Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

স্বপ্নের মাইলফলকে সাকিব

আপডেট : ০৩ মার্চ ২০২২, ১৮:৩৮

উইকেটের পর সতীর্থদের সঙ্গে সাকিব আল হাসানের উচ্ছ্বাস। ছবি: এএফপি  বাংলাদেশের প্রথম বোলার হিসেবে সাদা বলের ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলকে পৌঁছে গেলেন সাকিব আল হাসান। আজ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মোহাম্মদ নবীকে আউট করে স্বপ্নের ঠিকানায় পৌঁছে যান বাঁহাতি অলরাউন্ডার। 

দেড় দশকেরও বেশি সময়ের ওয়ানডে ক্যারিয়ারে ২১৮ ম্যাচে ২৮২টি উইকেট নিয়েছেন সাকিব। এর মধ্যে তিন ম্যাচে বোলিং করেননি। আর ৯৫টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ১১৯ টি। এই সংস্করণে এক ম্যাচে বল করেননি তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে সাদা বলে সাকিবের উইকেট সংখ্যা এখন ৪০১ টি। 

ম্যাচে সাকিবের দ্বিতীয় শিকার নাজিবুল্লাহ জাদরান। তবে মাইলফলক ছুঁয়েছেন নবীকে আফিফ হোসেনের ক্যাচে পরিণত করে। আফগানিস্তান ৮ রানে ৩ উইকেট হারানোর পর এই দুজনই উইকেটে থিতু হয়েছিলেন। দুজনকে আউট করে ম্যাচ জিততে বড় ভূমিকা রাখেন সাকিব। 

তবে বাংলাদেশের প্রথম হলেও, সব মিলিয়ে রেকর্ডে সাদা বলের ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সাকিবের অবস্থান নবম। তাঁর ওপরে থাকা শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার চামিন্দা ভাস ৩২৮ ম্যাচে ৪০৬ উইকেট নিয়ে অবসরে গেছেন। সাকিবের ম্যাচ ৩১৩ টি। ৩৬২ ম্যাচে ৫৪৭ উইকেট নিয়ে শীর্ষে আছেন আরেক লঙ্কান মহাতারকা মুত্তিয়া মুরালিধরন। 

মাইলফলক ছোঁয়ার বাইরেও আজ বড় একটা কীর্তি গড়েছেন সাকিব। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ডট বল দেওয়ার রেকর্ড গড়েছেন বাঁহাতি অলরাউন্ডার। এই রেকর্ডে এখন থেকে তাঁর নামটা লেখা হবে শহিদ আফ্রিদির আগেই। পাকিস্তানি কিংবদন্তি অলরাউন্ডার এই ফরম্যাটে ৮৩০টি ডট দিয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ জার্সিতে ঐতিহ্যের ছাপ

    প্রিমিয়ার লিগের সেপ্টেম্বর সেরা টেন হাগ ও রাশফোর্ড

    হকি খেললে গোলকিপার হতেন সোহান

    ক্রিকেট মাঠে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে দর্শকের মৃত্যু

    ত্রিদেশীয় সিরিজ খেলতে নিউজিল্যান্ডে যাচ্ছেন নাসিম শাহ

    হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে পাকিস্তানি পেসারের মৃত্যু

    রাশিয়ার পকেটে ইউক্রেনের ১৫ শতাংশ, কোন দিকে যাচ্ছে যুদ্ধ

    চাকরিজীবী ছাত্রলীগ নেতা হলে থাকেন এসি লাগিয়ে

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন 

    ৯ মাস ধরে নিখোঁজ ছায়েদ