Alexa
শনিবার, ১৩ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

পাখির আশ্রয়কেন্দ্র কাঞ্চনদিঘি

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১৬:৪৮

নওগাঁর পত্নীতলায় শিমুলগাছের ডালে বসে আছে শামুখখোলসহ নানা প্রজাতির পাখি। কাঞ্চনদিঘিপাড়া গ্রামে তোলা। ছবি: আজকের পত্রিকা নওগাঁর পত্নীতলার নজিপুরের কাঞ্চনদিঘিপাড়া গ্রামে পাখির আশ্রয়কেন্দ্র গড়ে উঠেছে। ওই গ্রামের মানুষের ঘুম ভাঙে পাখির কলকাকলীতে। কাঞ্চনদিঘির পাড়ে যেতেই চারপাশে চোখে পড়বে পাখির মিলনমেলা।

জানা গেছে, কাঞ্চন গ্রামেই হজরত জহর উদ্দীন (র.) মাজার। ওই মাজারের সামনে দিঘির পানিতে এবং চারপাশের গাছগুলোতে দিন-রাত পাখিরা কিচিরমিচির করে। সকালে পাখির ডাকে ঘুম ভাঙে দিঘিপাড়া গ্রামে বসবাস করা মানুষের। তবে কিছু পাখি সকাল হলে উড়ে যায়, আবার সন্ধ্যায় ফিরে আসে।

সরেজমিন দেখা গেছে, শীতের আগমনে দিঘিতে ঝাঁকে ঝাঁকে এসেছে অতিথি পাখির দল। পাখিদের মুহুর্মুহু কলতানে পুরো দিঘি পরিণত হয় পাখির স্বর্গরাজ্যে। পাখিদের অবাধ বিচরণ ও কিচিরমিচির কলতানে মুখর এ দিঘিটি। ঝলমল করা রোদে দিঘিতে ও গাছে ছড়িয়ে-ছিটিয়ে বসে আছে শামুখখোলসহ নানা প্রজাতির পাখি। গাছের ডালে বাসা বেঁধেছে তারা। বিকেল যত ঘনিয়ে আসছিল, আশপাশের খোলা মাঠ থেকে দলবেঁধে উড়ে আসছিল পাখির ঝাঁক।

স্থানীয় বাসিন্দারা বলেন, সকালে খাবারের সন্ধানে বেরিয়ে পড়ে কিছু পাখি। সন্ধ্যা নামলেই দিঘিপাড়ের গাছগুলোতে আশ্রয় নেয় তারা। এমন দৃশ্য দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন পাখিপ্রেমীরা।

কাঞ্চনদিঘিপাড়া গ্রামের সবিতা রানী বলেন, পাখিগুলো এখানে বাসা বোনে, বাচ্চা ফোটায়। ছানারা ডানা মেলে উড়াল দেয়। কেউ এসে শিকার করতে চাইলে বা বিরক্ত করলে গ্রামের লোকজন ও প্রতিবেশীরা মিলে তাঁদের বাধা দেন। কয়েক বছর ধরে পাখিগুলো এখানে আশ্রয় নিয়েছে।

ওই গ্রামের রাহাত হোসেন বলেন, প্রতিবছর শীতের সময় এখানে সরালি, পানকৌড়ি, শামুকখোল, বালিহাঁসসহ বিভিন্ন প্রজাতির পাখি আসে।

পত্নীতলা জীববৈচিত্র্য সংরক্ষণ কমিটির সভাপতি সুমন কুমার বলেন, সারা বছরই এখানে দেশি প্রজাতির পাখি থাকে। আর শীত মৌসুমে আসে পরিযায়ী পাখি। দিঘিটি লিজ দিয়ে বাণিজ্যিকভাবে মাছ চাষ করায় পাখিগুলো খুব একটা নিরাপদে থাকতে পারে না। সন্ধ্যায় আসে আবার দিনের বেলায় চলে যায়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, কোনো পাখি আহত হলে তাঁরা সেগুলোর চিকিৎসাসেবা দেন। এ ছাড়া পাখি শিকার বা হত্যার ব্যাপারে সবসময় মানুষকে নিরুৎসাহিত করা হয়।

পত্নীতলার ইউএনও লিটন সরকার বলেন, পাখিদের থাকা নিয়ে কোনো সমস্যা হলে সহযোগিতা করা হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    রুট পারমিট ছাড়া চলছে বাস, দুর্ঘটনা বাড়ছে

    আমন চাষের শুরুতেই বাড়তি খরচের বোঝা

    তিন দিনে আ.লীগ নেতার ৩ ঘেরে বিষ দিল দুর্বৃত্তরা

    পাঁচ দিনে চিনির দাম বাড়ল ৭ টাকা

    তরুণের মৃত্যুদণ্ড ও কিছু কথা

    রুট পারমিট ছাড়া চলছে বাস, দুর্ঘটনা বাড়ছে

    বস্তাপ্রতি ২৫০ টাকা বাড়ল চালের দাম

    ধর্ষণের অভিযোগে খুবি শিক্ষার্থী গ্রেপ্তার

    প্রথম দক্ষিণ এশীয় হিসেবে ‘মিলেনিয়াম লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন স্থপতি মেরিনা

    মাদারগঞ্জে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা

    আর্জেন্টিনায় উগ্র সমর্থকদের ক্ষোভের আগুনে পুড়ে ছাই ফুটবলারদের গাড়ি