Alexa
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

সেকশন

epaper
 

ভ্যাট ট্যাক্স কমিয়ে দিলে দ্রব্যমূল্যের দামও কমবে: বাণিজ্যমন্ত্রী

আপডেট : ২১ মার্চ ২০২২, ২০:১৮

ঠাকুরগাঁও জেলা পরিষদ অডিটোরিয়াম চত্বরে টিসিবির পণ্য বিতরণ করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: আজকের পত্রিকা  পণ্য দ্রব্যের ওপর ভ্যাট ট্যাক্স কমিয়ে দিলে দাম কমে আসবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। আজ সোমবার বিকেলে ঠাকুরগাঁও জেলা পরিষদ অডিটোরিয়াম চত্বরে টিসিবির পণ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দাম বেড়ে যাওয়ার কথা স্বীকার করে বাণিজ্যমন্ত্রী বলেন, শুধু দেশে নয়, দ্রব্যমূল্যের দাম বেড়েছে অনেক দেশেই। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। ৯০ ভাগ ভোগ্যপণ্য বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই জিনিস পত্রের দাম বেড়েছে। 

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়সহ প্রমুখ। 

অনুষ্ঠান শেষে সার্কিট হাউসে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আন্তর্জাতিক বাজারে দ্রব্য মূল্যের দাম বৃদ্ধি পাওয়ায় এর প্রভাব পড়েছে। রমজান আসলে পড়ে ক্রেতাদের মধ্যে একটা টেনডেনসি (মানসিকতা) থাকে, রোজা শুরু হওয়ার আগেই বেশি করে জিনিসপত্র কিনে রাখা। তাতে করে মার্কেটে হঠাৎ করে চাপ বাড়ে। স্বাভাবিকতা থাকলে দাম বাড়ার কোনো কারণ নেই। 

বাণিজ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর জন্য দোয়া চেয়ে বলেন, দুই কিস্তিতে এক কোটি পরিবারের কাছে টিসিবির পণ্য বিক্রয় করা হবে। ভোজ্য তেলের ওপর ভ্যাট প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে তেলের দাম এখন নিম্নমুখী। 

এ সময় টিপু মুনশি আরও বলেন, ‘পণ্য দ্রব্যের ওপর ভ্যাট ট্যাক্স কমিয়ে দিলে দাম কমিয়ে আসবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’ 

উল্লেখ্য, এ জেলায় স্বল্প আয়ের মানুষের মাঝে টিসিবির মাধ্যমে ঠাকুরগাঁওয়ের ৯২ হাজার ৬৮৮ জনের মাঝে সাশ্রয়ী মূল্যে তেল, চিনি, ডালসহ নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী বিক্রি শুরু হয়েছে। ১০ জন ডিলারের মাধ্যমে এ জেলার তিনটি পৌরসভা ও ৫২টি ইউনিয়নের তালিকা ভুক্ত কার্ডধারীদের মাঝে টিসিবির খাদ্য পণ্য কম মূল্যে সরবরাহ করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় প্রতি ভোক্তা ৪৬০ টাকায় দুই কেজি মসুর ডাল, দুই কেজি চিনি ও দুই কেজি সয়াবিন তেল কিনতে পারবেন। তবে আসন্ন রমজানে এসব পণ্য ছাড়াও স্বল্প দামে খেজুর ও ছোলা বুট কিনতে পারবেন ভোক্তারা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সাদুল্লাপুরে তিন ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর জয়

    পায়ে লিখে জিপিএ-৫ পেয়েছে ফুলবাড়ীর মানিক

    উসকানি দিলে খবর আছে, বিএনপিকে কাদেরের হুঁশিয়ারি

    দাঁড়িয়ে থাকা ট্রাকে আরেক ট্রাকের ধাক্কা, নিহত ২ 

    সৈয়দপুরে ট্রেনে কাটা পড়ে কিশোরের মৃত্যু

    নীলফামারীতে চিরকুট লিখে পুলিশ সদস্যের আত্মহত্যা

    মহাকাশ স্টেশনে টমেটো পাঠাল ইলন মাস্কের স্পেসএক্স

    ফুটবল বিশ্বকাপ

    কাসেমিরোর গোলে দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল

    ফুটবল বিশ্বকাপ

    ওয়েলসকে হারানোয় কারাবন্দিদের মুক্তি দিল ইরান

    জামালপুর আ. লীগের সভাপতি বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক বিজন 

    মশার কামড়ে কোমায় যুবক, করতে হয়েছে ৩০টি অপারেশন 

    সাত পাকে বাঁধা পড়লেন গৌতম ও মানজিমা