেশ দেখে ভয় তো দূরের কথা, কাতুকুতু লেগেছে: তথ্যমন্ত্রী

    সাংবাদিকেরা সোর্স প্রকাশে বাধ্য নয়: হাইকোর্ট

    পুলিশের কড়া নিরাপত্তার মধ্যে হঠাৎ মুগদায় মোটরসাইকেলে আগুন

    ফোন চেক করে ‘ছাত্রদল বলে’ ৫ জনকে মেরে থানায় দিল ছাত্রলীগ 

    খেতের ৬ টাকার ফুলকপি বাজারে বিক্রি ৩০ টাকায়

    বিভিন্ন স্থানে জয়িতা সম্মাননা

    পল্টনে মোড়ে মোড়ে পুলিশের সঙ্গে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা 

    উপহারের ১৬ ঘরে বসত নেই, বারান্দায় বিচালি