Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে নিরপেক্ষ আম্পায়ারিং

আপডেট : ১১ এপ্রিল ২০২২, ১০:৫৩

আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে নিরপেক্ষ আম্পায়ারিং নিরপেক্ষ আম্পায়ারিং নিয়ে অনেক দিন ধরেই প্রশ্ন উঠেছে। বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজে যেন বিতর্কের আগুনে ঘি ঢালছে। প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজের পর আইসিসির কাছে বাংলাদেশের আনুষ্ঠানিক অভিযোগ করার কথাও জানা গেছে।

তবে তার আগেই ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা এ ব্যাপারে তৎপর হয়েছে। নিরপেক্ষ আম্পায়ারিংয়ে জোর দিচ্ছে আইসিসি। গতকাল বিশ্ব ক্রিকেট প্রশাসনের বার্ষিক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনা ধাক্কা সামলে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে দুই বছরেরও বেশি সময় ধরে। এ সময়ে বেশির ভাগ স্থানীয় আম্পায়ারই ম্যাচ পরিচালনা করেছেন। করোনায় ভ্রমণ জটিলতার এই সময়ে কপাল খুলেছে অনেক নতুন আম্পায়ারের। গত দুই বছরে ১২ জন আম্পায়ারের টেস্ট অভিষেক হয়েছে। এসব ম্যাচে স্বাগতিক দলের সুবিধা পাওয়ার অভিযোগই বেশি পাওয়া গেছে।

চলমান বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ের অভিযোগ উঠেছে। ডারবান টেস্টে বাংলাদেশ বড় ব্যবধানে হারলেও বিতর্কিত আম্পায়ারিং নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। মাঠের বাইরে থেকে এই বিতর্কে যুক্ত হয়েছেন সাকিব আল হাসান। নিরপেক্ষ আম্পায়ারের দাবিতে ঝাঁজাল টুইট করেছেন বাঁহাতি অলরাউন্ডার। অবশেষে সবার দাবি পূরণ হতে যাচ্ছে। আইসিসির সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, যেহেতু ভ্রমণ জটিলতা কেটে গেছে। টেস্টে অনফিল্ডে একজন স্বাগতিক আম্পায়ারের সঙ্গে একজন নিরপেক্ষ আম্পায়ার থাকতে পারবেন। টিভি আম্পায়ারও নিরপেক্ষ থাকবেন।

তিন দিন আগে দুবাইয়ে শুরু হয় আইসিসি সদস্য দেশগুলোর প্রতিনিধিদের সভা। যেখানে আগ্রহের কেন্দ্রে ছিল আইসিসির চেয়ারম্যান পদ নিয়ে। আপাতত এই পদে বহাল থাকছেন নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। আগামী ডিসেম্বর পর্যন্ত কাজ চালিয়ে যাবেন তিনি। বছরান্তে নির্বাচন করা হবে সংস্থার নতুন সর্বোচ্চ কর্তা।

সভায় আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি অংশ নেবে ১২ দল। ওদিকে ২০২৩ অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের আয়োজক স্বত্ব দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। বৈঠকে কিছু বিষয়ের এখনো সুরাহা হয়নি। এই সভায় পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি রমিজ রাজা চার জাতির যে টুর্নামেন্টের প্রস্তাব পেশ করেছেন, সেটি পাস হয়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চোটাঘাতে শীর্ষে প্রিমিয়ার লিগ

    র‍্যাঙ্কিংয়ে উন্নতিই মূল লক্ষ্য সালমা-জাহানারাদের

    সাহিত্যবিশারদের বাড়িতে

    নেত্রীদের যত মধু ৯০ কক্ষের অন্দরে

    বুড়িমারীতে ৯ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি

    বিদ্যালয়ে নলকূপের পানি পানে অসুস্থ ৪০ শিক্ষার্থী

    রাশিয়ার পকেটে ইউক্রেনের ১৫ শতাংশ, কোন দিকে যাচ্ছে যুদ্ধ

    চাকরিজীবী ছাত্রলীগ নেতা হলে থাকেন এসি লাগিয়ে

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন 

    ৯ মাস ধরে নিখোঁজ ছায়েদ