Alexa
শনিবার, ২০ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

সুস্থ হয়ে মুক্ত আকাশে ডানা মেলল ১৯টি শকুন

আপডেট : ০২ এপ্রিল ২০২২, ২০:৩৭

দেশের বিভিন্ন স্থানে ধরা পড়া অসুস্থ শকুনগুলো অবশেষে মুক্ত আকাশে উড়ল। ছবি: আজকের পত্রিকা দিনাজপুরের বীরগঞ্জ জাতীয় উদ্যান থেকে মুক্ত আকাশে ডানা মেলল ১৯টি শকুন। সিংড়া শালবনে দেশের একমাত্র শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে প্রায় পাঁচ মাস চিকিৎসা শেষে সুস্থ হওয়ার পর শকুনগুলো ছাড়া হলো। 

আজ শনিবার দুপুরে শকুন অবমুক্ত অনুষ্ঠানে বগুড়া অঞ্চলের বন সংরক্ষক মো. আমিনুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরির্বতন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন। 

শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্রের মুখ্য গবেষক সারওয়ার আলম দিপুর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন উপপ্রধান বন সংরক্ষক ও সুফল পরিচালক গোবিন্দ রায়, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং চ্যানেল আইয়ের পরিচালক মুকিদ মজুম্দার বাবু, দিনাজপুর সামাজিক বন বিভাগের বিভাগীয় র্কমর্কতা বশিরুল আল মামুন, বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল কাদের প্রমুখ। 

সিংড়া শালবনে দেশের একমাত্র শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রে প্রায় পাঁচ মাস চিকিৎসা শেষে সুস্থ হয়ে ওঠে শকুনগুলো। ছবি: আজকের পত্রিকা বক্তারা বলেন, ২০২১ সালের নভেম্বরের শুরুতে দেশের বিভিন্ন প্রান্তে ধরা পড়া বিভিন্ন প্রজাতির শকুন উদ্ধার করে নিয়ে আসা হয় এই পরির্চযা কেন্দ্রে। এখানে চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তোলার পর শকুনদের ছেড়ে দেওয়া হয়। ২৬টি শকুন উদ্ধার করা হলেও সাতটি কয়েক দিন পরেই ছেড়ে দেওয়া হয়। ১৯টি শকুনকে দীর্ঘ পাঁচ মাস চিকিৎসা দিয়ে সুস্থ করার পর আজ ছেড়ে দেওয়া হলো। 

বন্য প্রাণী সংরক্ষক মোল্লা রেজাউল করিম বলেন, ‘ইন্টারন্যাশনাল ইউনয়িন ফর কনজারভশেন অব ন্যাচার (আইইউসএিন) শকুন উদ্ধার ও পরির্চযা কেন্দ্রটি উত্তরবঙ্গে প্রথম। ২০১৬ সালে প্রকল্পটি যাত্রা শুরু হয়। নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে প্রচণ্ড শীতের কারণে হিমালয় থেকে আসা দেশের আটটি জেলায় আটক হওয়া শকুন উদ্ধার করে চিকিৎসাসেবা দিয়ে সুস্থ করে তোলা হয়। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষার পর আবার প্রকৃতিতে ছেড়ে দেওয়া হয়েছে। বিপন্ন প্রায় শকুন রক্ষায় আমরা এই চেষ্টা অব্যাহত রেখেছি। শকুনের বংশবিস্তার এবং এর অস্তিত্ব রক্ষায় এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সিনেমায় বন্যপ্রাণী আইন লঙ্ঘনের ঘটনায় ৩৩ পরিবেশবাদী সংগঠনের উদ্বেগ

    বিক্রির জন্য আটকে রাখা ২০ পাখি জব্দ, পৌর পার্কে অবমুক্ত

    খাবারের সন্ধানে এসে কাদায় আটক হাতি, বন বিভাগের উদ্ধার

    কুয়াকাটা সৈকতে এক পাবিহীন জীবিত কচ্ছপ

    হালদায় মিলল ৩৩ তম মৃত ডলফিন!

    হালদায় মিলল সাকার ফিশ 

    ১৫ ঘণ্টা পর লক্ষ্মীপুর-ভোলা নৌরুটে ফেরি ও লঞ্চ চলাচল শুরু

    মন্ত্রীদের বচনামৃত ও দেশের বাস্তবতা

    গুরুদাসপুরে নিখোঁজের ২১ ঘণ্টা পর মরদেহ উদ্ধার

    আগামী সপ্তাহে শ্রীলঙ্কা যাচ্ছেন আইএমএফ কর্মকর্তারা

    অন্তিম গান

    টিভিতে আজকের খেলা (২০ আগস্ট ২০২২, শনিবার)