Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

আফগানিস্তানে মসজিদে হামলার সন্দেহভাজন ‘মূল পরিকল্পনাকারী’ আটক

আপডেট : ২২ এপ্রিল ২০২২, ১৮:০৬

আফগানিস্তানের সেহ দোকান শিয়া মসজিদে বৃহস্পতিবার হামলা করেছিল আইএসআইএস। ছবি: এপির সৌজন্যে আফগানিস্তানের একটি শিয়া মসজিদে হামলার সন্দেহভাজন মূল পরিকল্পনাকারী একজন আইএসআইএস যোদ্ধাকে আজ শুক্রবার আটক করার দাবি করেছে তালেবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বালখ প্রদেশের পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি বলেছেন, ‘আটক আইএসআইএস যোদ্ধার নাম আবদুল হামিদ সাঙ্গারিয়ার। তিনি আইএসআইএসের একজন প্রধান অপারেটর ছিলেন। গতকাল বৃহস্পতিবার একটি শিয়া মসজিদে হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন তিনি।’ বার্তা সংস্থা এএফপি আজ এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। 

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফে দুপুরের নামাজের সময় সেহ দোকান মসজিদে বোমা বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএসআইএস। ওই হামলায় অন্তত ১২ জন শিয়া মুসল্লি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৫৮ জন। 

ওয়াজিরি এএফপিকে বলেছেন, ‘আবদুল হামিদ সাঙ্গারিয়ার অতীতে বেশ কয়েকটি হামলায় মূল ভূমিকা পালন করেছিলেন এবং বারবার পালাতে সক্ষম হয়েছিলেন। কিন্তু এবার আমরা একটি বিশেষ অভিযানে তাকে গ্রেপ্তার করতে পেরেছি।’ 

আফগানিস্তানে পৃথক চারটি বিস্ফোরণে গতকাল বৃহস্পতিবার অন্তত ৩১ জন নিহত এবং ৮৭ জন আহত হয়েছেন। প্রথম বিস্ফোরণটি ঘটেছে মাজার-ই-শরিফের একটি শিয়া মসজিদে। এই হামলায় দূরনিয়ন্ত্রিত ‘বুবি-ট্র্যাপড ব্যাগ’ ব্যবহার করা হয়েছে। আইএস এক বিবৃতিতে জানিয়েছে, যখন হামলা চালানো হয়, তখন মসজিদটি শিয়া মুসল্লি দিয়ে পূর্ণ ছিল। আইএসের একজন সাবেক নেতার মৃত্যুর প্রতিশোধ নিতেই এই হামলা চালানো হয়েছে। 

দ্বিতীয় হামলাটি ঘটেছে কুন্দুজের একটি পুলিশ স্টেশনের কাছে। এ হামলায় একটি গাড়ি উড়িয়ে দেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, গাড়ি বিস্ফোরণে চারজন নিহত এবং ১৮ জন আহত হয়েছেন। 

তৃতীয় বিস্ফোরণের ঘটনা ঘটেছে দেশটির পূর্ব নাঙ্গারহার প্রদেশে তালেবানদের একটি গাড়িতে। এতে চার তালেবান সদস্য নিহত এবং একজন আহত হয়েছেন। এ ছাড়া চতুর্থ বিস্ফোরণ ঘটেছে রাজধানী কাবুলের নিয়াজ বেইক এলাকায়। এ এলাকায় একটি মাইন বিস্ফোরণে দুই শিশু আহত হয়েছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ওদেসায় রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭, আহত ৩১

    রাশিয়ার সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক অব্যাহত রাখবে ইন্দোনেশিয়া

    একনাথ সিন্ধে নয়, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হতে পারেন দেবেন্দ্র ফড়নবিশ

    ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র

    ব্যক্তিগত গাড়িতে জ্বালানি তেল বিক্রি বন্ধের ঘোষণা শ্রীলঙ্কা সরকারের

    জাপানে রেকর্ড তাপমাত্রা, হাসপাতালে ভর্তি ৭৬ জন

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা