Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ যেখানে আলাদা হচ্ছে

আপডেট : ২৬ এপ্রিল ২০২২, ১৭:২৪

শোনা যাচ্ছে আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো এর মধ্যে থাকবে কিছু উল্লেখযোগ্য পার্থক্য। ছবি: সংগৃহীত চলতি বছরেই অ্যাপল বাজারে আনার কথা আইফোন ১৪ সিরিজের ফোন। বাজারের সবচেয়ে জনপ্রিয় এই মোবাইল ফোন কোম্পানির নতুন সিরিজ নিয়ে গুঞ্জন থাকবে—এটাই স্বাভাবিক। এবার গুঞ্জনটা একটু বেশিই। কারণ, শোনা যাচ্ছে আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্রো এর মধ্যে থাকবে কিছু উল্লেখযোগ্য পার্থক্য।

প্রযুক্তি সম্পর্কিত সংবাদমাধ্যম টেকরাডার জানাচ্ছে, আইফোন ১৪ সংস্করণের এ দুই মডেলের মূল পার্থক্যটি গড়ে দেবে স্ক্রিন। কারণ, এ দুই মডেলের স্ক্রিন তৈরি করছে আলাদা দুটি কোম্পানি। 

স্মার্টফোনের ডিসপ্লে তৈরির কোম্পানি বিওই এবার আইফোন ১৪-এর ৬ দশমিক ১ ইঞ্চি দৈর্ঘ্যের ডিসপ্লেটি তৈরি করবে। এ কোম্পানি নতুন নয়। চীনা এই প্রতিষ্ঠান হুয়াওয়ে, ভিভোসহ বেশ কিছু জনপ্রিয় মোবাইল ডিভাইস উৎপাদনকারী কোম্পানির ডিসপ্লে তৈরি করেছে। তবে আইফোনের সঙ্গে এর আগে এ প্রতিষ্ঠান কাজ করেনি। আইফোনের ডিসপ্লে তৈরি করে আসছে স্যামসাং ও এলজির মতো কোম্পানি। এবারও তারা আইফোনের ডিসপ্লে তৈরি করবে। তবে আইফোন ১৪-এর ডিসপ্লে তৈরির দায়িত্ব পাচ্ছে বিওই। 

এরই মধ্যে আইফোন ১৪-এ বেশ কিছু বদলের কথা শোনা যাচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি যা শোনা যাচ্ছে, তা হলো—এবারের আইফোনে নচের আকারটি কিছুটা ছোট হবে। আইফোন স্ক্রিনের ওপরের দিকে থাকা অংশটিই নচ, যেখানে ক্যামেরা, সাউন্ডসহ বিভিন্ন জরুরি অংশ যুক্ত থাকে। এই নচের কারণে ডিসপ্লের ওপরের দিকটা অনেকটা ছোট হয়ে আসে। এবার এতে পরিবর্তন আসতে পারে বলে জোর গুঞ্জন রয়েছে। 

এবারও আগেরবারের মতোই আইফোন ১৪-এর চারটি মডেল বাজারে আসছে বলে ধারণা করা হচ্ছে। এর একদিকে থাকছে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স; অন্যদিকে থাকছে আইফোন ১৪ প্লাস ও আইফোন ১৪ ম্যাক্স। এর মধ্যে আইফোন ১৪ ম্যাক্স এবার আইফোন মিনির বদলে আনা হচ্ছে। তবে দামে তুলনামূলক সস্তা হলেও এই মডেলে ব্যবহারকারীরা পাচ্ছেন ৬ দশমিক ৭ ইঞ্চির ডিসপ্লে। 

তবে এই সবই এখনো গুঞ্জন। বরাবরের মতোই নিজেদের নতুন মডেল বাজারে ছাড়ার আগে মুখে কুলুপ এঁটে বসে আছে অ্যাপল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    যুক্তরাজ্যে চীনের দুটি সিসিটিভি কোম্পানি নিষিদ্ধ করার আহ্বান 

    মোবাইলে সময় ব্যয় না করে জীবনকে উপভোগ করুন: মার্টিন কুপার

    মে মাসে বিশ্বব্যাপী স্মার্টফোন বিক্রি হয়েছে ৯৬ মিলিয়ন

    মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম

    গেমিংয়ের জন্য নতুন হেডফোন ও মনিটর আনছে সনি

    রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি, দায়িত্বে বড় ছেলে

    ছেলেমেয়েকে হারিয়ে নির্বাক রহিচ দম্পতি 

    মেঘনা ব্যাংকের গ্রাহকেরা এখন অ্যাকাউন্ট থেকে নগদে টাকা পাঠাতে পারবেন

    ফ্রিজ কিনতে শোরুমগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়

    পরিবারের সঙ্গে ঈদ করা হলো না নাহিদের

    রাজবাড়ীতে মাহেন্দ্র উল্টে ২ জনের মৃত্যু

    দম ফেলার সময় নেই শালিখার কামারিদের