Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ নিয়ে আলোচনায় বাংলাদেশ-নরওয়ে

আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ১৫:৪৯

নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ নিয়ে আলোচনায় বাংলাদেশ-নরওয়ে উপকূলে নবায়নযোগ্য জ্বালানিতে সম্ভাব্য বিনিয়োগ নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও নরওয়ে। বাংলাদেশ সফররত নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানেকিন হুইটফেল্টের সঙ্গে এ বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। এ ছাড়া অ্যানেকিন হুইটফেল্টকে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

এতে জানানো হয়, বাংলাদেশ ও নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকটি গতকাল রোববার অনুষ্ঠিত হয়। এতে দুই পররাষ্ট্রমন্ত্রী ইউক্রেন ইস্যুতে আলোচনা করেন। তাঁরা ইউক্রেনে কার্যকর যুদ্ধবিরতিতে অগ্রাধিকারের ওপর জোর দেন এবং মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছরপূর্তি উদ্‌যাপনে নতুন নিয়োগ হওয়া নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন। এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের আগে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। 

নির্বাচন ও ইউক্রেন ইস্যুর বাইরে উভয় পক্ষ দুই দেশের দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন। তাঁরা বাণিজ্য, বিনিয়োগ এবং সামুদ্রিক খাতে সহযোগিতার মাধ্যমে অর্থনৈতিক অংশীদারত্ব আরও সম্প্রসারিত করতে আগ্রহ প্রকাশ করেন। বিশেষ করে অফশোর নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। 

এ কে আবদুল মোমেন বাংলাদেশে তৈরি পোশাক খাতে শ্রমিকদের নিরাপত্তা ও পরিবেশবান্ধব উৎপাদন নিয়ে নেওয়া ব্যবস্থাগুলো সম্পর্কে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীকে জানান। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী জাহাজ ভাঙা শিল্পে আগ্রহ প্রকাশ করেন এবং হংকং কনভেনশন অনুসমর্থনের বিষয়ে বাংলাদেশের পরিকল্পনার বিষয়ে জানতে চান। 

এ কে আবদুল মোমেন রোহিঙ্গাদের মানবিক সংকটের বিষয়টি তুলে ধরেন। নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানের প্রশংসা করেন। একই সঙ্গে রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদে ও সম্মানের সঙ্গে প্রত্যাবাসন অগ্রাধিকার বলেও স্বীকার করে নেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিদেশিদের জন্য দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ব্যয়বহুল শহর ঢাকা

    যুক্তরাষ্ট্র বা বাংলাদেশ কোনো দেশই নিখুঁত নয়: মার্কিন রাষ্ট্রদূত

    নিজ স্বার্থে বিদেশিরা বিভিন্ন ফন্দিফিকির করে: পররাষ্ট্রমন্ত্রী

    এক দিনে রেকর্ড ডেঙ্গু রোগী শনাক্ত

    বাংলাদেশ-ইইউ প্রথম রাজনৈতিক সংলাপ স্থগিত করল ব্রাসেলস

    পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী

    ব্রডের ওভারে ৩৫ রান নিয়ে বুমরার বিশ্ব রেকর্ড

    স্তন ক্যানসার রোধে পরিবার থেকেই সচেতনতা প্রয়োজন

    মঠবাড়িয়ায় বাস চাপায় নিহত ২, আহত ৩ 

    বাড়ছে যমুনা নদীর পানি, প্লাবিত হচ্ছে চরাঞ্চল

    ‘হ্যালো বিমা কমিকস’ প্রকাশ করল মেটলাইফ

    চট্টগ্রামের খুলশীতে স্বপ্ন’র ২২৪তম আউটলেট