Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

চা বাগানসহ ২৮ একর খাস জমি উদ্ধার পঞ্চগড়ে

আপডেট : ০১ মে ২০২২, ১৫:৩৮

পঞ্চগড় সদরের অমরখানা ইউনিয়নে উদ্ধার করা চা বাগান। আজকের পত্রিকা পঞ্চগড় সদর ও আটোয়ারীতে চা বাগানসহ ২৮ একর খাসজমি উদ্ধার করা হয়েছে। সদর উপজেলার অমরখানা ইউনিয়নের ভিতরগড় মৌজায় স্যালিল্যান্ড টি স্টেটের দখলে থাকা ১৮ একর জমিতে লাল পতাকা ও সাইনবোর্ড লাগিয়ে দিয়েছে প্রশাসন।

জেলা প্রশাসন জানায়, পঞ্চগড় সদরে ১ নম্বর খতিয়ানভুক্ত ১৮ দশমিক ২৮ একর সরকারি সম্পত্তি ভারত সীমান্তের কাছে হওয়ায় দীর্ঘদিন ধরে বেদখল ছিল। এর আগেও একাধিকবার জায়গাটি দখলমুক্ত করার উদ্যোগ নিলেও অজ্ঞাত কারণে পরে তা আলোর মুখ দেখেনি। সংশ্লিষ্টদের হাত করে এবং প্রভাব খাটিয়ে জমির কোনো দলিল ছাড়াই অভিযুক্তরা দখল করে আসছিলেন। চা বাগানসহ জমিটির বর্তমান বাজার মূল্য প্রায় চার কোটি টাকা।

গত শুক্রবার বিকেলে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নারায়ণ চন্দ্র বর্মণ চা বাগানসহ ১৮ একর খাসজমি দখলমুক্তে অভিযান পরিচালনা করেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপঙ্কর রায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদুল হক, অমরখানা ইউপি চেয়ারম্যান মো. নুরুজ্জামান নুরু, সদর থানা পুলিশের একটি দলসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।  

স্যালিল্যান্ড টি এস্টেটের ব্যবস্থাপক মো. আব্দুস সালাম বলেন, ‘জোর করে দখলে রাখার বিষয়টি ঠিক না। দালালের মাধ্যমে আমরা ২১ বছর আগে এই জমি ক্রয় করে আমরা চা বাগান করি। পরবর্তীতে জানতে পারি যে, বাগানের প্রায় ১৮ একর জমি খাস খতিয়ানভুক্ত। আমরা যথাযথ শর্ত মেনে নিয়ম অনুযায়ী বন্দোবস্তের আবেদন করেও কোনো সাড়া পাইনি।’

এদিকে পঞ্চগড়ের আটোয়ারীতে প্রায় ১০ একর জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। বর্তমান যার বাজার মুল্য প্রায় ১০ কোটি টাকার উপরে।
আটোয়ারী উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে সারাদেশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য ঘর নির্মানের কাজ করতে গিয়ে খাসজমির শুন্যতা সৃষ্টি হয়েছে। জেলা প্রশসনের নির্দেশনায় সমগ্র উপজেলায় চিরুনী অভিযান চালিয়ে প্রায় ১০ একর জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। উদ্ধার করা এই জমিতে প্রধানমন্ত্রীর দেওয়া ঘরের নির্মাণ কাজ করেছে উপজেলা প্রশাসন।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, ‘সরকারি খাসসম্পত্তি উদ্ধার আমাদের একটি নিয়মিত কার্যক্রম। তবে আশ্রয়ণ-২ এর কারণে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর উপহার দেওয়া হচ্ছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পশুর হাটে দালালের দৌরাত্ম্য

    ১ দিনের ব্যবধানে কাঁচা মরিচ কেজিতে বাড়ল ২০ টাকা

    বুড়িমারী স্থলবন্দর বন্ধ থাকবে ৭ দিন

    বন্যায় বিনষ্ট ফসল, ক্ষতি পোষাতে প্রণোদনা

    সার্ভার বন্ধ, ফেরত গেল ৬৮ লাখ টাকা

    প্ল্যাটফর্ম যখন ভোগান্তির কারণ

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল