Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

জলবায়ুর পরিবর্তনে ছোট মৌমাছির জন্ম হতে পারে

আপডেট : ২৪ এপ্রিল ২০২২, ১৬:৪৯

 জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষুদ্রাকৃতির মৌমাছির জন্ম হতে পারে। ছবি: এএফপির সৌজন্যে জলবায়ুর পরিবর্তনের কারণে ক্ষুদ্রাকৃতির মৌমাছির জন্ম হতে পারে। গবেষকেরা ধারণা করছেন, মৌমাছিগুলো ‘বামব্লিবিস’ প্রজাতির মৌমাছির চেয়েও ছোট হবে। গত বুধবার প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে এই পূর্বাভাস দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা এএফপি। 

এএফপি জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়ায় পৃথিবীর বাস্তুতন্ত্রে ‘ক্যাসকাডিং’ প্রভাব দেখা যাচ্ছে বলে ওই গবেষণা প্রবন্ধে বলা হয়েছে। আর এর প্রভাবের ফলেই ছোট ছোট মৌমাছির জন্ম হবে। 

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা রকি পর্বতমালার একটি এলাকায় আট বছর ধরে ২০ হাজারেরও বেশি মৌমাছির ওপর গবেষণা চালিয়েছেন। তাঁরা মৌমাছিদের ওপর জলবায়ু পরিবর্তনের নানা ধরনের প্রভাব লক্ষ করেছেন। 

গবেষণা প্রবন্ধের লেখকেরা জানিয়েছেন, গবেষণার প্রয়োজনে তাঁরা সাব আপ্লাইন এলাকা থেকে নমুনা (মৌমাছি) সংগ্রহ করেছিলেন। কারণ এলাকাটি জলবায়ু পরিবর্তনের কারণে বিশেষভাবে ঝুঁকিপূর্ণ। বৈশ্বিক উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে এই এলাকার তুষার গলে যাচ্ছে। গবেষকেরা দেখেছেন, তাপমাত্রা বাড়ার কারণে এই এলাকায় বড় আকৃতির মৌমাছিগুলোর শারীরিক আকৃতি ক্রমশ খর্ব হয়ে যাচ্ছে। একই সঙ্গে মাটিতে বাসা বাঁধে এমন ক্ষুদ্র ক্ষুদ্র মৌমাছির জন্ম বেড়ে গেছে। 

গবেষকেরা বলেছেন, ‘আমাদের গবেষণা ফলাফল এটাই নির্দেশ করে যে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, তুষার গলে যাওয়া, অসময়ে বৃষ্টিপাত ইত্যাদি জলবায়ু পরিবর্তনজনিত কারণে মৌমাছি সম্প্রদায়ের মধ্যে ব্যাপক বিবর্তন ঘটবে। ইতিমধ্যে বামব্লি, লিফকাটার ও ম্যাসন প্রজাতির মৌমাছিগুলো ছোট হতে শুরু করেছে।’ 

বামব্লি প্রজাতির মৌমাছিগুলোর তাপ সহনশীলতা অন্য মৌমাছিদের তুলনায় কম বলে জানিয়েছেন গবেষকেরা। এই মৌমাছিগুলো তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে অপেক্ষাকৃত শীতল অঞ্চলে পাড়ি জমায়। উদ্ভিদ পরাগায়ণে মৌমাছি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ধারণা করা হচ্ছে, ভবিষ্যতে দীর্ঘ দূরত্বের পরাগায়ণ হ্রাস পেতে পারে। 

জাতিসংঘ জানিয়েছে, বিশ্বের শীর্ষস্থানীয় ১১৫টি খাদ্যশস্যের ৭৫ শতাংশই পতঙ্গ পরাগায়ণের ওপর নির্ভরশীল। এর মধ্যে কোকো, কফি, বাদাম ও চেরি খাদ্যশস্য রয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বাঙালির পাতে ফিরবে নারিকেলি চেলা ও তিতপুঁটি

    জলবায়ু পরিবর্তন: গর্ভবতী নারীদের জন্য নরক হয়ে উঠছে দক্ষিণ এশিয়া 

    রিসাইকেলে বিপ্লব ঘটাতে পারে প্লাস্টিকখেকো পোকার লার্ভা

    জলবায়ু বাস্তুচ্যুতরা বৈশ্বিক নিরাপত্তা ঝুঁকির কারণ হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী

    উত্তরের ৪ বিভাগে ভারী বর্ষণের সম্ভাবনা 

    তিন বিভাগে হতে পারে ভারী বর্ষণ, বাড়বে তাপমাত্রা

    ৩৫ রানে হেরে সিরিজে পিছিয়ে গেল বাংলাদেশ 

    জিততে হলে বাংলাদেশকে করতে হবে ১৯৪ রান

    রাজশাহীতে জন্মদিনে খুন হলেন শ্রমিক নেতার ছেলে

    শুদ্ধাচার পুরস্কার পেলেন সচিব মামুন আল রশীদ

    ব্যাঙ শিকারের দায়ে ভ্রাম্যমাণ আদালতের অর্থদণ্ড

    কনকা অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টেলিভিশন