Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

ঈদকে ঘিরে গ্রামগঞ্জে উৎসবের আমেজ, প্রস্তুত বাস-লঞ্চ সার্ভিস

বাড়ি ফেরা শুরু দক্ষিণবাসীর

আপডেট : ২৮ এপ্রিল ২০২২, ১২:০৫

বরিশালের নথুল্লাবাদ বাস টার্মিনালেও যাত্রীর চাপ বাড়তে শুরু করেছে ঈদ উপলক্ষে। ছবি: আজকের পত্রিকা টানা দুই বছর পর ঈদে বাড়ি ফিরছে স্বজন, তাই ব্যস্ততার শেষ নেই বরিশালের গ্রামগঞ্জে। বাড়িঘর ঝাড়পোঁছ, ঘাট সংস্কার, ঈদগার প্রস্তুতিসহ ঘরে ঘরে ঈদের আগের আনন্দময় আবহ। করোনাভাইরাস সংক্রমণ শেষে এবারের ঈদে অন্য রকম উৎসবের আমেজ বরিশালসহ দক্ষিণাঞ্চলের গ্রামগঞ্জে। আজ বৃহস্পতিবার থেকে ঘরমুখো মানুষের ঢল মোকাবিলায় লঞ্চ, স্টিমার, বাসে বিশেষ সার্ভিসও শুরু হয়েছে। এ জন্য নৌবন্দর, বাস টার্মিনালে প্রস্তুতি চলছে ব্যাপক। যাত্রীসেবা নিশ্চিত করতে মহাকমর্যজ্ঞ শুরু করেছে প্রশাসন।

এবার আগে থেকেই ধারণা করা হচ্ছে ঘরমুখো মানুষের ঢল থাকবে লঞ্চ ও বাসে। লঞ্চের মালিক ও মাস্টাররা মনে করেন বৃহস্পতিবার থেকে দৈনিক ৬০ হাজারেরও বেশি যাত্রী হবে লঞ্চগুলোতে। স্টিমারে সংকট থাকলেও গতকাল বুধবার নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, ঈদযাত্রীদের সেবায় নানা প্রস্তুতি।

ঈদে লঞ্চের বিশেষ সার্ভিস:
লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় সদস্য এবং সুরভী শিপিং লাইন্সের পরিচালক রিয়াজ উল কবির সাংবাদিকদের বলেন, ২৮ এপ্রিল বৃহস্পতিবার থেকে ঢাকা-বরিশাল নৌপথে বেসরকারি লঞ্চের বিশেষ সার্ভিস শুরু হবে। বিশেষ সার্ভিসে ঢাকা প্রান্ত থেকে বৃহস্পতিবার থেকে ঈদের আগ পর্যন্ত ২৮টি নৌযান বরিশাল তথা দক্ষিণাঞ্চলে যাত্রী পরিবহন করবে। ঈদে চাপ নিয়ন্ত্রণে প্রত্যেক লঞ্চের স্টাফদের বলা হয়েছে যাত্রীদের প্রয়োজনীয় নিরাপত্তার বিষয়ে সতর্ক নজর রাখতে।

বিআইডব্লিউটিএর বরিশাল নৌবন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তায় জেলা প্রশাসন, নগর পুলিশ, ফায়ার সার্ভিসের প্রতিনিধি নিয়ে গঠন করা হয়েছে ‘বন্দর সমন্বয় কমিটি’। ঈদুল ফিতরের আগে ও পরে মোট ১০ দিন ঢাকা-বরিশাল নৌপথে বাল্কহেড চলাচল নিষিদ্ধ করা হয়েছে। যে চ্যানেল ধরে যাত্রীবাহী নৌযানগুলো চলাচল করে, ওই চ্যানেলে জেলেরা জাল ফেলতে পারবেন না ওই ১০ দিন। এ ছাড়া যাত্রীদের লঞ্চঘাট থেকে নথুল্লাবাদ পৌঁছে দিতে ফ্রি বাস সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে।

স্টিমার সার্ভিস:
এদিকে ঈদে বিআইডব্লিউটিসি ঢাকা-বরিশাল তথা দক্ষিণাঞ্চলের নৌরুটে বাড়তি কোনো জাহাজ দিতে পারছে না। বিআইডব্লিটিসির বরিশালের ব্যবস্থাপক জসিম উদ্দিন জানান, ঈদ উপলক্ষে ঢাকা-বরিশাল-মোড়েলগঞ্জ রুটে সার্ভিসে থাকা এমভি মধুমতি ও এমভি বাঙালি এ রুটে প্রতিদিন যাত্রী পরিবহন করবে। এই দুই স্টিমার ঢাকা-বরিশাল-মোড়েলগঞ্জ রুটে সপ্তাহে দুদিন যাত্রীসেবা দিত। এমভি মধুমতির মাস্টার আ. হাই বলেন, ইতিমধ্যে তাঁরা প্রতিদিন ট্রিপ দেওয়া শুরু করেছেন।

ঈদে বাস সার্ভিস:
নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের বাস মালিক গ্রুপের সভাপতি কিশোর কুমার দে বলেন, ঈদ উপলক্ষে যাত্রীসেবা নিশ্চিতে তাঁরা একটি কমিটি করেছেন। এই কমিটির সদস্যরা গাড়ির ফিটনেস আছে কি না, চালকের লাইসেন্স আছে কি না এবং বাসভাড়া বেশি নেওয়া হচ্ছে কি না তা তদারকি করবেন। তাঁদের অধিকাংশ বাসের ফিটনেস আছে। কোনো যাত্রীর কাছ থেকে বেশি ভাড়া নেওয়া হলে ওই কাউন্টার বন্ধ করে দেওয়া হবে। বৃহস্পতিবার থেকে তাঁরা ঢাকা-বরিশাল রুটে বাড়তি বাস সার্ভিস শুরু করবেন। ঈদ উপলক্ষে টার্মিনাল এলাকায় বাসের ধোয়ামোছার কাজও চলছে।

নানা পথে বাড়ি ফেরা বরিশালের একাধিক ঈদযাত্রীর সঙ্গে কথা বলে নানা মত পাওয়া গেছে। নগরঘেঁষা কীর্তনখোলা তীরের পূর্বপ্রান্ত চরকাউয়া ইউনিয়ন। সেখানকার কলেজছাত্র শাওন খান বলেন, করোনার দুই বছর পর তাঁর চাচা হাবিবুর রহমান খান পরিবার নিয়ে বাড়িতে আসছেন। তিনি কামরাঙ্গীরচরে ব্যবসা করেন। ২৯ এপ্রিল বাড়িতে আসবেন। খানবাড়ির কয়েকটি ঘরের বাসিন্দা তার বন্ধুরাও ঢাকায় থাকে। তারাও চাঁদরাতে রওনা দেবে। শাওন বলেন, করোনা শেষে সামাজিক দূরত্ব না থাকায় এবারের ঈদে ভিন্ন আমেজ গ্রামে। তাঁদের চরকাউয়া ময়দান স্কুলমাঠ, চরকাউয়া আহমেদিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসা প্রাঙ্গণে ঈদের নামাজ পড়ানোর তোড়জোড় চলছে।

মেহেদী হাসান নামে ঢাকার একটি শিল্পকারখানার কর্মকর্তা জানান, করোনায় তেমন বাড়ি যেতে পারেননি। তার ওপর বাবা-মা হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন। তবু ৩০ এপ্রিল বরিশাল ফিরছেন পরিবারের টানে। বেসরকারি কোমলপানীয় কোকাকোলার ঢাকা অফিসের কর্মকর্তা আব্দুর রহমানের বাড়ি ঝালকাঠিতে। জীবনের বড় সময় পার করেছেন বরিশালে। তিনি বলেন, অনেক বছর পর দুই শহরেই ঈদ কাটাবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৮-১০ ঘণ্টাই থাকে না বিদ্যুৎ

    পিয়ন ছাড়া কেউ নেই অপেক্ষায় সেবাপ্রার্থী

    এখন ব্যস্ততা কামারদের

    সড়কের বুকে ভয়ংকর ক্ষত

    ঘন ঘন লোডশেডিং অতিষ্ঠ জনজীবন

    ‘নতুন কাপড় তো দূরের কথা, পুরান সবই গেছে নষ্ট অইয়া’

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল