Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

পুতিনসহ ৩ শতাধিক অ্যাকাউন্টের সুবিধা সীমাবদ্ধ করেছে টুইটার

আপডেট : ০৬ এপ্রিল ২০২২, ০১:৪৫

রাশিয়ার ৩ শতাধিত অ্যাকাউন্টের সুবিধা সীমাবদ্ধ করেছে টুইটার। ছবি: রয়টার্স  রাশিয়ায় সরকারের টুইটার অ্যাকাউন্টগুলোর সুবিধা সীমাবদ্ধ করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অ্যাকাউন্টসহ তিন শতাধিক সরকারি বিভিন্ন দপ্তরের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টের সুবিধা সীমিত করেছে। ওই অ্যাকাউন্টগুলো অন্য কোনো ব্যক্তির টাইমলাইন, কোনো বিজ্ঞপ্তি টুইটারের অন্য কোথাও আর দৃশ্যমান হবে না। মঙ্গলবা টুইটারের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

এসব অ্যাকাউন্টের মধ্যে রাশিয়া সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিদেশে রুশ দূতাবাসের অ্যাকাউন্ট ছাড়াও দেশটির উচ্চ পদস্থ কর্মকর্তাদের অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত রয়েছে। এসব অ্যাকাউন্ট থেকে এর আগে, ইউক্রেন যুদ্ধ নিয়ে ভুল তথ্য ছড়ানো হয়েছে বলে—সমালোচনার ঝড় উঠেছিল।

তবে অভিযোগ ওঠার পরপরই তড়িৎ পদক্ষেপ নেওয়া হয় টুইটারের পক্ষ থেকে। তারই ধারাবাহিকতায় সর্বশেষ এসব অ্যাকাউন্টের সুবিধা সীমাবদ্ধ করার সিদ্ধান্ত জানাল প্রতিষ্ঠানটি।

টুইটার জানিয়েছে, তারা যেসব দেশ অন্য কোনো দেশে সশস্ত্র আক্রমণ চালিয়ে সেই দেশকে ইন্টারনেটের সহজলভ্যতা সীমাবদ্ধ করে দেবে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেবে।

বর্তমানে টুইটারে পুতিনের দুটি অফিশিয়াল অ্যাকাউন্ট রয়েছে—একটি রুশ ভাষায় এবং অপরটি ইংরেজিতে। অ্যাকাউন্ট দুটিতে যথাক্রমে ৩৬ লাখ এবং ১৭ লাখ অনুসারী রয়েছে।

টুইটার জানিয়েছে, রাশিয়ার সরকারি কর্মকর্তাদের তাদের প্ল্যাটফর্মে অবাধে পোস্ট করার অনুমতি দেওয়ার পাশাপাশি রাশিয়ায় প্ল্যাটফর্মটির সেবা সীমিত করার ফলে, ‘তথ্যের ভারসাম্যহীনতার একটি ক্ষতিকর প্রবণতা তৈরি করেছে। তবে টুইটারের এই উদ্যোগের ফলে তিন শতাধিক রুশ অফিশিয়াল টুইটারের অ্যাকাউন্টের ‘বিষয়বস্তু’ আর কোনো ব্যবহারকারীর কাছে যাবে না। টুইটারের শক্তিশালী অ্যালগরিদম এই অ্যাকাউন্টগুলোর ছড়িয়ে থেকে বিরত রাখবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম

    গেমিংয়ের জন্য নতুন হেডফোন ও মনিটর আনছে সনি

    রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি, দায়িত্বে বড় ছেলে

    প্রবৃদ্ধি কমায় ৩০০ কর্মী ছাঁটাই করেছে নেটফ্লিক্স

    পরীক্ষামূলকভাবে ‘নোট’ ফিচার চালু করছে টুইটার

    গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা 

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা