Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত চীনের 

আপডেট : ০১ এপ্রিল ২০২২, ১৮:৫৫

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার। ছবি: রয়টার্স  আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার দৃঢ় ইঙ্গিত দিয়েছে চীন। বেইজিং তালেবানকে ‘শক্তিশালী সমর্থনের’ ইঙ্গিত দিয়ে জানিয়েছে, যুদ্ধবিধ্বস্ত দেশটির বৈধ সরকার তালেবানকে স্বীকৃতির বিষয়টি ‘উপযুক্ত পরিস্থিতিতেই’ আসবে। শুক্রবার হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত বৃহস্পতিবার আফগানিস্তান বিষয়ে দুই দিনব্যাপী বৈঠক শেষে দেশটিতে ক্ষমতাসীন তালেবান সরকারে ‘শর্ত সাপেক্ষে’ অনুমোদনের প্রতিশ্রুতি দিয়েছেন। চীনের তরফ থেকে এই ঘোষণা এমন এক সময়ে এল, যখন আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী তাঁর দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করার দায়ে যুক্তরাষ্ট্রকে আভিযুক্ত করেছেন। 

চীনের আনহুই প্রদেশে রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের প্রতিবেশী কয়েকটি দেশের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে ওয়াং বলেছিলেন, আফগানিস্তানকে আন্তর্জাতিক সম্প্রদায় থেকে বাদ দেওয়া উচিত নয় এবং কোনোভাবেই দেশটিকে ব্যর্থ দেশের তালিকায় ঠেলে দেওয়া উচিত নয়। 

ওয়াং ই বলেন, ‘আফগানিস্তান বহু বছর ধরে যুদ্ধে ভুগছে এবং বিশ্ব উন্নয়নের গতি থেকে পিছিয়ে পড়েছে। এই পরিস্থিতি চলতে দেওয়া উচিত নয়। আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার অন্যান্য দেশের সঙ্গে জড়িত থাকার বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। তবে তার প্রতিবেশী দেশগুলো সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, জাতিগত গোষ্ঠীগুলির মধ্যে পুনর্মিলন, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার এবং নারী ও শিশুদের অধিকার সুরক্ষায় আরও অগ্রগতি আশা করছে।’ 

ওপরের সমস্যাগুলো সমাধানে অবিরাম প্রচেষ্টা প্রয়োজন উল্লেখ করে ওয়াং ই বলেন, ‘এটি বিশ্বাস করা হয় যে আফগান সরকারের কূটনৈতিক স্বীকৃতি আসবে যখন উপযুক্ত পরিস্থিতি তৈরি হবে এবং সব পক্ষের উদ্বেগকে আরও দারুণভাবে মূল্যায়ন করা হবে। আমরা আশা করি যে, আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার সঠিক পথে দৃঢ় পদক্ষেপ গ্রহণ ও দৃঢ় প্রচেষ্টা চালিয়ে যাবে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রাশিয়াকে ‘উল্লেখযোগ্য এবং সরাসরি হুমকি’ ঘোষণা করল ন্যাটো

    প্রথমবারের মতো চীনকে ‘চ্যালেঞ্জ’ হিসেবে তালিকাভুক্ত করল ন্যাটো

    চীনকে মোকাবিলা করতে ৬০০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের পরিকল্পনা

    বেইজিংয়ে খুলছে স্কুল, সাংহাইয়ে করোনার বিরুদ্ধে ‘জয়’

    ৩ দিন পেরিয়ে গেলেও পর্যাপ্ত সহায়তা পৌঁছেনি ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে

    আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১১৫০

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা