Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

বইমেলায় ভাষা আন্দোলন নিয়ে বই কম

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২২, ০৯:২৫

গতকাল বিকেলে বৃষ্টি থেকে বাঁচতে স্টলের সামনের ত্রিপলের নিচে অবস্থান নেন দর্শনার্থীরা। ছবি: আজকের পত্রিকা ভাষার মাসে বইমেলা অথচ ভাষা আন্দোলনের ইতিহাস এবং এ-সংক্রান্ত পাঁচটির বেশি নতুন বইয়ের খোঁজ মেলেনি পুরো মেলা ঘুরে। অমর একুশে ফেব্রুয়ারির আগে গতকাল মেলার ষষ্ঠ দিনে এ-সংক্রান্ত কোনো বইই আসেনি।

কারণ জানতে চাইলে লেখক, গবেষক ও পাণ্ডুলিপির অপ্রতুলতার দোহাই দিলেন প্রকাশকেরা। তবে অন্তত ১০টি স্টলের বিক্রয় প্রতিনিধিরা জানালেন, ভাষা ও ভাষা সংগ্রামের ইতিহাস কিংবা বাংলা ভাষার বিকাশসংক্রান্ত বই খুঁজতে অনেকেই আসেন। অর্থাৎ এসব বইয়েরও পাঠক আছেন।

খোঁজ নিয়ে জানা গেল, এবার মেলায় ভাষা আন্দোলন নিয়ে এম আব্দুল আলীমের লেখা তিনটি বই এনেছে আগামী প্রকাশনী। এগুলো হলো রাষ্ট্রভাষা আন্দোলন ও জেলাভিত্তিক ইতিহাস, রাষ্ট্রভাষা আন্দোলনে ছাত্রলীগের ভূমিকা এবং রাষ্ট্রভাষা আন্দোলনে রফিকুল ইসলাম। দুই ভাষাসংগ্রামী আহমদ রফিক ও রফিকুল ইসলামকে নিয়ে হাবিবুল্লাহ ফাহাদের লেখা ‘দুই ভাষাসংগ্রামীর মুখোমুখি’ নামে আরও একটি বই এনেছে আগামী। এ ছাড়া ‘ভাষা আন্দোলনে কিশোরগঞ্জ’ নামে একটি বই এনেছে উৎস প্রকাশনী।

এ-সংক্রান্ত বইয়ের অপ্রতুলতা নিয়ে জানতে চাইলে সময় প্রকাশনীর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ বলেন, এসব বই চট করে হয় না। এসব বই প্রকাশের জন্য লেখক ও গবেষকদের দীর্ঘদিন কাজ করতে হয়। মানসম্মত পাণ্ডুলিপির অভাবে এসব বই প্রকাশ হয় কম।

এ নিয়ে শিক্ষাবিদ ও লেখক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘ভাষা আন্দোলন নিয়ে প্রচুর গবেষণা ও কাজ হয়েছে দীর্ঘদিন ধরে। এখন ভাষা আন্দোলন ও ভাষাভিত্তিক বিষয় নিয়ে যদি লিখতে হয়, তাহলে নতুনভাবে গবেষণাকাজ শুরু করতে হবে। বাংলা ভাষাটাকে আমরা যদি আরও সুন্দরভাবে উপস্থাপন করতে পারতাম! সেটা ভাষা আন্দোলনের ওপর কাজ করারই নামান্তর হতো। আজকাল কম্পিউটারাইজড ভাষাটা খুবই গুরুত্বপূর্ণ। যদিও এখন কিছুটা কাজ হচ্ছে, তবে সেটা আরও আগে হওয়া উচিত ছিল।’

বৃষ্টিতে ভোগান্তি: গতকাল সকাল থেকেই গুমোট ছিল আকাশ। বিকেলের বৃষ্টিতে বেকায়দায় পড়েন মেলায় আগত দর্শনার্থীরা। এ সময় ছুটে গিয়ে অনেকে অবস্থান নেন আশ্রয়কেন্দ্রে। বৃষ্টি মাথায় নিয়ে মেলার মাঠ ছেড়েছেন অনেকে। আবার অনেকে বৃষ্টিতে ভিজেই ঘুরে বেড়িয়েছেন মেলা প্রাঙ্গণে। তবে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন প্রকাশকেরা। ত্রিপল ও পলিথিন দিয়ে ঢেকে বই বাঁচানোর চেষ্টায় ব্যস্ত দেখা গেছে স্টলের বিক্রয়কর্মীদের। বৃষ্টির কারণে অনেক স্টল সাময়িকভাবে বন্ধও করে দেওয়া হয়।

নতুন বই: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল বইমেলার সময় আধঘণ্টা কমানো হয়। এ দিন মেলায় নতুন বই এসেছে ৮৯টি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    অবৈধ যানে প্রাণহানি

    শয্যার তিন গুণ রোগী

    আজকের রাশিফল

    ভোটের মাঠে

    বেড়েছে তৎপরতা, কৌশলী নেতারা

    মনসুর কি হারিয়ে যাবেন

    বইমেলা আসছে

    ‘পাঠান’ নিয়ে টুইটারে মুখোমুখি কঙ্গনা রনৌত আর উরফি জাভেদ

    জেলা বিএনপির নেতাকে অবাঞ্চিত ঘোষণা যুবদলের একাংশের 

    মুলাদীতে আ. লীগ নিহতের ঘটনায় গ্রেপ্তার ৫

    গুনে গুনে ঘুষ নেওয়ার ঘটনায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে তদন্ত শুরু

    বিদ্যুতের দাম বৃদ্ধি: ‘গরিবকে সহায়তার পরামর্শ আইএমএফের, মানছে না সরকার’

    কক্সবাজারে হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ ৩ জনের যাবজ্জীবন