Alexa
রোববার, ০৩ জুলাই ২০২২

সেকশন

epaper
 

‘নারীর জন্য নিরাপদ ও শঙ্কাহীন চলাচল চাই’ শীর্ষক হ্যাশট্যাগ ক্যাম্পেইন

আপডেট : ০৮ মার্চ ২০২২, ২৩:৪৪

নারী দিবসে আমরাই পারি’র ‘আঁধার ভাঙার শপথ’। ছবি: সংগৃহীত আন্তর্জাতিক নারী দিবস ২০২২ উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে হ্যাশট্যাগ ক্যাম্পেইন (#আঁধারভাঙারশপথ) এর আয়োজন করেছে আমরাই পারি জোট। ক্যাম্পেইনের মূল বার্তাটি ছিল ‘নারীর জন্য নিরাপদ ও শঙ্কাহীন চলাচল চাই, দিন কিংবা রাতে যেকোনো সময়ে’। হ্যাশট্যাগ (#) হিসেবে ব্যবহৃত হয়েছিল #আঁধারভাঙারশপথ এবং #EnlightenagainstDarkness। 

নারী দিবসের প্রথম প্রহরে আমরাই পারি জোট ‘আঁধার ভাঙার শপথ’ নামে একটি অনলাইন কর্মসূচির আয়োজন করে। সেখান থেকে আহ্বান রাখা হয় যে, নারী দিবসের প্রথম প্রহর তথা রাত ১২টা ১ মিনিট থেকে ৮ই মার্চ সারা দিনব্যাপী নিজেদের ফেসবুক টাইমলাইনে একটি মোমবাতি হাতে নিয়ে ছবি পোস্টের মাধ্যমে হ্যাশট্যাগ ক্যাম্পেইনে যুক্ত হতে। সেই আহ্বানে সাড়া দিয়ে সারা দেশের শতাধিক মানবাধিকারকর্মী, নারী অধিকারকর্মী, উন্নয়নকর্মী, সাংবাদিক, আইনজীবী, শিক্ষার্থীরা নিজেদের ফেসবুক টাইমলাইনে নারীর জন্য নিরাপদ ও শঙ্কাহীন চলাচলের বার্তা ছড়িয়ে দেয়। এই হ্যাশট্যাগ ক্যাম্পেইনের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারী প্রায় ৫০০০ মানুষের কাছে একযোগে বার্তাটি ছড়িয়ে যায়। 

আমরাই পারি জোট সবক্ষেত্রে নারী-পুরুষের সমতা ও সমঅংশীদারত্ব নিশ্চিতকরণের পাশাপাশি নারীর জন্য প্রতিটি স্থান, প্রতিটি সময়, প্রতিটি মুহূর্তকে নিরাপদ করার জোরালো দাবি জানায়। আমরা জানি নারীর চলাচলের স্বাধীনতায় প্রতিবন্ধকতা তৈরি করে মনের আঁধার, রাতের আঁধার নয়। সেই মনের আঁধার ভেঙে ফেলার বার্তা দিতেই মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে আয়োজন করা হয়েছে এই হ্যাশট্যাগ ক্যাম্পেইনটি। 

এ প্রসঙ্গে আমরাই পারি জোটের প্রধান নির্বাহী জিনাত আরা হক বলেন, ‘আমরা চাই, দিন-রাত যেকোনো সময়, চব্বিশ ঘণ্টায়, ঘরে-বাইরে প্রতিটি নারী যেন স্বাধীনভাবে, নিঃসংকোচে, নিরাপদে এবং শঙ্কাহীনভাবে চলাচল করতে পারে। একজন নাগরিক হিসেবে নারীকে তার মৌলিক অধিকারগুলো স্বাধীনভাবে উপভোগ করতে দিতে হবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কারওয়ান বাজার থেকে সরানো হচ্ছে কাঁচাবাজার

    বাবরসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন বিষয়ে আরও শুনানি ১৮ জুলাই

    গ্রেপ্তার এড়াতে কোনো ধরনের সামাজিক অনুষ্ঠানে যেতেন না রজব আলী

    ‘দাপ্তরিক পরিচয় গোপন করলে সরকারি অফিসের কেউ কথাই বলবে না’

    ব্যবসায়ী হিলালীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন

    বিজিবির অভিযানে জুন মাসে ১৩১ কোটি টাকার মাদক ও অবৈধ পণ্য জব্দ

    বালুবোঝাই ট্রাক্টরের ধাক্কায় স্কুলছাত্র নিহত

    শিক্ষক হত্যা ও লাঞ্ছনার প্রতিবাদে খাগড়াছড়িতে মানববন্ধন

    ত্রাণ বিতরণের নামে নাটক করেছে বিএনপি: কাদের

    বিরলে নদীতে মাছ ধরতে গিয়ে এক ব্যক্তির মৃত্যু 

    বেনাপোল নিয়ে যা বলছে ভারতের হাইকমিশন

    বড়লেখায় নৌকা ডুবে নিখোঁজ ব্যক্তির মরদেহ উদ্ধার