Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

চে গুয়েভারাকে হত্যাকারী সেই সেনা মারা গেছেন

আপডেট : ১১ মার্চ ২০২২, ১২:২৩

চে গুয়েভারা। ছবি: টুইটার মার্কসবাদী বিপ্লবী নায়ক আর্নেস্তো চে গুয়েভারাকে গুলি করে হত্যা করার দায় স্বীকারকারী বলিভিয়ার সেই সৈনিক ৮০ বছর বয়সে আজ বৃহস্পতিবার মারা গেছেন। তাঁর আত্মীয়দের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬৭ সালের ৯ অক্টোবর বলিভিয়ার পূর্ব সান্তা ক্রুজ প্রদেশের এক জঙ্গলে চে গুয়েভারাকে গুলি করে হত্যা করেছিলেন মারিও তোরান সালাজার নামের এক বলিভিয়ান সৈনিক। তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। সান্তা ক্রুজ দে লা সিয়েরার এক সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অবশেষে তাঁর জীবনাবসান হলো। হাসপাতাল কর্তৃপক্ষ ‘চিকিসা গোপনীয়তার’ কারণ দেখিয়ে তাঁর মৃত্যুর বিষয়ে মন্তব্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে। 

আর্জেন্টাইন বংশোদ্ভূত চে গুয়েভারা ১৯৬৭ সালের ৮ অক্টোবর দুজন কিউবান-মার্কিন সিআইএ এজেন্টের সহায়তায় বলিভিয়ার সেনাবাহিনীর হাতে বন্দী হয়েছিলেন। তাঁকে খুঁজে পেতে সহায়তা করেছিলেন গেরি প্রাডো নামের একজন বলিভিয়ান সৈনিক। 

এই বিপ্লবী নেতা চে গুয়েভারা তখন ক্ষুধা ও রোগে ভুগলেও বলিভিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত গেরিলাদের একটি ছোট দলের নেতৃত্ব দিচ্ছিলেন। আহত গুয়েভারাকে বন্ধী করে লা হিগুয়েরা গ্রামের একটি পরিত্যক্ত স্কুলে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁকে গুলি করে হত্যা করা হয় বলে দাবি করেছিলেন মারিও তোরান। 

মারিও তোরান দীর্ঘ ৩০ বছর সেনাবাহিনীতে চাকরির পর অবসর নেন। অবসরের পর তিনি গণমাধ্যমকে এড়িয়ে চলতেন। তবে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘গুয়েভারাকে হত্যার সময়টা ছিল আমার জীবনের সবচেয়ে খারাপ মুহূর্ত। সেই সময় চেকে দীর্ঘদেহী দেখাচ্ছিল। তাঁর চোখ জ্বলজ্বল করছিল।’ 

আর্জেন্টিনার রোজারিওতে জন্মগ্রহণকারী চে গুয়েভারা চিকিৎসা শাস্ত্রে অধ্যয়ন করেন এবং তারপর পুরো ল্যাটিন আমেরিকা ভ্রমণ করেন। এ সময় তাঁর সঙ্গে কিউবার দুই বিপ্লবী ভাই ফিদেল কাস্ত্রো ও রাউল কাস্ত্রোর দেখা হয়। তিনি কিউবার বিপ্লবী সেনাবাহিনীতে যোগ দেন। তাঁরা ১৯৫৯ সালে মার্কিন সমর্থিত স্বৈরশাসক ফুলজেনসিও বাতিস্তাকে ক্ষমতাচ্যুত করে কিউবার ক্ষমতায় বসেন। 

মাত্র ৩৯ বছর পৃথিবীতে বেঁচে ছিলেন এই মহান বিপ্লবী। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিএম ডিপো থেকে পণ্যভর্তি অক্ষত কনটেইনার সরানো শুরু

    পতেঙ্গা কনটেইনার টার্মিনাল চালু হচ্ছে এ মাসেই

    কিশোরী নেতৃত্ব এবং কর্মশালাবিষয়ক সেমিনার

    পুলিশের গুলিতে নিহত জেল্যান্ড ওয়াকারের মরদেহে পরানো হয়েছিল হাতকড়া

    পাবনায় স্বামীর বিরুদ্ধে ছুরিকাঘাতে স্ত্রীকে হত্যার অভিযোগ

    সিলেটে ব্লগার অনন্ত হত্যা: বেঙ্গালুরুতে গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ফয়সাল