Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ভ্যাট ট্যাক্স কমিয়ে দিলে দ্রব্যমূল্যের দামও কমবে: বাণিজ্যমন্ত্রী

আপডেট : ২১ মার্চ ২০২২, ২০:১৮

ঠাকুরগাঁও জেলা পরিষদ অডিটোরিয়াম চত্বরে টিসিবির পণ্য বিতরণ করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: আজকের পত্রিকা  পণ্য দ্রব্যের ওপর ভ্যাট ট্যাক্স কমিয়ে দিলে দাম কমে আসবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ সোমবার বিকেলে ঠাকুরগাঁও জেলা পরিষদ অডিটোরিয়াম চত্বরে টিসিবির পণ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দাম বেড়ে যাওয়ার কথা স্বীকার করে বাণিজ্যমন্ত্রী বলেন, শুধু দেশে নয়, দ্রব্যমূল্যের দাম বেড়েছে অনেক দেশেই। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। ৯০ ভাগ ভোগ্যপণ্য বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই জিনিস পত্রের দাম বেড়েছে। 

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়সহ প্রমুখ। 

অনুষ্ঠান শেষে সার্কিট হাউসে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আন্তর্জাতিক বাজারে দ্রব্য মূল্যের দাম বৃদ্ধি পাওয়ায় এর প্রভাব পড়েছে। রমজান আসলে পড়ে ক্রেতাদের মধ্যে একটা টেনডেনসি (মানসিকতা) থাকে, রোজা শুরু হওয়ার আগেই বেশি করে জিনিসপত্র কিনে রাখা। তাতে করে মার্কেটে হঠাৎ করে চাপ বাড়ে। স্বাভাবিকতা থাকলে দাম বাড়ার কোনো কারণ নেই। 

বাণিজ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর জন্য দোয়া চেয়ে বলেন, দুই কিস্তিতে এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য বিক্রয় করা হবে। ভোজ্য তেলের ওপর ভ্যাট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে তেলের দাম এখন নিম্নমুখী। 

এ সময় টিপু মুনশি আরও বলেন, ‘পণ্য দ্রব্যের ওপর ভ্যাট ট্যাক্স কমিয়ে দিলে দাম কমিয়ে আসবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’ 

উল্লেখ্য, এ জেলায় স্বল্প আয়ের মানুষের মাঝে টিসিবির মাধ্যমে ঠাকুরগাঁওয়ের ৯২ হাজার ৬৮৮ জনের মাঝে সাশ্রয়ী মূল্যে তেল, চিনি, ডালসহ নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিক্রি শুরু হয়েছে। ১০ জন ডিলারের মাধ্যমে এ জেলার তিনটি পৌরসভা ও ৫২টি ইউনিয়নের তালিকা ভুক্ত কার্ডধারীদের মাঝে টিসিবির খাদ্য পণ্য কম মূল্যে সরবরাহ করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় প্রতি ভোক্তা ৪৬০ টাকায় দুই কেজি মসুর ডাল, দুই কেজি চিনি ও দুই কেজি সয়াবিন তেল কিনতে পারবেন। তবে আসন্ন রমজানে এসব পণ্য ছাড়াও স্বল্প দামে খেজুর ও ছোলা বুট কিনতে পারবেন ভোক্তারা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    পরীক্ষায় খারাপ করায় অভিমান করে ঘরছাড়া, ১২ দিন পর উদ্ধার 

    ১২ লাখ টাকা নিয়েও চাকরি দেননি, ভুক্তভোগীর লাশ নিয়ে অভিযুক্তের বাড়িতে স্বজনদের অবস্থান

    এবার ভালোবাসার টানে দিনাজপুরে এলেন অস্ট্রিয়ান যুবক

    ডলার-তেলের প্রভাবে অস্থির চালের বাজার

    দ্বিতীয় বিয়ে করতে এসে গণধোলাইয়ের শিকার খাদ্য কর্মকর্তা

    প্রকাশ্যে ব্যবসায়ীকে কোপানোর প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি

    দেশে-বিদেশে সর্বত্রই ধিক্কৃত হচ্ছে সরকার: মির্জা ফখরুল

    ভেড়ামারায় ফিলিং স্টেশনে অগ্নিকাণ্ড, নিহত ২