Alexa
সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

৫২ কিমি হাঁটলেন মুক্তিযোদ্ধা বিমল

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২২, ১৪:৫৫

একুশে পদকপ্রাপ্তদের সম্মানে বিমল পালের পদযাত্রা। আজকের পত্রিকা ময়মনসিংহের একুশে পদকজয়ী তিনজনের অর্জনকে বরণ করে নিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ৫২ কিলোমিটার পদযাত্রা করেছেন বীর মুক্তিযোদ্ধা বিমল পাল। গত সোমবার সকাল ৭টায় নগরীর পণ্ডিতপাড়ার ভাষাসৈনিক শামসুল হকের বাসভবন ও নাটক ঘর লেনের অধ্যক্ষ মতিউর রহমানের বাসভবনে শ্রদ্ধা নিবেদন শেষে হাঁটা শুরু করেন তিনি।

বিকেল সাড়ে ৫টার দিকে তিনি ভালুকা কলেজ মাঠে ভাষাসৈনিক মোস্তফা এম এ মতিনের সমাধিস্থলে গিয়ে পৌঁছান। পরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এ বীর মুক্তিযোদ্ধা। এরপর উপজেলা পরিষদে আয়োজিত বইমেলায় গিয়ে শেষ হয় তাঁর পদযাত্রা। এ সময় সেখানে গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, স্থানীয় সাংসদ কাজিম উদ্দিন আহমেদ ধনু ও সংরক্ষিত আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনির হাতে জাতীয় পতাকা ও ফুল তুলে দেন বিমল পাল।

একুশে পদক জয়ী ময়মনসিংহের তিন গুণীজন হলেন প্রয়াত ভাষাসৈনিক মোস্তফা এম এ মতিন, সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান এবং সাবেক সাংসদ, ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা প্রয়াত শামসুল হক।

এ আয়োজনের সমন্বয়কারী মতিউর রহমান ফয়সাল বলেন, ১৯৫২ সালের ভাষাশহীদ ও একুশে পদকপ্রাপ্ত গুণীজনদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে বীর মুক্তিযোদ্ধা বিমল পাল ৫২ কিলোমিটার হেঁটে পদকপ্রাপ্তদের পরিবারের সদস্যদের হাতে জাতীয় পতাকা ও ফুল তুলে দিয়েছেন। এ যাত্রাপথে ভাষা আন্দোলনের গুরুত্ব ও ইতিহাস বর্ণনা করা হয়েছে পথের স্কুল, মানুষজনের মধ্যে। এ যাত্রায় ৫২ জনেরও বেশি স্বেচ্ছাসেবক বীর মুক্তিযোদ্ধার পাশে হেঁটেছেন।

বীর মুক্তিযোদ্ধা বিমল পাল বলেন, ভাষাশহীদের প্রতি শ্রদ্ধা এবং তিন গুণীজনের প্রতি সম্মান জানানোর পাশাপাশি আরও কয়েকটি উদ্দেশ্য নিয়ে ছিল এ পদযাত্রা। তার মধ্যে একটি, মাতৃভাষার সম্মান ও অধিকার রক্ষার দাবি। এ ছাড়া ভাষা দিবসের চেতনাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে এবং হাঁটার মতো স্বাস্থ্যকর চর্চাকে উৎসাহিত করতেই এ পদযাত্রা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    আলহামদুলিল্লাহ বলার ফজিলত

    ‘সবকিছুর দাম বাড়লে গরিবের হইবেটা কী’

    মাঠে সক্রিয় হচ্ছেন আব্বাস

    রোহিঙ্গা নীতি-কৌশল আমূল পাল্টানো দরকার

    লোভের হাত থেকে ছাড় পেল না হজও

    সংস্কৃতকে হটিয়ে বাংলা সাহিত্য

    তিন ফসলি জমিতে কোনো প্রকল্প নয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা

    এক বছর ধরে হল প্রস্তুত, উদ্বোধন না হওয়ায় উঠতে পারছেন না ববির ছাত্রীরা

    বগুড়ায় ছেলের বন্ধুরা খুন করে সাবেক নারী ইউপি সদস্যকে: পুলিশ

    সাতক্ষীরায় দেড় কোটি টাকার সোনার বারসহ যুবক আটক

    ‘পদ বাণিজ্য’: বরগুনা বিএনপির ৪ নেতার বিরুদ্ধে ১০ লাখ টাকা নেওয়ার অভিযোগ 

    গোপালপুরে মেয়রের গাড়িবহরে এমপির সমর্থকদের হামলার অভিযোগ