Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

দেশপ্রেম থেকে পতাকা ফেরি করেন উজ্জল  

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২২, ১৯:৪৫

 পতাকার ফেরিওয়ালা উজ্জল উদ্দীন শেখ। ছবি আজকের পত্রিকা ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মধ্যবয়সী এক ব্যক্তি সাইকেলে ফেরি করে বাংলাদেশের জাতীয় পতাকা বিক্রি করছেন। এই পতাকার ফেরিওয়ালা উজ্জল উদ্দীন শেখ, দীর্ঘ ত্রিশ বছর ধরে কুষ্টিয়া, ঝিনাইদহ জেলার স্কুল, কলেজ ও বিভিন্ন অঞ্চলে পতাকা ফেরি করেন। পতাকা বিক্রি করেই চলে তাঁর সংসার। 

আজ রোববার সরেজমিনে দেখা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের শিক্ষার্থীরা জাতীয় পতাকা কিনছেন তাঁর কাছ থেকে। মাতৃভাষা দিবস উপলক্ষে কিনছেন বিভিন্ন দামের, বিভিন্ন আকারের পতাকা। 

তার সঙ্গে কথা বলে জানা যায়, দিনের কর্মচাঞ্চল্য শুরু হতেই বেড়িয়ে পড়েন পতাকা নিয়ে। বিশেষ করে স্কুল ও কলেজের পাশাপাশি গ্রামেও তাঁর নিয়মিত চলাচল। দেশের প্রতি ভালোবাসার টানে অনেকেই তাঁর কাছে জাতীয় পতাকা কিনে নেন। তাঁর ছোট্ট একটি চায়ের দোকান আছে। পতাকা বিক্রির সঙ্গে সকাল-সন্ধ্যায় সেখানে সময় দেন তিনি। 

তাঁর কাছে রয়েছে ১০ টাকা, ২০ টাকা ও ৫০ টাকা মূল্যের জাতীয় পতাকা। একদিকে পতাকা বিক্রির এই টাকা দিয়ে হয় সংসারের জোগান। সংসারে রয়েছে তিন মেয়ে, এক ছেলে ও স্ত্রী। অন্যদিকে এই পতাকা বিক্রির মাধ্যমে তিনি কুড়িয়েছেন অসংখ্য মানুষের ভালোবাসা। 

 ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ২৬ মার্চ স্বাধীনতা দিবস এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে তিনি প্রচুর পতাকা বিক্রি করেন। সেই ধারাবাহিকতায় ২১ ফেব্রুয়ারি উপলক্ষে ইবি ক্যাম্পাসে এই প্রথম তাঁর আসা। 

পতাকার ফেরিওয়ালা উজ্জল উদ্দীন বলেন, ‘আমি সাধারণ পরিবারে বেড়ে ওঠা মানুষ। দেশ প্রেম থেকেই আমি পতাকা ফেরি করি। এতে আমি শান্তি পাই, আমার রুটিরুজিও হয়।’ 
 
উজ্জল উদ্দীন আক্ষেপ করে বলেন, ‘পতাকা বিক্রি আর চায়ের দোকান দিয়েই চলে সংসার। কখনো আমি সরকারের কাছে সহযোগিতা পাইনি। টানাপোড়েনের এ সংসারে সরকারের সামান্য সহায়তা পেলেও আমার জন্য অনেক উপকার হতো।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চুয়াডাঙ্গায় ক্ষতিকর রং মেশানো শিশুখাদ্য বিক্রির দায়ে ৩০ হাজার টাকা জরিমানা

    নড়াইলে নিখোঁজের ৫ দিন পর ব্যবসায়ী লাশ উদ্ধার

    মোংলা ইপিজেডে ভিআইপি-১ কারখানায় আগুন

    ইবিতে ৩০ রকমের পিঠা নিয়ে ফার্মাসি শিক্ষার্থীদের উৎসব

    মহেশপুর সীমান্ত থেকে নারী-শিশুসহ আটক ১৩ 

    দেশে লুটপাটের মহোৎসব চলছে: নিতাই রায়

    রাবিতে রাকসু ও সিনেট কার্যকরের দাবি

    আবারও বাংলাদেশের কোচ হাথুরু, বিসিবির ঘোষণা

    চুয়াডাঙ্গায় ক্ষতিকর রং মেশানো শিশুখাদ্য বিক্রির দায়ে ৩০ হাজার টাকা জরিমানা

    বাণিজ্যমেলায় রপ্তানি আদেশ পাওয়া গেছে ৩০০ কোটি টাকার: বাণিজ্যমন্ত্রী

    নড়াইলে নিখোঁজের ৫ দিন পর ব্যবসায়ী লাশ উদ্ধার

    কেন্দ্রে পৌঁছে গেছে নির্বাচনী সামগ্রী, কড়া নির্দেশনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী