Alexa
মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

পানি অপচয় রোধে সচেতন হওয়ার অনুরোধ প্রধানমন্ত্রীর

আপডেট : ০৪ এপ্রিল ২০২২, ১৫:১২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি পানি অপচয় রোধে সবাইকে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পানি সম্পদ অপচয় করলে কোনো সম্পদই শেষ পর্যন্ত থাকে না। আমাদের যে অমূল্য সম্পদটা রয়েছে, এটা কীভাবে সংরক্ষণ করে ব্যবহার করব এবং ভবিষ্যৎ বংশধররা ব্যবহার করতে পারবে, সেই দিকে দৃষ্টি রাখতে হবে।’ আজ সোমবার বিশ্ব পানি দিবস উপলক্ষে গ্রিন রোডের পানি ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। 

সরকার প্রধান বলেন, ঢাকাসহ বিভিন্ন শহরে পরিশুদ্ধ করে পাইপে পানি সরবরাহ করা হয়। এতে অনেক খরচ হয়। তাই পানির অপচয়টা বন্ধ করতে হবে। সেটা নির্মাণকাজ, গৃহস্থালি বা গাড়ি ধোয়া বা যে কাজেই হোক, সব ক্ষেত্রে সবাইকে সচেতন থাকতে হবে। 

বৃষ্টির পানি যাতে ভূগর্ভে যেতে পারে সেই দিকে দৃষ্টি রেখেই পরিকল্পনা নিতে হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সব জায়গায় সিমেন্ট দিয়ে ঢেকে দিলাম, আর বৃষ্টির পানি গড়িয়ে চলে গেল, সেটা হবে না। বৃষ্টির পানি যেন আশপাশের জলাধারে সংরক্ষণ করা যায় সে ব্যাপারে দৃষ্টি দিতে হবে। 

দেশের ভৌগোলিক ও ভূপ্রকৃতির অবস্থা বিবেচনা করে উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয় জানিয়ে সরকার প্রধান বলেন, পানি সম্পদ রক্ষা করা একান্তভাবে প্রয়োজন। তাই ভূগর্ভস্থ পানি কম ব্যবহার করে ভূউপরিস্থ পানি যত বেশি ব্যবহার করা যায়, সে দিকে লক্ষ্য রেখে পরিকল্পনা নিচ্ছে সরকার। 

নগরায়ণ ও বাসস্থান নির্মাণের ক্ষেত্রে যেন বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা এবং জলাধার রাখা হয় সেদিকে লক্ষ্য রাখার অনুরোধ করেন প্রধানমন্ত্রী। 

স্যানিটেশনের ক্ষেত্রে ৯৭ ভাগ সাফল্য অর্জনের কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রকৃত পক্ষে মিঠা পানির দেশ। তারপরও জাতিসংঘ ঘোষিত এসডিজি-৬ বাস্তবায়নের দিকে আমাদের বিশেষ দৃষ্টি রয়েছে। ২০৩০ সালের মধ্যে সকলের জন্য সুপেয় পানির ব্যবস্থা এবং স্যানিটেশন নিশ্চিত করা এসডিজি-৬ এর সব থেকে বড় লক্ষ্য। এরই মধ্যে স্যানিটেশনের ক্ষেত্রে আমরা ৯৭ ভাগ সাফল্য অর্জন করেছি। স্থানীয় ব্যবস্থাপনায় সারা দেশেই স্যানিটারি ল্যাট্রিন তৈরি করা হয়েছে। প্রকাশ্যে মলমূত্র ত্যাগ কমই দেখা যায়, সেটা নেই। সেই দিক থেকে আমরা যথেষ্ট অগ্রগামী। 

সুপেয় পানি ব্যবস্থার জন্য সরকারের বিভিন্ন প্রকল্পের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘পৃথিবীর অনেক দেশ আছে যেখানে সুপেয় পানি পাওয়া কষ্টকর। কিন্তু আমাদের বিশাল পানি সম্পদ রয়েছে। আমাদের এই সম্পদ যদি যথাযথভাবে ব্যবহার করতে পারি, আমাদের দেশের মানুষের এই কষ্টটা হবে না। আমরা বিশ্বকে পানি সরবরাহ করতে পারব। সেই বিষয়টা মাথায় রেখে কাজ করতে হবে।’ 

ভূগর্ভস্থ পানি ব্যবহার সীমিত করার জন্য সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘ঢাকায় নদীর পানি পরিশুদ্ধ করে সরবরাহ করা শুরু করেছি। ঠিক সেইভাবে জেলা ও উপজেলায় যেখানে লাইনের মাধ্যমে সুপেয় পানি দিচ্ছি, সেখানেও নদীর পানি পরিশুদ্ধ করে দিচ্ছি।’ 

প্রধানমন্ত্রী বলেন, ‘তা ছাড়া আমাদের দেশে বন্যা হয়, সেখানে অনেক সম্পদ ক্ষতিগ্রস্ত হয়। যার জন্য আমরা ড্রেজিংয়ের ওপর গুরুত্ব দিচ্ছি। সেটা শুধু নদীর নাব্যতাই বাড়াবে না, নৌপথগুলো সচল হবে। এর ফলে স্বল্পমূল্যে পণ্য পরিবহন করতে পারব। 

সরকার প্রধান বলেন, ‘বন্যার সঙ্গেই আমাদের বসবাস করতে হবে। একে আপন করতে হবে। বন্যার সময় বসবাসের পদ্ধতি আমাদের শিখতে হবে। কারণ বাংলাদেশ বদ্বীপ। বন্যার সময় পলি পড়ে আমাদের…। জলবায়ুর অভিঘাতের কারণে আমাদের দেশ ও ছোট ছোট দ্বীপগুলোতে লাগছে, সেদিকে লক্ষ্য রেখে দেশকে সুরক্ষিত রাখতে হবে।’ 

রাস্তাঘাট নির্মাণের সময় পানির প্রবাহ ও নৌপথ যাতে ঠিক থাকে সেই দিকে নজর রাখার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, হাওর-বাঁওড় এলাকায় রাস্তা নির্মাণের সময়, সেগুলো মাটি ভরাট করে যাতে না করা হয়। সেটা এমনভাবে তৈরি করতে হবে, যাতে পানির প্রবাহ বাধাগ্রস্ত না হয়। 

এ সময় বাঁধ নির্মাণ ও সড়ক নির্মাণের সময় দুপাশে বৃক্ষরোপণ করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। 

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার উপায় খুঁজতে বললেন প্রধানমন্ত্রী

    বিআরটি প্রকল্পের ঠিকাদারকে কালোতালিকাভুক্ত করার নির্দেশ প্রধানমন্ত্রীর

    রাশিয়া থেকে তেল আমদানির বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা

    রাজধানীতে গার্ডারের চাপায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেছেন

    বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা 

    খবরদার, তাদের যেন গ্রেপ্তার করা না হয়: প্রধানমন্ত্রী

    ৮০ রানেই গুটিয়ে গেলেন সৌম্য-সাব্বিররা

    রাজধানীর যাত্রাবাড়ীতে আওয়ামী লীগ নেতাকে ছুরিকাঘাতে খুন

    ছাদে ওঠার গাছের ডাল কেটে ফেলায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অশ্লীল দেয়াল লিখন

    ছেলেরা মাদকাসক্ত, প্রশাসনের হাতে তুলে দিলেন মা-বাবা

    ছাত্রীকে বেত্রাঘাত করে স্কুল থেকে বের করে দেওয়ার অভিযোগ

    বিহার মন্ত্রিসভায় ৩১ মন্ত্রী, কংগ্রেসের ২