Alexa
শনিবার, ০২ জুলাই ২০২২

সেকশন

epaper
 

মিমের রাজা জেভিয়ার, কে তিনি?

আপডেট : ২১ মার্চ ২০২২, ২৩:২৪

মিমের রাজা জেভিয়ার, কে তিনি? মিমের যুগে জেভিয়ারকে চেনেন না এমন কেউ আছে কি? অন্তত নেটিজেনদের মধ্যে এমন কেউ থাকাটা প্রায় অসম্ভব! এমন কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নেই যেখানে জেভিয়ারকে পাওয়া যাবে না। তাঁর মিম এবং কৌতুকগুলো কঠিন বিষণ্ন মুহূর্তেও আপনাকে হাসিয়ে ছাড়বে। 

কিন্তু কে এই লোক? এ নিয়ে রহস্যের কিনারা নেই। নির্বিকার, গোঁফযুক্ত একটা মধ্যবয়সী মানুষ প্রায় দেড় যুগ ধরে নেটিজেনদের হাসিয়ে যাচ্ছেন, অথচ তাঁর আসল পরিচয়ের হদিস এখনো মিললো না! 

তবে এ নিয়ে অনেক তত্ত্ব আছে। অনেকে বলেন তিনি ভারতীয় বংশোদ্ভূত। আসল নাম পাকালু পাপিতো। থাকেন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপলিস শহরে। তিনি যদি কোনো লাতিন নামকে ছদ্মনাম হিসেবে বেছে নিয়ে থাকেন তাহলে উচ্চারণ হওয়ার কথা— হাভিয়ের। 

প্রথমটির মতো নির্বিকার নির্লিপ্ত ভাব যুক্ত ছবিই প্রোফাইল পিক হিসেবে ব্যবহার করেন হাভিয়ের। হাভিয়ের প্রথম ভাইরাল হন ২০১৫ সালে। বন্ধুদের সঙ্গে বাজি ধরে নাকি মাইক্রো ব্লগিং সাইট টুইটারে অ্যাকাউন্ট খুলেছিলেন। বন্ধুরা তাঁকে চ্যালেঞ্জ করেছিল, তোমার ফলোয়ার ৫০০-এর বেশি হবে না। হাভিয়ের তখন ৫ হাজারের বেশি ফলোয়ার জোগার করে দেখাবেন বলে ঘোষণা দিয়ে কোমর বেঁধে নামেন। পরে ফেসবুকেও অ্যাকাউন্ট খোলেন। 

টুইটার পেজে এখন হাভিয়েরের ফলোয়ার ২ লাখের বেশি। আর ফেসবুক পেজে সাড়ে ১৮ লাখেরও বেশি। তবে আসল হাভিয়ের কি না বলা মশকিল!

টুইটার এবং ফেসবুকে হাভিয়ের যে প্রোফাইল ফটোটি ব্যবহার করেন সেটি পাকালু পাপিতো নামে টুইটারে জনপ্রিয় এক কমেডিয়ানের ছবি। হাভিয়েরের নামে যেসব মিম পাওয়া সেগুলোর সঙ্গে @pakalupapito অ্যাকাউন্টটির কমেডির অনেক মিল। ২০১০-এর দশকের মাঝামাঝিতে ওই কমেডিয়ান বেশ জনপ্রিয় ছিলেন। 

অনেকের বিশ্বাস, হাভিয়ের মূলত দক্ষিণ ভারতীয় কেউ। তবে কেউ কেউ দাবি করেন তিনি আসলে উত্তর ভারতের। তাঁর আসল নাম ওম প্রকাশ। আইআইটি কানপুরে পদার্থবিদ্যা বিভাগে এখনো কাজ করেন। 

মিমের রাজা জেভিয়ার, কে তিনি? পাকালু পাপিতো টুইটার পেজের অ্যাডমিন ২০১৩ সালের সেপ্টেম্বরে ফেসবুকে একটি অ্যাকাউন্ট খোলেন। তবে টুইটারে বলা কৌতুকগুলোই সাধারণত তিনি ফেসবুকে পোস্ট করেন। ২০১৫ সাল পর্যন্ত পাকালু পাপিতো ফেসবুক পেজের লাইক দাঁড়ায় ৪ লাখ ৭৮ হাজার। 

দুঃখের বিষয় হলো পাকালু পাপিতোর জনপ্রিয়তার আয়ু বেশি দিন ছিল না। ২০১৮ সালেই তাঁর টুইটার অ্যাকাউন্ট স্থগিত হয় এবং ফেসবুক পেজ ডিলিট হয়ে যায়। তবে কী কারণে এমন জনপ্রিয় দুটি অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেল সেটি আজও জানা যায়নি। 

@pakalupapito অ্যাকাউন্টটি ব্লক হওয়ার পর প্রায় একই নামে @pakalupapitow একটি অ্যাকাউন্ট দেখা যায়। সেটিও টুইটারে দ্রুত জনপ্রিয়তা পায়। একই ধরনের কৌতুক পোস্ট করেন অ্যাডমিন। তবে এই অ্যাকাউন্টের পেছনেও আগের সেই ব্যক্তিই কি না তা স্পষ্ট নয়। 
 
মিমের রাজা জেভিয়ার, কে তিনি? অনলাইনে মিম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ‘নো ইয়োর মিম’—এর তথ্য অনুসারে, পাকালু পাপিতো নামে কমেডি অ্যাকাউন্টটি টুইটারে ২০১৩ সাল থেকে সচল। এই অ্যাকাউন্ট থেকে প্রথম টুইটটি করা হয় ২০১৩ সালে জুলাই মাসে। প্রথম টুইটটি ছিল ইংরেজিতে—hello Twitter I’m single। 

ব্যক্তিগত পরিচয়ের স্থানে হাভিয়ের লিখেছেন—

Origin: South India

Occupation: Store Keeper/IT Professional

Marital Status on Social Media: Unlimited Single (Akhand Single) 

Real Life Marital Stutus: Maried

Tweets abouts: Relationship

Family: Not Known

Wife Name: Xavier’s Wife

Origin: South India

Current Location: Minneapolis, Minnesota, USA

Height: 5 ’7 

Color: Dark

In competition with: David

হাভিয়েরকে বলা যায় ভার্চ্যুয়াল দুনিয়ার স্ট্রিট আর্টিস্ট বাঙ্কসি। অবশ্য তিনি সামাজিক ইস্যু নিয়ে কথা বলেন না। তাঁর কৌতুকগুলোতে কখনো আপত্তি জানানোর মতো কেউ কিছু খুঁজে পায় না। ইন্টারনেটজুড়ে যখন রাজনৈতিক মতাদর্শ প্রভাবিত কনটেন্ট, তখন হাভিয়ের নির্বিকার ও ক্লান্তিহীনভাবে নির্ভেজাল আনন্দ দিয়ে যাচ্ছেন। 

নানা আদর্শিক মূল্যবোধ এবং ধর্মের মানুষ হাভিয়েরের কৌতুক থেকে নির্মল আনন্দ নিতে কুণ্ঠিত হন না। বিরুদ্ধ মতের লোকেরাও একসঙ্গে বসে হাসতে পারেন। 

হাভিয়েরের বিখ্যাত মিমগুলো নিয়ে অনেকে ইউটিউবে ভিডিও বানিয়েছে। ফলে হ্যাভিয়েরের বিচরণ এখন সব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করার নিয়ম

    গেমিংয়ের জন্য নতুন হেডফোন ও মনিটর আনছে সনি

    রিলায়েন্স জিওর চেয়ারম্যান পদ ছাড়লেন মুকেশ আম্বানি, দায়িত্বে বড় ছেলে

    প্রবৃদ্ধি কমায় ৩০০ কর্মী ছাঁটাই করেছে নেটফ্লিক্স

    পরীক্ষামূলকভাবে ‘নোট’ ফিচার চালু করছে টুইটার

    গুগলকে ২৪৫ মিলিয়ন ডলার জরিমানা 

    ‘বই নষ্ট হয়ে গেছে, পড়ব কী’

    সহযোদ্ধার শেষ বিদায়ে কাঁদলেন খাদ্যমন্ত্রী

    বুয়েটে ভর্তির সুযোগ পেলেন সৈয়দপুরের এক কলেজের ১৬ শিক্ষার্থী

    আবেদনের ৮ বছর পর লিখিত পরীক্ষার জন্য ডেকেছে বাপেক্স

    ছয় দফাকে কবর দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না: গণফোরাম

    ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার, পরিবার বলছে প্রেমের কারণে আত্মহত্যা