Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

জি–২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন ও জেলেনস্কি

আপডেট : ২৯ এপ্রিল ২০২২, ২০:০০

 জি–২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন ও জেলেনস্কি। ছবি: রয়টার্স  আসন্ন জি–২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পাশাপাশি উপস্থিত থাকবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও। ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া ওই সম্মেলন এই দুই নেতার উপস্থিতির বিষয়ে জানিয়েছেন প্রেসিডেন্ট জোকো উইদাদো। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সে এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। 

স্বাগতিক দেশ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো জানিয়েছেন, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কিকে আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া জি–২০ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও উপস্থিত থাকবেন। 

জোকো উইদাদো বলেন, ‘আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকে জি–২০ সম্মেলনে যোগদানে আমন্ত্রণ জানিয়েছি।’ ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়াকে জি–২০ সম্মেলনে যোগদানে বাধা দেওয়ার জন্য পশ্চিমা চাপের বিপরীতে একটি সমঝোতা হয়েছে। তারই সূত্র ধরে, জেলেনস্কিকে সম্মেলনে আহ্বান জানানো হয়েছে। 

এদিকে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো দেশটির টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক ভাষণে জানিয়েছেন, পুতিনের সঙ্গে তাঁর ফোনালাপের সময় জি–২০ সম্মেলনে যোগদানের বিষয়টি নিশ্চিত করেছেন। 

অপরদিকে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘রাশিয়া এই বছর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া জি–২০ শীর্ষ সম্মেলনে যোগদানের প্রস্তুতি নিচ্ছে। তবে পুতিন ব্যক্তিগতভাবে সম্মেলনে উপস্থিত থাকবে কি না সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেননি।’ 

প্রেসিডেন্ট জেলেনস্কিও এক টুইটে জানিয়েছেন, গত বুধবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদাদোর সঙ্গে টেলিফোনে আলাপকালে তাকে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন। 

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৫০ লাখেরও বেশি মানুষ—যাদের বেশির ভাগই নারী ও শিশু–বিদেশে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। দুই দেশের প্রতিনিধিরা বেশ কয়েক দফা আলোচনায় বসলেও কোনো ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে আবারও হামলা, জাতিসংঘের উদ্বেগ

    রাশিয়ায় তথ্য পাচারের অভিযোগে বিচারের মুখোমুখি জার্মান সেনা কর্মকর্তা

    ‘ইউক্রেন যুদ্ধের মূল হোতা যুক্তরাষ্ট্র’

    রুশ বিমানঘাঁটিতে বিস্ফোরণ, ৭ যুদ্ধবিমান ধ্বংস

    মধ্য ইউক্রেনে রুশ হামলায় ১৩ বেসামরিক নাগরিক নিহত

    যুক্তরাষ্ট্র ইউক্রেন সংকটের ‘মূল উসকানিদাতা’: চীন 

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের