Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ব্রিটিশ ডেপুটি হাইকমিশনারের সাঁওতাল-অধ্যুষিত এলাকা পরিদর্শন

আপডেট : ২২ মার্চ ২০২২, ২০:৫২

সাঁওতালদের সঙ্গে তালে তাল মেলাচ্ছেন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল ও তাঁর সফরসঙ্গীরা। ছবি: আজকের পত্রিকা ঢাকায় নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ও কাটাবাড়ী ইউনিয়নের সাঁওতালসহ জাতিগত সংখ্যালঘু জাতিগোষ্ঠী-অধ্যুষিত এলাকাসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। দুই দিনব্যাপী এই কর্মসূচিতে আজ মঙ্গলবার যোগ দেন তিনি। 
 
গতকাল সোমবার গোবিন্দগঞ্জ বাগদাবাজার আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু ও সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে ব্রিটিশ হাইকমিশনের টিমকে স্বাগত জানান। এতে সাড়া দিয়ে ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেলসহ অন্য অতিথিরা অনুষ্ঠানে আসেন। 

গাইবান্ধার উন্নয়নে, জাতিগত সংখ্যালঘুদের ক্ষমতায়ন, চ্যালেঞ্জ ও সুযোগবিষয়ক সংক্ষিপ্ত আলোচনায় সাঁওতাল জনগোষ্ঠীর অধিকার ও জীবনমান উন্নয়নে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতে কী ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায় সে বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা হয়। আলোচনা শেষে কামদিয়া ইউনিয়নের চাংগুড়া গ্রাম পরিদর্শন করেন। এ সময় সাঁওতাল নারীরা তাঁদের ঐতিহ্যবাহী নাচ ও গানের মাধ্যমে অতিথিদের অভ্যর্থনা জানান। অতিথিরা এ প্রকল্পের মাধ্যমে বিভিন্ন আয়মূলক কর্মকাণ্ড পরিদর্শন করেন এবং মতবিনিময় করেন। 
 
এ সময় তাঁর সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন টম বার্গ, প্রধান, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, ম্যাট কার্টার, সিনিয়র গভর্নেন্স অ্যাডভাইজার, গভর্নেন্স অ্যান্ড পলিটিক্যাল টিম, ব্রিটিশ হাইকমিশনের ডয়িন অ্যাডেল শিয়ানবোলাসহ প্রমুখ। 

বিকেলে গোবিন্দগঞ্জের আদমপুর মিশনে স্থানীয় সিভিল সোসাইটির প্রতিনিধিদের সঙ্গে একটি সংক্ষিপ্ত আলোচনা করেন। সে সময় সাঁওতালদের অধিকার রক্ষায় স্থানীয় সিভিল সোসাইটির বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে জেনে নেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পরীক্ষায় খারাপ করায় অভিমান করে ঘরছাড়া, ১২ দিন পর উদ্ধার 

    ১২ লাখ টাকা নিয়েও চাকরি দেননি, ভুক্তভোগীর লাশ নিয়ে অভিযুক্তের বাড়িতে স্বজনদের অবস্থান

    এবার ভালোবাসার টানে দিনাজপুরে এলেন অস্ট্রিয়ান যুবক

    সাত বছর আত্মগোপনে থাকা জেএমবির জেলাপ্রধান গ্রেপ্তার

    ডলার-তেলের প্রভাবে অস্থির চালের বাজার

    দ্বিতীয় বিয়ে করতে এসে গণধোলাইয়ের শিকার খাদ্য কর্মকর্তা

    ভেন্টিলেশনে সালমান রুশদি, কথা বলতে পারছেন না

    আষাঢ়ে নয়

    তুইও মরবি, আমাদেরও মারবি

    নতুন পরিচয়ে সোহানা সাবা

    তারেক মাসুদ ছিলেন স্বপ্নের নায়ক

    বোনদের নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অক্ষয়ের