Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

অভিযোগ ব্যবসায়ীদের

‘অশালীন ব্যবহার করেন ভ্যাট কর্মকর্তারা’

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২২, ১৩:০৬

‘অশালীন ব্যবহার করেন ভ্যাট কর্মকর্তারা’ ভ্যাট কর্মকর্তারা অশালীন ব্যবহার করেন বলে অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। গতকাল শনিবার ভ্যাট সংক্রান্ত বিষয়ে সিলেট চেম্বার নেতাদের সঙ্গে বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীদের মতবিনিময় সভায় এই অভিযোগ করেন তাঁরা। বিকেল চারটায় চেম্বার কনফারেন্স হলে মতবিনিময় সভা শুরু হয়।

সভায় ব্যবসায়ী নেতারা ভ্যাট আদায়ে তাঁদের প্রতি ভ্যাট কর্মকর্তাদের বিরূপ ব্যবহারের কথা তুলে ধরে বলেন, সিলেটের ব্যবসায়ীরা সরকারের আইনের প্রতি যথেষ্ট শ্রদ্ধাশীল। কিন্তু ভ্যাট কর্মকর্তারা ব্যবসায়ীদের সঙ্গে প্রায়শই অশালীন ব্যবহার করে থাকেন, যা কখনোই কাম্য নয়।

ব্যবসায়ীরা আরও বলেন, ভ্যাট কর্মকর্তারা অহেতুক ব্যবসায়ীদের খাতাপত্র জব্দ করেন। ইচ্ছামাফিক ব্যবসায়ীদের ওপর ভ্যাট আরোপ করেন এবং জরিমানা করে থাকেন। কিন্তু ভ্যাট মূলত পরোক্ষ কর, যা ক্রেতাসাধারণের কাছ থেকে সংগ্রহ করে ব্যবসায়ীরা সরকারের কোষাগারে জমা করেন।

তাঁরা উল্লেখ করেন, চলমান করোনা পরিস্থিতির কারণে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা বিরাজ করছে, যা অনুধাবন করা এবং বিবেচনা করা সরকারের নৈতিক দায়িত্ব। ব্যবসায়ীরা ভ্যাট কর্মকর্তাদের হয়রানি বন্ধে সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, ব্যবসায়ীরা দেশের অর্থনীতির চালিকাশক্তি। ব্যবসায়ীদের হয়রানি করে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করা কখনই সম্ভব নয়। ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে নিয়মিত ভ্যাট প্রদানকারী ব্যবসায়ীদের ওপর চাপ সৃষ্টি না করে ভ্যাটের পরিধি বৃদ্ধির জন্য সিলেট চেম্বার সব সময়ই দাবি জানিয়ে আসছে।

এ ব্যবসায়ী নেতা আরও বলেন, ভ্যাট সংক্রান্ত অনেক আইন স্পষ্ট নয়, যার ফলে অনেক অসাধু ভ্যাট কর্মকর্তারা ব্যবসায়ীদের হয়রানির সুযোগ পান। তিনি ভ্যাট আদায়ে ব্যবসায়ীদের যেন কোনোভাবেই হয়রানি এবং অসম্মান না করা হয় সে ব্যাপারে ভ্যাট বিভাগের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি ভ্যাট প্রদানে ব্যবসায়ীদের সমস্যাসমূহ নিয়ে অচিরেই কাস্টমস এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেট সিলেট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার আশ্বাস দেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, পরিচালক মো. নজরুল ইসলাম, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব) প্রমুখ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘নিজ নিজ জায়গা থেকে দুর্নীতিকে না বলতে হবে’

    ৪৪টি করাতকলের ৩৯টি অবৈধ, হুমকিতে পরিবেশ

    ফুলকপির গ্রাম জয়নগর

    স্বাস্থ্য খাতে নানামুখী সংকট, বঞ্চিত নিম্ন আয়ের মানুষ

    ‘দুর্নীতি সারা বিশ্বের সমস্যা’

    বিএনপির সমাবেশ

    ঢাকার পথে বাস চলাচল বন্ধ

    ‘নিজ নিজ জায়গা থেকে দুর্নীতিকে না বলতে হবে’

    শীতে বাড়ে বাত ব্যথার প্রকোপ

    ৪৪টি করাতকলের ৩৯টি অবৈধ, হুমকিতে পরিবেশ

    ফুলকপির গ্রাম জয়নগর

    রাস্তাঘাট বন্ধ করে সমাবেশ করা সংবিধানের কোথাও লেখা নেই: আইনমন্ত্রী 

    ব্রাজিল-ক্রোয়েশিয়ার ম্যাচের পর ছুরিকাঘাতে যুবককে হত্যা