Alexa
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

দেশের সবচেয়ে বড় মেডিকেল অক্সিজেনের ট্যাংকি রামেকে

আপডেট : ০৭ এপ্রিল ২০২২, ১৭:৩৭

রোগীদের যেন অক্সিজেন সংকট না হয় সে জন্য এখানে স্থাপন করা হয়েছে ৩০ হাজার লিটারের নতুন ট্যাংক। ছবি: আজকের পত্রিকা দেশের সবচেয়ে বড় মেডিকেল অক্সিজেনের ট্যাংকটি এখন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে। রোগীদের যেন অক্সিজেন সংকট না হয় সে জন্য এখানে স্থাপন করা হয়েছে ৩০ হাজার লিটারের নতুন ট্যাংক। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন করা হয়েছে।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, দেশের আর কোনো হাসপাতালে এত বড় অক্সিজেন ট্যাংক নেই। তিনি বলেন, রামেক হাসপাতালে আগে ১০ হাজার লিটারের মেডিকেল অক্সিজেন ট্যাংক ছিল। করোনাকালে অক্সিজেনের প্রয়োজনীয়তা তারা অনুভব করেছেন। আর তাই ১০ হাজার লিটারের জায়গায় স্থাপন করা হয়েছে ৩০ হাজার লিটার ধারণক্ষমতার অক্সিজেন ট্যাংক।

হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘করোনা সংকটে সব সময় একটি অক্সিজেন ট্যাংকার ট্রাক হাসপাতালের পাশেই অপেক্ষা করত। কিন্তু তাও একবার গাড়ি দুর্ঘটনায় পড়েছিল। রোগীর মৃত্যু হলে অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের নামে মামলার হুমকি দিয়েছিলাম। শেষপর্যন্ত অক্সিজেন এলেও আমরা দুশ্চিন্তায় পড়েছিলাম। এখন আমাদের সে রকম দুশ্চিন্তায় পড়তে হবে না। দেশের কোনো হাসপাতালে এত বড় ট্যাংক আর নেই।’

উত্তরবঙ্গের সবচেয়ে বড় এই হাসপাতালটিতে শয্যা সংখ্যা ১ হাজার ২০০। তবে রোগী থাকেন তার চেয়েও বেশি। রাজশাহী ছাড়াও রংপুর ও খুলনা বিভাগের রোগী আসেন এখানে। করোনাকালে হাসপাতালের বেশ কিছু ওয়ার্ডে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ লাইন করা হয়েছে। চিকিৎসা সেবায় ২০২১ সালে দেশের সেরা তিনটি হাসপাতালের একটি হয়েছে এই হাসপাতাল। সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী এ পুরস্কার দিয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিএনপির সমাবেশ: রাজশাহীতে নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা, চলছে ধরপাকড়

    কমিউটার ট্রেন-ট্রলির সংঘর্ষ, প্রাণে বাঁচলেন শত শত যাত্রী

    নাশকতার মামলায় ইউপি চেয়ারম্যান কারাগারে

    গ্রেপ্তার এড়াতে গাছে উঠলেন বিএনপি নেতা

    বাড়িতে ডেকে নিয়ে শিশুকে ধর্ষণের অভিযোগ

    স্ত্রীর মাথার চুল কেটে নির্যাতন, যুবক গ্রেপ্তার

    স্বেচ্ছাসেবক লীগ নেতার হাতে বড় ভাই খুন 

    ফুটবল বিশ্বকাপ

    পোল্যান্ডকে নিয়ে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা

    অর্থায়ন কমায় রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়নে জোর

    এনডিটিভির মালিকানা চলে গেল আদানির হাতেই

    সম্মেলনের আগেই উৎসবে আ. লীগ নেতা-কর্মীরা

    ফুটবল বিশ্বকাপ

    ফ্রান্সকে হারিয়েও শেষ ষোলোয় যাওয়া হলো না তিউনিসিয়ার